Pages

Thursday, September 8, 2011

ফ্রিল্যান্সিং : যোগাযোগের ত্রুটি ঠিক করুন এখনই

ফ্রিল্যান্সারের সাফল্য অনেকটাই নির্ভর করে যোগাযোগের ওপর। আর সবচেয়ে বেশি সমস্যায় পরতে হয় একারনেই। ভালভাবে যোগাযোগের কারনে আপনার সেবা সহজে বিক্রি করতে পারেন, বেশি অর্থ পেতে পারেন, নিজেকে প্রতিযোগিদের তুলনায় ভালভাবে উপস্থাপন করতে পারেন।
ফ্রিল্যান্সার সাধারনভাবে কিছু ভুল করেন। সেই ভুলগুলি কি, কিভাবে এড়াবেন জেনে নিন।
.          নির্ভুলভাবে লিখুন
যোগাযোগের জন্য ইমেইল, কাজের বর্ননা অথবা কাজের জন্য যাকিছু লেখা প্রয়োজন সেটা পরিপুর্ন এবং নিখুতভাবে লিখতে চেষ্টা করুন। অনেক ক্লায়েন্টই শুধুমাত্র লেখা দেখে আপনাকে যাচাই করবেন। সেখানে ভুল বানান, ভুল ব্যাকরন আপনাকে সঠিকভাবে উপস্থাপন করার ক্ষেত্রে সমস্যা তৈরী করতে পারে। যথ লেখালেখি আপনার মুল কাজের জন্য তেমন গুরুত্বপুর্ন না, যোগাযোগের জন্য খুবই গুরুত্বপুর্ন।
.           নিজের বদলে ক্লায়েন্টের দৃষ্টিভঙ্গিতে দেখুন
ফ্রিল্যান্সিং কাজের সবকিছুই ক্লায়েন্ট নির্ভর। আপনি যে পদ্ধতিতেই যোগাযোগ করুন না কেন ক্লায়েন্ট বুঝানো প্রয়োজন আপনি তার কাজ করছেন, তার কাজে সাহায্য করছেন।  তিনি যখন নিজের উপকার বুঝবেন কেবলমাত্র তখনই আপনি কাজ পাবেন। আপনি যদি ভাবেন আপনি ক্লায়েন্টর উপকার করছেন, ক্লায়েন্ট যদি ভাবে আপনি নিজের অর্থউপাজর্জন করছেন তাহলে দুজনে মধ্যে দুরত্ব তৈরী হওয়া স্বাভাবিক।
.          অতিরিক্ত ভদ্র হওয়া
অতিরিক্ত ভদ্রতা দেখালে ভালর চেয়ে খারাপ হওয়ার সম্ভাবনা বেশি। ক্লায়েন্ট যদি জানেন অনুরোধ করলেই আপনি ছাড় দেবেন তাহলে তিনি সেটা করতেই থাকবেন এবং ক্রমাগত সেটা বাড়তে থাকবে। কাজ, সময়, অর্থ এই বিষয়গুলির নির্দিস্ট নিয়মের মধ্যে যা সম্ভব সেটাই করুন, এর বাইরে গেলে স্পষ্টভাবে না বলুন।
.          বিক্রির চেষ্টা না করা
ফ্রিল্যান্সারদের মধ্যে ইতস্তত ভাব একেবারে সাধারন ঘটনা। মনে করতে পারেন আপনার কাজ হয়ত ক্লায়েন্টের পছন্দ হবে না, সেকারনে চেষ্টাই করলেন না।
চেষ্টা করুন। ক্লায়েন্টের উত্তরে হতাস হবেন না। বরং কাজ না পেলে কারন জানার চেষ্টা করুন এবং সমস্যা থাকলে সংশোধন করুন।
.          ভুলসুরে কথা বলা
ক্লায়েন্টের সাথে মানানসই পদ্ধতিতে কথা বলুন। অতিরিক্ত ভদ্রতা যেমন দেখাতে পারেন না তেমনি রুঢ়ভাষায় কথা বলতেও পারেন। দুটোই পেশাদারিত্বের পরিপন্থি। ক্লায়েন্ট বোঝার চেষ্টা করুন, তারসাথে মানানসই আচরন করুন।
.          খারাপ বিষয়কে মেনে না নেয়া
সকলের জন্যই খারাপ খবর থাকতে পারে। কোন কাজ সময়মত না হতে পারে, কোন প্রতিযোগি এমনকিছু করতে পারে যা আপনার জন্য ক্ষতিকর। একে স্বাভাবিক বিষয় বলে ধরে নিন এবং তারসাথে মিল রেখে পরবর্তী সিদ্ধান্ত নিন।
.          ফলোআপ না করা
কোন ক্লায়েন্টর কাজ একবার করার পর তারসাথে যোগাযোগ না রাখা ফ্রিল্যান্সারের কাজ পেতে সহায়তা করে না। সরাসরি ক্লায়েন্টর কাজ না থাকুক তার পরিচিত কারো কাজ থাকতে পারে। সুসম্পর্ক থাকলে তিনি কাজের সুযোগ তৈরী করতে পারেন।
.          সময়মত উত্তর না দেয়া
ক্লায়েন্ট যে কারনেই যোগাযোগ করুন না কেন, সময়মত উত্তর না দেয়া বা আদৌ যোগাযোগ না করা খারাপ ধারনা তৈরী করে। যদি কোন কারনে তারসাথে কাজ করতে অনাগ্রহি হন তাহলেও যোগাযোগ করে সেটা জানিয়ে দিন।
যোগাযোগ এতটাই গুরুত্বপুর্ন বিষয় যা শুধু ফ্রিল্যান্সার হিসেবে না, জীবনের প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপুর্ন। নিয়মিত ইমেইল চেক করুন, প্রত্যেককে উত্তর দিন, ব্লগে কেউ কমেন্ট করলে তার উত্তর দিন, অন্যভাবে যোগাযোগ রাখুন।

No comments:

Post a Comment