Wednesday, December 18, 2013

ফ্রিল্যান্সিং কখন ব্যর্থতা আনে



কিছু ফ্রিল্যান্সার সফলতা পান না এটা বাস্তবতা। বিশ্বে যে হারে ফ্রিল্যান্সিং জনপ্রিয় হচ্ছে সেখানে প্রশ্ন করা হতেই পারে, এটা হচ্ছে কেন ?
কোন নিয়মে ভাল করা যায় সেগুলি বিশ্লেষনের সুযোগের অভাব নেই। হয়ত তার সবগুলিই মেনে চেষ্টা করা হয়েছে। তারপরও সফলতা পাওয়া যাচ্ছে না।

সাধারন যে কারনগুলির জন্য ব্যর্থতার দেখা পাওয়া যায় সে সম্পর্কে অনেক লেখা রয়েছে এই সাইটে। এর বাইরে আপাত অদৃশ্য কিছু কারন অনেকসময় ব্যর্থতার জন্য দায়ী। সেগুলিকে তুলে ধরা হচ্ছে এখানে।


.        মন সায় না দেয়া
যে কোন কাজে ভাল করার জন্য তাকে পছন্দ করতে হয়। মন থেকে সেকাজ করতে হয়। ফ্রিল্যান্সিং থেকে জীবিকা নির্বাহ করার দিকে দৃষ্টি দিয়ে এসে শুরুতেই তাকে ভালবেসে ফেলা কঠিন। অন্তত বারবার চেষ্টা করার পরও যখন আশানুরুপ আয় হচ্ছে না। মনের মধ্যে সফলতা সম্পর্কে প্রশ্ন দেখা দেয়। এই অবস্থা কাটিয়ে ওঠা কঠিন।
.        দক্ষতার ঘাটতি
যে কোন কাজের ক্ষেত্রেই অভিজ্ঞতা যত বেশি দক্ষতা তত বেশি হবে এটাই নিয়ম। ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে বিষয়টি কিছুটা বেশিই গুরুত্বপুর্ন। ফ্রিল্যান্সারকে যাচাই করার একমাত্র পদ্ধতি কাজে দক্ষতা দেখানো। তুলনামুলক সহজ কাজের চেষ্টা করা, অন্যের সাথে কাজ করা, প্রয়োজনে প্রশিক্ষন নেয়া ইত্যাদির মাধ্যমে এই সমস্যা কাটানো যায়।
.        ক্লায়েন্টের সাথে সঠিক আচরন না করা
কোন ফ্রিল্যান্সারের আচরনে যদি কোনভাবে রুঢ়তা প্রকাশ পায় তারপক্ষে সফল হওয়া কঠিন। সাধারনত ক্লায়েন্ট ফ্রিল্যান্সারের সাথে তর্ক করবেন না, ঠিক কোন কারনে অপছন্দ করেছেন সেটাও জানাবেন না। অন্য ফ্রিল্যান্সারের দিকে দৃষ্টি দেবেন।
সবসময় ধীরেসুস্থে, সময় নিয়ে ভেবে তবেই যোগাযোগ করা বা উচিত। অশান্ত মনে নিয়ে যোগাযোগ করা উচিত না। কখনো কখনো ক্লায়েন্ট দক্ষতা নিয়ে বিরুপ মন্তব্যও করতে পারেন। ফ্রিল্যান্সারের নিজের লাভের কারনেই তারসাথে ভাল আচরন করা প্রয়োজন।
.        দ্রুত হাল ছেড়ে দেয়া
চেষ্টা করে কাজ না পাওয়ার পর অনেকেই চেষ্টা কমিয়ে দেন। সাধারনত এধরনের ফ্রিল্যান্সারের সফলতার সময় পিছিয়ে যায়। কেউ সামান্য সমালোচনা করলেই কাজ বন্ধ করে দেয়া সফলতার জন্য বাধা। কোন ক্লায়েন্ট যদি কাজের খুত ধরেন তাহলে তারচেয়ে ভাল কাজ করে তাকে ভুল প্রমান করা সফলতার সঠিক পদ্ধতি।
.        সঠিক সময়ে কাজ না করা
অনেকেই ধরে নেন ফ্রিল্যান্সার মানে নিজের স্বাধীনতা ভোগ করা। দেরীতে ঘুম থেকে ওঠা, অন্য কাজে সময় দেয়া, রাতে দ্রুত কাজ বন্ধ করা ইত্যাদি। এটা ভুল ধারনা। ফ্রিল্যান্সারকে সফল হতে হলে কাজের দিকে অন্যদের থেকে বেশি মনোযোগ দিতে হয়। ক্লায়েন্ট কোন প্রশ্ন বা মন্তব্য করলে দ্রুত তার উত্তর আশা করেন। সফল ফ্রিল্যান্সার রাতে ঘুম ভাঙলে একবার দেখে নেন কোন জরুরী মেসেজ আছে কি-না।

আপনি সফলতা পাচ্ছেন না, চিন্তিত হওযার কারন নেই। পরিস্থিতি বদল করার সময় শেষ হয়নি। বরং নিজেকে প্রশ্ন করুন;
.        আপনি কি আসলেই ফ্রিল্যান্সার হতে চান ?
.        এজন্য যতটা চেষ্টা করা প্রয়োজন ততটা করতে কি রাজী আছেন ?
.        আপনার কাজ সম্পর্কে অন্যদের বক্তব্য কি ? তারা কি মনে করেন আপনি যথেষ্ট দক্ষতা অর্জণ করেছেন ?
.        আপনি কি যোগাযোগের দক্ষতা বাড়াতে আগ্রহি ?

আপনার সফলতা এবং ব্যর্থতা নির্ভর করছে এর ওপরই।

No comments:

Post a Comment