Wednesday, June 6, 2012

সহজে আয়ের জন্য microworkers


ইন্টারনেটে আয় বলতে দুটি পদ্ধতি জনপ্রিয়। একটি ফ্রিল্যান্সিং, ডাটা এন্ট্রি থেকে শুরু করে গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন, প্রোগ্রামিং ইত্যাদি। অপরটি ক্লিক করে আয় বা পিটিসি।
প্রথমটির সমস্যা হচ্ছে কাজ পাওয়ার জন্য সারা বিশ্বের অভিজ্ঞ ব্যক্তিদের সাথে প্রতিযোগিতা করতে হয়। শুরুতে বিষয়টি অনেকের কাছে একদিকে বিরক্তিকর অন্যদিকে কঠিন মনে হয়। বিশেষ একটি বিষয়ে নিজেকে দক্ষ হিসেবে তুলে না ধরা পর্যন্ত কাজ পাওয়া যায় না।
পরেরটির সমস্যা হচ্ছে যে কেউ এভাবে আয় করতে পারেন, যদি তাকে আয় বলা যায়। সারামাস চেষ্টা করে হয়ত কয়েক ডলার আয় হতে পারে। কখনো কখনো মনে হয় সেজন্য ইন্টারনেট ব্যবহারের যে খরচ সেটাও পাওয়া যায় না।
এই দুইয়ের মাঝামাঝি ব্যবস্থা হচ্ছে এমন কাজ যা মোটামুটি সবাই করতে পারেন, আয় পিটিসি থেকে বেশি। মাইক্রোওয়ার্কার্স এধরনের কাজের যায়গা। আগে একবার মাইক্রোওয়ার্কার্স সম্পর্কে লেখা হলেও ইন্টারনেটে তাদের সম্পর্কে প্রশংসাসুচক রিভিউ না পাওয়ায় লেখাটি ছিল নেতিবাচক। বাংলা-টিউটর সাইটের একজন নিয়মিত পাঠক এখানে কাজ করে টাকা হাতে পেয়েছেন এবং অন্যদের এই সুযোগ কাজে লাগানোর জন্য আবার লিখতে বলেছেন। মুলত তার আগ্রহেই এই লেখা। যারা পিটিসি ব্যবহার করে বিরক্ত তারা এখান থেকে আরো বেশি আয়ের সুযোগ পেতে পারেন।
মাইক্রোওয়ার্কাস এর সদস্য হওয়ার নিয়ম অন্যান্য ফ্রিল্যান্সিং বা পিটিসি সাইটের মত। তাদের সাইটে নিজের তথ্য দিয়ে ফরম পুরন করে সদস্য হবেন। ঠিকানা হিসেবে ব্যবহারযোগ্য ঠিকানা দেবেন কারন তারা ডাকযোগে একটি কোড পাঠাবে। টাকা উঠানোর সময় সেটা প্রয়োজন হয়। বাংলাদেশে সেটা পেতে মাসখানেক সময় লাগতে পারে। ডাকবিভাগের ওপর নির্ভর করতে না পারলে নিজেই পোষ্টঅফিসে খোজ নেবেন।
সদস্যপদ পাওয়া যায় ফরম পুরন করার সাথেসাথেই। তখনই কাজ শুরু করা যায়। কাজের তালিকায় সেই মুহুর্তে যে কাজগুলি আছে দেখা যাবে। কোন কাজ করে কত পাওয়া যাবে, আনুমানিক কত সময় লাগবে লেখা রয়েছে।  নির্দিষ্ট কাজ করার জন্য সেখানে ক্লিক করুন। কার্জের বিস্তারিত লেখা পাওয়া যাবে।
কাজ করতে চাইলে সেজন্য দেয়া লিংকে ক্লিক করুন। সেখানে যা-যা করতে বলা হয়েছে করুন। কাজ করার পর নিশ্চিত করতে একটি কোড ব্যবহার করা প্রয়োজন হতে পারে। অর্থাত কাজ শেষ হলে একটি কোড পাবেন। সেটা কপি করে কাজের বর্ননার নিচের নির্দিস্ট যায়গায় কপি করতে হবে।
কয়েকটি কাজের উদাহরন হচ্ছে, কোন সফটঅয়্যার ডাউনলোড করে ইনষ্টল করা, ফেসবুকে নির্দিষ্ট পেজ লাইক করা, কোথাও ভোট দেয়া, টুইটারে কাউকে ফলো করা থেকে শুরু করে রিভিউ লেখা পর্যন্ত। প্রতিটি কাজের জন্য দেয় পরিমান ১ ডলারের মধ্যে। সাধারনত ১০ থেকে ৫০ সেন্ট। পিটিসির তুলনায় যথেষ্ট বেশি। উদাহরনের স্ক্রিনশটে যেমন রয়েছে উইটিউব ভিডিওতে ভোট দেয়ার জন্য ১০ সেন্ট (১ মিনিট), আর ইনসুরেন্স ফরম পুরন করলে ১.৫০ ডলার (৫ মিনিট)।
তাদের পরামর্শ হচ্ছে, কোন কাজে বেশি টাকা পাওয়া সেটা দেখে ক্লিক করবেন না। যে কাজ আপনার পক্ষে করা সম্ভব সেকাজ করুন।
ফেসবুক, টুইটার ইত্যাদি বিষয়ক কাজ নিয়মিত থাকে। কাজেই সেখানে কাজ করার জন্য এদের সদস্য হওয়া প্রয়োজন হতে পারে।
তারা পে-জা (এলার্ট-পে) মাধ্যমে টাকা দেয়। সেখানে একটি কোড ব্যবহার করতে হয় যা ডাকযোগে দেয়া হয়।
দৈনিক ঘন্টাখানেক সময় ব্যয় করে সাধারন খরচের টাকা আয় করতে পারেন। আবারো উল্লেখ করতে হচ্ছে, বাংলাদেশ থেকে একজন কাজ করে সন্তুষ্ট হয়ে এবিষয়ে লিখতে বলেছেন। আপনার উপকার হলে তার ধন্যবাদ প্রাপ্য।


44 comments:

  1. নতুনদের জন্য অনলাইনে আয় করার জন্য খুবই গুরুত্ত পূর্ণ একটি পোষ্ট
    ব্লগিং শিখুন ঘরে বসে আয় করুন

    ReplyDelete
  2. ঘুমপাগলাJune 15, 2012 at 1:23 AM

    ডাকযোগে একটি কোড পাঠাবে। টাকা উঠানোর সময় সেটা প্রয়োজন হয়। বাংলাদেশে সেটা পেতে মাসখানেক সময় লাগতে পারে ????????????!!!!!!!!!!!!!!!!!
    সাইট টি কি স্ক্যাম হয়ে গেছে?
    আমি ২২ ডলার এর মত আয় করি ১ বার উঠানোর জন্য বলার পর ২ মাস পরেও ............।

    আবার আবেদন করেছি। দেখি কি হয় ?

    ReplyDelete
    Replies
    1. প্রথমবার ইন্টরনেটে বিভিন্নজনের মতের ভিত্তিতে লেখা হয়েছিল। সেখানে অনেকেই নানারকম সমালোচনা করেছেন। তাদের বক্তব্য অনুযায়ী স্ক্যাম সাইট হওয়া একেবারে অস্বাভাবিক না।
      একজন টাকা পাওয়ার বিষটি নিশ্চিত করার পর এই পোষ্ট লেখা হয়েছে।

      Delete
  3. আমিতো গত মাসের ২০ তারিখে পেমেন্ট পেয়েছি । আর চিট্হি জদি হোম ডেলিভারি পেয়ে না থাকেন তাহলে ডাকঘরে খোজ নিন । আমি ৩০ দিন পরেও চিট্হি না পেয়ে ডাকঘরে গিয়েছিলাম । গিয়ে দেখলাম চিট্হি ৪ দিন আগেই এসে গেছে ।

    ReplyDelete
  4. you can also earn from this site.....
    Referral url: http://dollarsincome.com/-163610.htm
    this site provides you unlimited clicks.

    ReplyDelete
  5. bro when i am going to create a account a message comes that Your IP address is already in use. We can not accept your registration using the same IP address as another user.

    i am using a citycell zoom modem in my pc. how i solve this problem? please reply me.
    thanks.

    ReplyDelete
    Replies
    1. বাংলাদেশের অনেক আইএসপি শেয়ারড আইপি ব্যবহার করে। অর্থাত একই আইপি একেক সময় একেকজন ব্যবহার করে। আপনার খুব একটা করার কিছু নেই, বেশি টাকায় ডেডিকেটেড আইপি নেয়া ছাড়া।

      Delete
  6. dedicated ip kibabe nebo? citycell baad die qubee or banglalion nile problem solve hobe kina????????

    ReplyDelete
    Replies
    1. প্রত্যেক আইএসপি-র ডেডিকেটেড আইপি দেয়ার ব্যবস্থা আছে। এজন্য খরচ তুলনামুলক অনেক বেশি। সবগুলি আইএসপি-র তথ্য সংগ্রহ করে যাচাই করে নিন।
      ডেডিকেটেড আইপি ছাড়া সরাসরি কিউবি কিংবা বাংলালায়ন নিলেও একই সমস্যা পাবেন।

      Delete
  7. IP সমস্যাটা প্রায়ই দেখা দেয়। আপনি মোবাইল ফোনে অপেরা মিনি ব্রাউজার ইন্সটল করুন। তারপর সাইন আপ মোবাইল ফোনেই করে ফেলুন। এরপর পিসিতে বা মোবাইল ফোনে কাজ করতে পারেন

    ReplyDelete
  8. thnx ak vai & sirajul vai for your valuable comments.

    ReplyDelete
  9. Friends,do u want to earn money from ptc sites……..please see this blog
    http://sohansiddik.blogspot.com/2012/10/some-real-ptc-sites.html

    ReplyDelete
  10. Can You help me how I can do Bookmark work in Microworkers?

    ReplyDelete
    Replies
    1. আমি এই সাইটে কাজ করি না। যারা কাজ করেন তাদের কেউ এই তথ্য দিতে পারেন।

      Delete
  11. microworkers.com নিয়ে ভাল একটি পোষ্ট। microworkers.com এর মতন,কিছু খেত্ত্রে এর চেয়ে ভাল একটি সাইট হল
    centworkers.com এটি দেখে নিতে পারেন।

    ReplyDelete
  12. আচ্ছা আপনি কি এই সাইট থেকে পেমেন্ট পেয়েছেন? @istiaque hossain

    ReplyDelete
  13. আপনিও পারেন BlogSpot এ ফ্রি ব্লগিং করে Google AdSense থেকে আয় করতে। তাও আবার কোন প্রকার ইনভেস্ট ছারা। আপনারা যারা বিগেনার ব্লগার এবং Google মামার ফ্রি BlogSpot এর সাথে ব্লগিং করে অথবা YouTube এ Video Upload করে Google AdSense থেকে আয় করতে আগ্রহি অথচ, শত চেস্টা কোরেও Google AdSense Account Approved করতে পারছেন না। অ্যাডসেন্স নামের সোনার হরিণের পেছনে হোন্নে হয়ে ঘুরছেন। তাদের উদ্দেশ্যে বলছি, এখন থেকে আপনাদের আর অ্যাডসেন্স এর পিছনে ঘুরতে হবেনা। যার যার গুগল অ্যাডসেন্স এ্যাকাউন্ট প্রোয়জন তারা যোগাযোগ কোরতে পারেন আমার সাথে। কোন ওয়েব সাইট বা ব্লগের প্রোয়জন নেই, নেই শত সহস্র পোস্টের। প্রোয়জন শুধু মাত্র পেই নেম আর সময় দুই দিন। ব্যাস পেয়ে যাবেন আপনার গুগল অ্যাডসেন্স এ্যাকাউন্ট। Contact for more info...01918-190694

    ReplyDelete
  14. good post
    Seo tutorial Bangla and English,Text and Video,Earn money online real tips and real PTC site here
    http://banglatutorial060.blogspot.com/

    ReplyDelete
  15. vai ku ektu help korben please. ami post office theke kon address e pabo cod ta ba kivabe songrho korbo

    ReplyDelete
  16. HERE IS SOME GOOD ONLINE MONEY EARNINGS SITES.EARN BY VIEWING ADVERTISEMENT.UNDERSTAND,CONCENTRATE AND FOCUS ON YOUR WORK,YOU WILL EARN 100-150$ PER DAY.CONFIRM YOUR PAYMENT PATH BY PAYZA ACCOUNT WHICH IS SUPPORTED BY BANGLADESHI BANK.AND REMEMBER 1 THINGS PATIENCE IS VERY IMPORTANT FOR YOUR WORK.
    http://www.clixsense.com/?6518297
    http://www.neobux.com/?r=sultana123
    http://www.probux.com/?r=EVA01

    ReplyDelete
  17. ভাইয়া, আমি Microworkers হতে একবার Payment পেয়েছি , তারা ২৫ দিন পর আমাকে চিঠি দিয়েছে ।
    এই চিঠি কি একবারই আসবে ? নাকি পরে টাকা তুলতে হলে আবার চিঠি পাঠাবে?

    ReplyDelete
    Replies
    1. ভেরিফিকেশনের জন্য একবার কোড পাঠানো হয়।

      Delete
  18. আমার একাউন্টে মোবাইল নাম্বার ভেরিফেকেশন হচ্ছে না! মোবাইল নাম্বার ভেরিফাইড করার জন্য যে পিন নাম্বারে কল দিতে হয় সেই পিন নাম্বারটি আমার মোবাইল নাম্বারে একমাসেও আাসে নি এবং তার জন্য কাজও করতে পারছি না। এটার সমাধান কারো জানা থাকলে দয়া করে আমাকে একটু জানালে আমার খুব উপকার হবে। প্লিজ! প্লিজ! প্লিজ!

    ReplyDelete
    Replies
    1. ভেরিফিকেশনের বিষয়ে তাদের সম্পর্কে কিছু অভিযোগ রয়েছে। আপনি এই সাইটের ওপর নির্ভর না করে এধরনের অন্য সাইটে কাজ করে যেতে পারেন।
      আর কোন ভিজিটরের যদি সমাধান জানা থাকে আশা করি তিনি জানাবেন।

      Delete
    2. you contact me on skype- ashraf007000

      Delete
  19. ভাই মাইক্রওয়ার্কা’স একাউন্ট ডিলেট করব কিভাবে?

    ReplyDelete
    Replies
    1. অনেক সাইটে একাউন্ট ডিলিট করার অপশন থাকে না। যদি ব্যবহার করতে না চান সেই সাইটে যাবেন না।

      Delete
  20. মাইক্রোওয়ারকারসে ফোরাম পোস্টিং নিয়ে যারা সমস্যায় ভুগছেন তারা নিচের ফোরামটি ব্যাবহার করে দেখতে পারেন। নতুনদেরও পোস্ট করার সুযোগ দেয়। কোন PR নেই, তাই 0.65$ এর গুলো পারবেন না, তবে এর কম ভ্যালুর গুলো করতে পারবেন।
    Forum For All
    http://www.earningtutorial.co.vu

    ReplyDelete
  21. Just Help For Microworkers ,
    http://bdtricx.blogspot.com

    ReplyDelete
  22. microworkers also another sites earn-money....ঘরে বসেই প্রতিদিন হাফ ইউরো ইনকাম করুন। (১০০% নিশ্চয়তা)।
    প্রযুক্তির এই যুগে Social site যেমনঃ Facebook, Twitter, YouTube, Google+, LinkedIn ইত্যাদি নানান ধরনের সামাজিক যোগাযোগের Website এর সাথে আমরা সবাই কম বেশি জড়িত। আপনি যদি ইচ্ছা করেন তাহলে Social site থেকেই Earn করতে পারবেন।
    এর আগেও অনেকে এই ব্যাপারে টিউন করেছে। আমার টিউন করার উদ্দেশ্য হল যারা এই সাইট টাকে ভুয়া মনে করেছেন তাদের ভুল ভাঙ্গানোর জন্য। আমি নিজেও এইটাকে ভুয়া মনে করে আসতাম। কিন্তু, অনেক ভেবে চিন্তে আমি দুইটা Account করলাম। তারপর এই Account থেকে কিছু Earn করে আমার দুইটা YouTube এর ভিডিও Visitor বাড়ানোর জন্য সেই Website এ আমার Account এ YouTube অপশনে গিয়ে Video link add করে দিলাম। পরের দিন দেখলাম আমার Visitor বেড়ে গেছে।
    তারপর থেকে শুরু হল আমার Fanslave ছোট-খাট ইনকাম।
    k

    ReplyDelete
  23. Replies
    1. আমার জানা নেই। যেখানে শব্দটা পেয়েছেন সেখানেই ব্যাখ্যা থাকার কথা।

      Delete
  24. যারা মাইক্রোওয়ার্কার্স এ ছোট ছোট কাজ করে আয় করেন তারা কখনো না কখনো মাইক্রোওয়ার্কার্স এর alternative খোজেন। আজকে সে ধরণের একটি বিকল্পের কথা বলছি। এখানেও আপনি ছোট ছোট কাজ করে আয় করতে পারবেন। একটু বেশী সুবিধাও পাবেন।
    Microearners

    ReplyDelete
  25. earn $12 daily with microworkers, ebook is here, try it you'll like it! http://goo.gl/Dt4wOh

    ReplyDelete
  26. I've tried to sign up on microworkers, but everytime I fill up the form and click on sign up, It says Address contains ........ characters..
    .
    I live in rajshahi, whai should i use as my address (state /region) and zip code????
    .
    if you have time, please reply....
    .
    thanks in advance...

    ReplyDelete
    Replies
    1. সম্ভবত কোথাও এমন কোন চিহ্ন (অক্ষর) ব্যবহার করেছেন যা গ্রহনযোগ্য না। সাধারনভাবে ঠিকানায় আশা করা হয়, বাড়ির নাম্বার, সড়কের নাম (এলাতার নাম), শহরের নাম।
      ষ্টেট/রিজিয়ন এর যায়গা পুরন বাধ্যতামুলক হলে শহরের নাম সেখানে লিখুন। জিপ কোড হচ্ছে পোষ্ট কোড। আপনার কোড হওয়ার কথা ৬০০০ অথবা ৬১০০.

      Delete
  27. vaiya valo ekti post. ami notun amio korte chai.. but amar is card nai. ami ki korte pari.. id card pawar pore ki ekbare suru kora valo hobe?

    ak vaike onek thnks. jodi possible hoi apnar fb id ta diben. asha kori onek help pabo. apnader moto manushder help thakle dekhben amrao ekdin onek boro hoe jabo. thanks again....

    ReplyDelete
    Replies
    1. আইডি ছাড়াও অনেক সাইটে কাজ করা যায়। সার্চ করলে সুবিধেজনক সাইট খুজে পাবেন। যত আগে শুরু করবেন কাজে দক্ষ হওয়া তত সহজ হবে।
      আমি ফেসবুক ব্যবহার করি না।

      Delete
  28. বন্ধুরা! আপনারা যারা microworkers এ কাজ করতে আগ্রহী, যারা অনলাইনে টাকা ইনকাম করতে চান, তারা আমারা ভিডিও টিওটোরিয়াল গুলো দেখতে পারেন। আমি আপনাদের হাতে কলমে সাবলিল বাংলা ভাষায় শেখার জন্য ভিডিও গুলো তৈরি করেছি। ধন্নবাদ। আমার চেনেল লিঙ্কঃ https://www.youtube.com/channel/UCVo3p6prahf6SdOd4hUJ8Jw

    ReplyDelete
    Replies
    1. via ami registration korta parci na......."ip is not unique" dakassa

      Delete
    2. Apni opera mini browser diye try Kore dekhen.

      Delete