Sunday, February 9, 2014

ফ্রিল্যান্সিং এর কিছু ব্যতিক্রমি পরামর্শ



ফ্রিল্যান্সিং বিষয়ে পরামর্শের অভাব নেই। সমস্যা হচ্ছে সব পরামর্শ মেনে সফলতার দেখা পাওয়া যায় না। তাত্ত্বিকভাবে ভাল হওয়ার নিয়ম এবং বাস্তবে ভাল করার মধ্যে বড় ধরনের পার্থক্য পাওয়া যায়।

এখানে সরল কিছু নিয়ম তুলে ধরা হচ্ছে যা অভিজ্ঞতা থেকে পাওয়া। এগুলি অনুসরন করে নিশ্চিত সাফল্য পেতে পারেন।


.        ফ্রিল্যান্সিং বাজারে কিসের চাহিদা বেশি খোজ করবেন না
কোন কাজ করলে বেশি আয় করা যায় কিংবা কোন কাজ বেশি পাওয়া যায় এই দৃষ্টিতে ফ্রিল্যান্সিং দেখবেন না। আপনি নিজে যেকাজে দক্ষ, যেকাজ পছন্দ করেন,  সেকাজে মনোনিবেশ করুন।
.        একেবারে নিচ থেকে শুরু করুন
যেকাজ থেকে বেশি আয় হয় সেকাজের চেয়ে যেকাজ সহজ এবং কম টাকায় করা সম্ভব সেকাজ দিয়ে শুরু করুন। অভিজ্ঞতা বাড়লে একসময় বড় কাজের দিকে যেতে পাতে পারেন। অথবা কম টাকার ছোট কাজ করেও বেশি টাকার বড় কাজের থেকে বেশি আয় করতে পারেন।
.        স্থানিয় কাজের যোগাযোগ ঠিক রাখুন
অনলাইনে যে কাজ করবেন স্থানীয়ভাবে সেই কাজ করুন। স্থানিয়ভাবে কাজের সময় সামনাসামনি ক্লায়েন্টের সাথে আলাপের সুযোগ থাকে, তার বক্তব্য জানার সুযোগ তৈরী হয়। নিজের ভুল-ত্রুটি দুর করার জন্য বিষয়টি গুরুত্বপুর্ন।
.        নিজের জীবন বৃত্তান্ত প্রয়োজন নেই
অনেকেই বলে থাকেন নিজের পরিচিতি খুব ভালভাবে তুলে ধরা প্রয়োজন। বাস্তবে দেখা যায় অনেক ক্লায়েন্টই সেগুলি দেখার জন্য সময় ব্যয় করেন না। তারা কিছু কাজের উদাহরন দেখেই সন্তুষ্ট থাকেন।
.        সামান্য খরচ করে কাজ সহজ করতে পারেন
আপনার চারিদিকে অনেকেই একেবারে সামান্য টাকায় আপনার কাজে সহযোগিতা করতে তৈরী হয়ে আছে। তাদেরকে যতটা সম্ভব কাজে লাগান। এক পর্যায়ে তারা কাজ পেতেও সহযোগিতা করতে পারেন।
.        ব্যবসাকে মুল করে দেখবেন না
ব্যবসা সম্পর্কে সবসময়ই বলা হয় সেখানে কোন ছাড় দেবেন না। শুনতে ভাল শোনালেও সত্যিকারের ব্যবসায়ী ছাড় দেন বলেই সুনামের সাথে ক্রমে উন্নতির দিকে যেতে পারেন। অর্থকে প্রধান করে না দেখে ক্লায়েন্টকে যতটা সম্ভব ছাড় দিতে চেষ্টা করুন।
.        অন্যের নিয়ম আপনার জন্য প্রযোজ্য নাও হতে পারে
ইন্টারনেটে ক্রমাগত বিজ্ঞাপন দেখে থাকবেন কে কত সহজে ধনী হয়েছে। হয়থ সেটা সত্যি। আপনার ক্ষেত্রে সেটা নাও হতে পারে। দ্রুত টাকা অর্জনের সহজ পদ্ধতির কথা শূনে কাউকে অনুকরন করবেন না।
.        প্রতিযোগিতায় নিজের অবস্থান নিয়ে ভাববেন না
ফ্রিল্যান্সার জব সাইটের বর্তমান সদস্য ১ কোটির বেশি। এদের মধ্যে বিপুল সংখ্যক ফ্রিলান্সার হয়ত আসলেই আপনার চেয়ে দক্ষ। একথা মনে করলে প্রতিযোগিতায় আপনার টেকার কথা না। বাস্তবে খোজ করলে দেখা যাবে আপনার চেয়ে কম দক্ষতা নিয়েও অনেকে ভাল করছেন। অন্যের সাথে তুলনা না করে নিজেকে কিভাবে আরো দক্ষ করা যায় সেকথা ভাবুন।
.        নিজের প্রচারের প্রয়োজন নেই
এবিষয়ে ভিন্নমত পাওয়া যাবে। কেউ বলবেন ব্লগ এবং সোস্যাল মিডিয়ায় যোগাযোগের ফলে তারা বিপুলভাবে উপকৃত হয়েছেন। কেউ বলবেন এগুলি ব্যবহার না করা তাদের কাজে কোন সমস্যা তৈরী করেনি। এগুলি ব্যবহার করতেই হবে কিংবা করব না এভাবে না দেখে নিজেই নিজের সিদ্ধান্ত নিন। উদাহরন হিসেবে উল্লেখ করতে পারি, নিজে ফেসবুক, টুইটার, লিংকড-ইন ইত্যাদি কিছুই ব্যবহার করি না। এতে কাজের সমস্যা হচ্ছে না। ব্লগ ব্যবহার করি। এরসাথে ব্যবসার সম্পর্ক না থাকলেও অনেকে উপকৃত হন বলে নিয়মিত জানান।

ফ্রিল্যান্সিংকে সরলভাবে দেখুন। আপনার দক্ষতা এবং আন্তরিকতা অন্য সমস্ত সমস্যা দুর করে সফলতা এনে দিতে পারে।

5 comments:

  1. বিভ্রান্তদের জন্য সত্যিই এটি একটি ভাল দিকনির্দেশনা।thanks brother.

    ReplyDelete
  2. Dear Sir,
    I am encountering a problem when I am trying to convert a video file (mp4, avi, mkv etc.) into another format - my computer is shutting down automatically. I have tried 5-6 converters but the result has been the same. Following is the details of the video file :-

    Video


    File size 798 M.B.
    Length 01:31:18
    Frame width 1280
    Frame height 536
    Data rate 1050kbps
    Total bitrate 1146kbps
    Frame rate 23 frames/second


    Audio

    Bit rate 95kbps
    Channels 2(stereo)
    Audio sample rate 48khz

    Please tell me the solution.
    With thanks.

    ReplyDelete
    Replies
    1. আপনার দেয়া তর্থ থেকে সমস্যা বের করা কঠিন। যে বিষয়গুলি লক্ষ্য করতে পারেন;
      ১. ভিডিও ফাইলটি নিজে ঠিক আছে কি-না জানার চেষ্টা করুন। যদি বারবার একই যায়গায় সমস্যা হয় তাহলে হয়ত মুল ফাইলে সমস্যা। ভিডিওর ফ্রেম নষ্ট হলে এমন সমস্যা হয়। কোন ভিডিও এডিটর দিয়ে সেই অংশটুকু বাদ দিয়ে চেষ্টা করুন।
      ২. ভিডিও কনভার্শনের জন্য শক্তিশালি কম্পিউটার প্রয়োজন হয়। যথেষ্ট পরিমান মেমোরী (র‌্যাম), ভাল ভিডিও কার্ড ইত্যাদি না থাকলে এই সমস্যা হতে পারে। অন্য কম্পিউটার ব্যবহার করে জানতে চেষ্টা করুন সমস্যা কোথায়, কম্পিউটারে নাকি সফটঅয়্যারে।
      ৩. মুল ভিডিওকে প্রথমে অন্য ফরম্যাটে কনভার্ট করুন, এরপর শেষ যে ফরম্যাট ব্যবহার করতে চান সেই ফরম্যাটে কনভার্ট করুন।
      আমি সাধারনত xilisoft video converter ব্যবহার করি। এটা দিয়ে চেষ্টা করতে পারেন।কখনো কখনো অন্য সফটঅয়্যারও ব্যবহার করতে হয়। পাইরেটেড সফটঅয়্যার সবসময় ঠিকভাবে কাজ করবে এমন নিশ্চয়তা নেই।


      Delete
  3. HERE IS SOME GOOD ONLINE MONEY EARNINGS SITES.EARN BY VIEWING ADVERTISEMENT.UNDERSTAND,CONCENTRATE AND FOCUS ON YOUR WORK,YOU WILL EARN 100-150$ PER DAY.CONFIRM YOUR PAYMENT PATH BY PAYZA ACCOUNT WHICH IS SUPPORTED BY BANGLADESHI BANK.AND REMEMBER 1 THINGS PATIENCE IS VERY IMPORTANT FOR YOUR WORK.
    http://www.clixsense.com/?6518297
    http://www.neobux.com/?r=sultana123
    http://www.probux.com/?r=EVA01

    ReplyDelete
  4. Nice post... i like update��

    ReplyDelete