Friday, April 29, 2011

নাইকন ডি-৭০০০ ডিজিটাল এসএলআর ক্যামেরা রিভিউ

নাইকন তাদের ডি-৯০ ক্যামেরা বাজারে এনেছিল ২ বছরের বেশি আগে। সেটা ছিল বিশ্বের এসএলআর প্রথম ক্যামেরা যেখানে ভিডিও রেকর্ড করা যায়। এরপর বহু ক্যামেরায় ভিডিও যোগ হয়েছে, অনেকে এসএলআর ভিত্তিক ভিডিও ক্যামেরা বাজারে এনেছে। তারপরও মানুষের আগ্রহ ছিল নাইকন এর বদলী মডেল হিসেবে কি আনে। ডি-৭০০০ সেই ক্যামেরা।
বাইরে থেকে দুটি ক্যামেরার তেমন পার্থক্য চোখে পড়বে না। আকার, আকৃতি, ওজন একই রকম। এটা মাঝারি আকারের ক্যামেরা, এন্ট্রি লেভেল এসএলআর থেকে বড়, প্রফেশনাল ক্যামেরা থেকে ছোট। বডির ক্ষেত্রে খারাপ আবহাওয়া থেকে রক্ষা পেতে যোগ করা হয়েছে ম্যাগনেশিয়াম এলয়। অবশ্য তারা জানিয়েছে এই ক্যামেরা ডি-৯০ কে বাদ দিচ্ছে না। সেটাও চালূ থাকবে।
ডি-৯০ থেকে পার্থক্য কি সেটা আগে জেনে নেয়া যাক।
প্রথমত এর সেন্সর। এতে ১২ মেগাপিক্সেলের বদলে আনা হয়েছে ১৬.২ মেগাপিক্সেল সিমোস সেন্সর। এ/ডি কনভার্শন ১৪ বিট। প্রসেসিং এর জন্য এক্সপিড ২ প্রসেসর।
এতে আইএসও ১০০ থেকে ৬৪০০ হলেও এক্সপান্ডেড মোডে ২৫,৬০০ পর্যন্ত ব্যবহার করা যাবে। মিটারিং উন্নত করে নতুন থ্রিডি কালার ম্যাট্রিক্স মিটারিং সেন্সর যোগ করা হয়েছে। এতে তাদের প্রফেশনাল ক্যামেরার (১০০৫) দ্বিগুন পিক্সেল ব্যবহৃত হবে (২০১৬) সেন্সরে।
নতুন মাল্টি-ক্যাম ৪৮০০ডিএক্স অটোফোকাস সেন্সর যোগ করা হয়েছে। ৯ ক্রশটাইপ সহ ৩৯ অটোফোকাস পয়েন্ট। ১০০% কাভারেজও ফ্রেমিংএ সহায়ক।
ভিডিওর ক্ষেত্রে একটি বড় পরিবর্তন ফুল হাই ডেফিনিশন ভিডিও এবং ভিডিওর সময় কন্টিনিউয়াস অটোফোকাস ব্যবহার। ডি-৯০ মডেলে অটোফোকাসের সুযোগ ছিল না।
মেমোরীর জন্য রয়েছে ডুয়াল স্লট, অর্থাত দুটি কার্ড ব্যবহার করা যাবে। একটিতে যায়গা শেষ হলে নিজে থেকেই পরবর্তী কার্ড ব্যবহার হবে। এসডিএইচসি এর সাথে এসডিএক্সসি কার্ড সাপোর্ট আনা হয়েছে।
এরসাথে লেন্স হিসেবে ডি-৯০ এর মত ১৮-১০৫ মিমি এফ/৩.৫ ৫.৬জি ইডি ভিআর লেন্স দেয়া হয় কিট লেন্স হিসেবে। লেন্সসহ ক্যামেরার বর্তমান দাম ১৩০০ ডলারের কিছু বেশি।

একনজরে ডি-৭০০০ ক্যামেরা
·        Resolution             : 16.2 Megapixel
·        Kit Lens                 : 18-105mm (27-158mm eq.)
·        Viewfinder              : Optical / LCD
·        LCD Size                : 3 Inch
·        ISO                         : 100-25600
·        Max Aperture           : 3.5
·        Memory type            : SD/SDHC/SDXC
·        Battery                           : Custom LiIon
·        Dimension                 : 5.2 – 4.1 – 3.0 Inch
·        Weight                       : 786 g (Including battery)
·        Power-on time            : 0.4 sec
·        Shutter lag                  : 0.053 sec
·        Shot to shot                : 0.48
·        Continuous speed       : 5.92 fps
·         VF accuracy              : 98%
·        LCD accuracy             : 100%
·         Battery life, CIPA        : 1050 shot

এটা প্রফেশনাল ক্যামেরা না। অথচ কাজের দিক থেকে মোটেই পিছিয়ে নেই। বর্তমানের ছবি উঠানোর প্রয়োজন তো মেটাবেই, যারা আগামীতে প্রফেশনাল ফটোগ্রাফার হতে চান তারাও এই ক্যামেরায় হাত পাকানোর সুযোগ পাবেন।

No comments:

Post a Comment