Friday, July 29, 2011

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এবং ভিজিটর সম্পর্কে ভুল ধারনা

যারা ওয়েবসাইট কিংবা ব্লগ পরিচালনা করেন তাদের প্রথম লক্ষ্য ভিজিটরের সংখ্যা বাড়ানো। সার্চ ইঞ্জিনের র‌্যাংকিংএ শুরুতে থাকা। পরিসংখ্যান বলে সার্চ ইঞ্জিনের প্রথম রেজাল্টে ক্লিক করে শতকরা ৪২.১৩ জন ব্যবহারকারী। কাজেই সকলেরই লক্ষ প্রথমস্থানে নিজের নাম রাখা। এজন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নামে পদ্ধতি ব্যবহার করা হয়। এটা আসলে নানা ধরনের কাজের সমম্বিত চেষ্টা। আর এখানে খুব সহজেই ভুল করেন অনেকেই।
ভুল করার প্রথম কারন, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে যারা কাজ করেন, অর্থের বিনিময়ে কাজ করেন অথবা সফটঅয়্যার বা টুল বিক্রি করেন তাদের কারো কারো বক্তব্য শুনে মনে হতে পারে দুমাসে দুলক্ষ ভিজিটর পাওয়া যাবে। সে ব্যবস্থাই তারা করে দেবেন। বাস্তবে সেটা হতে না দেখে হতাস হতে হয়।
নিজের সাইটের প্রচার বাড়ানোর জন্য যদি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে মাথা ঘামান তাহলে কিছু বিষয় জেনে নিন।
.          সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অনেকগুলি কাজের ফল। আপনার সাইটে কি তথ্য আছে, সেগুলি ভিজিটরের জন্য কতটা উপকারী এর ওপর নির্ভর করে অনেকটাই।
.          ওয়েব সাইটকে সার্চ ইঞ্জিনের জন্য সহজ রেখে সাইট তৈরী করতে হয়। সার্চ ইঞ্জিনগুলি সাইটের মেটা ট্যাগ, কিওয়ার্ড, টাইটেল, মুল বিষয় সবকিছুই দেখে। আপনি যে কিওয়ার্ডের জন্য ভাল ফল চান সেগুলি হিসেব করে ব্যবহার করুন।
.          অল্প কয়েকটি কিওয়ার্ড বেছে নিয়ে সেগুলিকেই ব্যবহার করুন। ভিজিটররা ঠিক কি লিখে সার্চ করছে লক্ষ করে ট্যাগ, টাইটেলে পরিবর্তন আনুন।
.          অন্য সাইটের সাথে লিংক তৈরীর জন্য ক্রমাগত চেষ্টা করতে হয়। অন্য সাইটের তথ্য নিজের সাইটে রেখে লিংক রাখতে হয় (পিং ব্যাক)। যত বেশি সাইটের সাথে যোগাযোগ রাখবেন তত বেশি ভিজিটর পাবেন।
.          সার্চ ইঞ্জিন বিষয়ে যারা কাজ করেন তারা যথেষ্ট ভাল ফল দিতে পারেন। এজন্য অর্থ খরচ করতে হলেও খরচ করুন। তবে শুধুমাত্র তাদের ওপর নির্ভর করবেন না। তাদেরকেও মাসের পর মাস চেষ্টা করে যেতে হয়।
.          ৩ মাস কিংবা ৬ মাসে লক্ষ ভিজিটর আশা করবেন না। এজন্য দুতিনবছর সময় লাগতে পারে। যদি ক্রমাগত কিছুটা করে ভিজিটর বাড়তে থাকে সেটাই ভাল লক্ষন।
.          গুগল এনালাইটিকে রেজিষ্টার করে প্রতিনিয়ত ভিজিটরদের গতিবিধি লক্ষ করুন। তারা কোথা থেকে আসে, কত সময় কাটায়, কোন পেজ পছন্দ করে ইত্যাদি দেখে ল্যান্ডিং পেজ উন্নত করুন।
.          ভিজিটরদের সাথে যোগাযোগের জন্য মতামত রাখার ব্যবস্থা করুন। প্রতিটি মন্তব্যের উত্তর দিন। ভিজিটর কি পছন্দ করছে, কি অপছন্দ করছে তাকে গুরুত্ব দিন।
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন একটি দীর্ঘ প্রক্রিয়া। সাথে সাথে ফল আশা করবেন না। জনপ্রিয় সাইটগুলির দিখে লক্ষ করুন, সেগুলি বহু বছর ধরে চেষ্টা করে এই জনপ্রিয়তা পেয়েছে।

No comments:

Post a Comment