Monday, November 26, 2012

ফ্রিল্যান্সার কখন অনলাইন কোর্স করবেন


অনলাইনে ওয়েবিনার, ইন্টারএকটিভ ট্রেণিং, ট্রেণিং ভিডিও, কোচিং ইত্যাদির ছড়াছড়ি। এদের অনেকগুলি দেখে মনে হবে বিশেষ করে ফ্রিল্যান্সারদের জন্যই তৈরী।
একজন ফ্রিল্যান্সারের পক্ষে সিদ্ধান্ত নেয়া কঠিন এদের সম্পর্কে। কেউ কেউ সরাসরি এদের এড়িয়ে চলেন, অনেকেই মনে করেন এগুলি থেকে ভাল কিছু পাওয়া যায়। আবার এদের খরচ এতই বেশি যে অনেক ফ্রিল্যান্সারের পক্ষে ব্যয় বহন করা সম্ভব হয় না।
এদের সংখ্যা এতই বেশি যে আপনি অন্য সবকিছু বাদ দিয়ে শুধুমাত্র ট্রেনিং নিয়ে থাকতে পারেন। ফ্রিল্যান্সার হিসেবে নিয়মিত আয় থাকলে অনায়াসে বিবেচনা করতে পারেন তাদের কথা। তারপরও সেগুলিতে অংশ নেয়ার আগে কিছু বিষয় জেনে রাখা জরুরী।
বিষয়গুলি তুলে ধরা হচ্ছে এখানে।


.        ট্রেনিং কে দিচ্ছে
অনলাইন ট্রেনিং এর কথা উঠলে প্রথমেই বিবেচনা করা প্রয়োজন ট্রেনিং দিচ্ছে তাদের পরিচয় কি। প্রতিষ্ঠিত কেউ ট্রেনিং দিলে তাতে অংশগ্রহনের কথা ববেচনা করতে পারেন। অপরিচিত কেউ হলে উপেক্ষা করে যান। অনলাইনে ভুয়া কোম্পানীর অভাব নেই।
.        অন্যরা কি বলছে
ইন্টারনেটের প্রতিটি বিষয়ের রিভিউ পাওয়া যায়। যারা আগে অংশ নিয়েছেন তারা তাদের অভিজ্ঞতা জানাতে পারেন, তেমনি যারা মুলত রিভিউ লেখেন তারা তাদের কাজ বিশ্লেষন করে সেটা প্রকাশ করতে পারেন। তদের সম্পর্কে রিভিউ দেখে নিন।
.        আপনার সময় আছে কি-না
একজন ফ্রিল্যান্সারের কাজের নির্দিষ্ট সময় নেই। অনেককেই এতটা ব্যস্ত থাকতে হয় যে তারপক্ষে কোন কোর্সের সময় মেনে চলা সম্ভব হয় না। তাদের সময়সুচি এবং নিজের কাজের সময় বিবেচনা করুন।
.        খরচ দেয়া সম্ভব কি-না
অনেক কোর্সের ফি এতই বেশি যে যথেষ্ট পরিমান আয় না করলে সেটা দেয়া কঠিন। অনেক সময় স্থানীয়ভাবে কোথাও পড়াশোনা করার সমান কিংবা তারচেয়েও বেশি। সেক্ষেত্রে বিবেচনা করতে পারেন কোর্স অনলাইনে করবেন নাকি স্থানীয়ভাবে করবেন।
.        কোর্সটি আপনার পেশায় ঠিক কতটা কাজে আসবে
সরাসরি আপনার ফ্রিল্যান্সিং পেশায় উপকারে না আসলে সেটা বিবেচনা না করাই ভাল।
.        কোর্সের সাথে অন্য কি সুবিধা দেয়া হবে
অনেক অনলাইন কোর্সের সাথে নিউজলেটার, অনলাইন ফোরাম ইত্যাদির সুযোগ থাকে। সাধারনভাবে এই সুযোগগুলি অন্যভাবে পাওয়া যায় না।

বিনামুল্যের ট্রেনিং
বর্তমানে অনেকেই বিনামুল্যের ট্রেনিং এর ব্যবস্থার কথা বলেন। একে পুরোপুরি বিনামুল্যের ট্রেনিং বলে ভুল করবেন না। তাদের কিছু স্বার্থ আছে বলেই এগুলির ব্যবস্থা করা হয়েছে। মুলত তাদের মুল ট্রেনিং সম্পর্কে আগ্রহি করার জন্য প্রচারনা হিসেবে কিছুটা বিনামুল্যে শেখানো হয়।
এরপরও এদের অনেকগুলি কাজের। গুগলের পাওয়ার সার্চ ট্রেনিং বিনামুলের যা অনেক উপকারে আসতে পারে।
কোন ট্রেনিং এর সিদ্ধান্ত নিলে তাদের নির্দেশ মেনে পুরোপুরি কাজে লাগাতে চেষ্টা করুন।

2 comments:

  1. কোথা থেকে অনলাইনে ট্রেনিং পাওয়া যাবে। ফ্রি লাঞ্ছিং এর জন্য কি কোন ভিডিও ফাইল আছে যেগুলো দেখে শিখতে পারবো। থাকলে ডাউন লোড লিঙ্ক দিন।

    ReplyDelete
    Replies
    1. Freelancing Tutorial লিখে সার্চ করলে বহু সাইট পাওয়া যাবে।

      Delete