Monday, November 19, 2012

ক্লায়েন্ট কখন ফ্রিল্যান্সারকে অপেশাদার মনে করেন


ফ্রিল্যান্সার সর্বতোভাবে চেষ্টা করেন ক্লায়েন্টকে খুশি রাখতে। এজন্য যতটা সম্ভব নিজের পক্ষ থেকে ছাড় দেন। তারপরও ক্লায়েন্ট খুনি হয়নি এমন অভিযোগ রয়েছে বহু ফ্রিল্যান্সারের। অনেকেই বলেন, ক্লায়েন্ট আমাকে পেশাদার মনে করছে না।
একজন ক্লায়েন্ট বিভিন্ন কারনে ফ্রিল্যান্সারকে পেশাদার হিসেবে না দেখতে পারেন। এর সবগুলিই যে ফ্রিল্যান্সারের দোষ এমন না।
সাধারনভবে কারনগুলিকে ৩ ভাগে ভাগ করতে পারেন;
.        ফ্রিল্যান্সারের পক্ষ থেকে কোন ভুল
.        যোগাযোগের সমস্যা
.        কম টাকায় কাজ করা
কোন ক্লায়েন্ট যদি ফ্রিল্যান্সারকে পেশাদার মনে না করেন তাতে হতাস হওয়ার কারন নেই। বরং জানার চেষ্টা করতে পারেন এর কারন কি। সেগুলি চিহ্নিত করে পদক্ষেপ নিয়ে সহজেই পেশাদার হিসেবে নিজেকে তুলে ধরতে পারেন।


একাজ করার জন্য সমস্যাকে দুভাগে ভাগ করতে পারেন;
.        ফ্রিল্যান্সারের পক্ষ থেকে সমস্যা
.        ক্লায়েন্টের পক্ষ থেকে সমস্যা

ফ্রিল্যান্সারের পক্ষ থেকে যে কারনগুলির জন্য এধরনের সমস্যা তৈরী হতে পারে;
.        ক্লায়েন্টের সাথে সম্পর্ক
ক্লায়েন্টের সাথে অন্য কোনভাবে কি পরিচিতি ছিল। বিশেষ করে লোকাল ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে এটা হয়। বন্ধুত্ব বা অন্য কোনসুত্রে পরিচিত ব্যক্তি যখন ক্লায়েন্টে পরিনত হন তখন তিনি ফ্রিল্যান্সারকে পেশাদার মনে করেন না। সবসময়ই বন্ধুত্বের সুযোগ নিতে চান, কম অর্থ দেন, কখনো আদৌ দেন না।
যদি এধরনের বিষয় থাকে তাহলে তাকে স্পষ্টভাবে জানিয়ে দেয়া ভাল, পরিচিতির কারনে আপনি তাকে সুবিধে দিচ্ছেন একথা ঠিক, আপনার বাস্তব কাজের রেট আরো অনেক বেশি।
.        যোগাযোগের ত্রুটি
ফ্রিল্যান্সার যেভাবে ক্লায়েন্টের সাথে যোগাযোগ করছেন সেটা কি পেশাদারী ? ক্লায়েন্টের সাথে যোগাযোগের সময় পরিচিতিকে বেশি গুরুত্ব দেন নাকি ব্যবসায়িক যোগাযোগ করেন। কোন কথা দিলে তাতে কি কখনো হেরফের করেন ?
পেশাদার সবসময়ই পেশাদারী যোগাযোগ করেন, কথা দিলে তার হেরফের করেন না।
.        কাজের চুক্তি
কাজ করার আগেই কি সমস্ত বিষয় ঠিক করে নেন। এটা পেশাদারের পরিচয় বহন করে। আপনি যদি কাজের বিস্তারিত বর্ননা, মুল্য, সময় ইত্যাদি আগেই ঠিক করে না নেন তাহলে আপনাকে পেশাদার মনে নাও করতে পারেন।
.        আপনার কাজ কি পেশাদার
কাউকে পেশাদার তখনই মনে করা হয় যখন তার কাজে পেশাদারিত্বের ছাপ থাকে। তিনি নিজের কাজে ভুল করেন না। ক্লায়েন্ট যদি গুরুত্বপুর্ন কিছু উল্লেখ করতে ভুলে যান সেটাও তিনি বাদ রাখেন না। প্রতিটি কাজ জমা দেয়ার আগে বিষয়গুলি যাচাই করে নিন।
.        আপনার যোগাযোগের ব্যবস্থা
আপনি যোগাযোগের জন্য নিশ্চয়ই কোন ব্যবস্থা রাখবেন। সেটা দেখে কি পেশাদার মনে হয় ? আপনার ফেসবুক পেজ বা ব্লগ এমনভাবে রাখুন যেন পেশাদারিত্বে পরিচয় বহন করে।

আপনার পক্ষ থেকে যদি এই বিষয়গুলি ঠিক রাখেন তারপর ক্লায়েন্ট আপনাকে পেমাদার মনে না করলে কিছু যায় আসে না। ধরে নিন কিছু মানুষের স্বভাব এভাবে কিছু সুবিধে আদায় করা।
বরং এধরনের ক্লায়েন্ট আলাদাভাবে লিষ্ট করে রাখতে পারেন।

No comments:

Post a Comment