Monday, August 1, 2011

ফ্রিল্যান্সিং এর ৫ অজানা তথ্য

আপনি হয়ত ফ্রিল্যান্সার হওয়ার কথা ভাবছেন, কিংবা এরই মধ্যে কাজ শুরু করেছেন। সেটা ভাল খবর। ফ্রিল্যান্সার হব একথা মনে করে বসে থাকার চেয়ে কাজ শুরু করা ভাল। কাজে হাত না দিয়ে ফল পাওয়ার কোন সম্ভাবনা নেই।

ফ্রিল্যান্সিং এর বহু ভাল দিক আছে। সেইসাথে এমনকিছু খারাপ বিষয় আছে যা থেকে আপনার দুরে থাকা প্রয়োজন। বাস্তবে এই খারাপ বা ক্ষতিকর এই দিকগুলি নিয়ে আলোচনা করা হয় না। সেকারনেই এর প্রয়োজনীয়তা বেশি। এখানে এই বিষয়গুলি সম্পর্কে আলোকপাত করা হচ্ছে যেন আপনি ফ্রিল্যান্সিং পেশায় নিজেকে সফলভাবে তুলে ধরতে পারেন।
.          অনেক নতুন ফ্রিল্যান্সিং ব্যবসা বন্ধ হয়ে যাবে
অধিকাংশ ব্যবসা যখন দ্রুত ভাল করতে থাকে তখন ব্যবসাপ্রতিস্ঠানের সংখ্যা দ্রুত বাড়তে থাকে। ফল হিসেবে একসময় বহু প্রতিস্ঠান ক্ষতির সম্মুখিন হয়ে ব্যবসা বদল করে। ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রেই বা এটা ঘটবে না কেন ?
ব্যর্থতা থেকে বামুষ শিক্ষা নেয়, এথেকে আপনি এই শিক্ষা নিতে পারেন, স্থায়ী ফ্রিল্যান্সার হওয়ার জন্য আপনাকে আরো বেশি চেষ্টা করতে হবে, আরো দক্ষ হতে হবে। একমাত্র এভাবেই আপনি ব্যর্থতা থেকে দুরে থাকতে পারেন।
.          ফ্রিল্যান্সিং বিনামুল্যের না, সহজও না
ফ্রিল্যান্সিয এর প্রচারের সময় বলা হয় এতে কোন খরচ নেই, ইচ্ছে করলেই ফ্রিল্যান্সার হতে পারেন। বাস্তবে সফল ফ্রিল্যান্সার হতে হলে ব্যবসার মতই বিনিয়োগ করতে হয়। ফ্রিল্যান্সারের নির্দিষ্ট কিছু খরচ বহন করতে হয় নিজের প্রচার বাড়াতে।
ইন্টারনেটে যোগাযোগ বাড়ানোর জন্য ডোমেন, হোষ্টিং থেকে শুরু করে প্রয়োজনে বিজ্ঞাপন দেয়া এগুলি যেমন খরচ তেমনি প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনা, নিজের দক্ষতা বাড়ানো এগুলিও খরচ।
.          চাকরীতে যোগাযোগে সমস্যা হলে ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রেও সেটা হতে পারে
অনেকে ফ্রিল্যান্সার হতে চান কারন অফিসে অন্যদের সাথে মতের মিল হয় না। বাস্তবতা হচ্ছে ফ্রিল্যান্সরি হিসেবে কাজ করার সময়ও মতের মিল বিষয়টি গুরুত্বপুর্ন। আপনি যথন পর্যাপ্ত না জানেন এবং যতটা জানেন তারচেয়ে নিজেকে বেশি জান্তা মনে করেন তখন এমনটা ঘটে। আপনি যত বেশি জানবেন তত বেশি এই সমস্যা কাটিয়ে উঠবেন।
(অবশ্য বিপরীত বিষয়ও হতে পারে। আপনার ভাল কাজের মুল্যায়ন ক্লায়েন্ট করছেন না এটাও একটা সম্ভাবনা।।
.          বর্তমানে ফ্রিল্যান্সারের সংখ্যা অতীতের যে কোন সময়ের চেয়ে বেশি
ফ্রিল্যান্সিং ব্যবস্থা সবসময়ই ছিল একথা বলার পরও বলতে হয়, সত্যিকারের ফ্রিল্যান্সার যাত্রা শুরু করেছে গত ১০ বছরে। এবং বর্তমানে সেটা দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে। অনেক গবেষনা বলছে আগামী দিনের অধিকাংশ কাজ হবে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে।
.          ফ্রিল্যান্সারকে সবশেষ খবর রাখতে হয়
ফ্রিল্যান্সিং মানেই প্রতিযোগিতা। প্রতিযোগিতার মুল্র অস্ত্র হচ্ছে শেষ খবর রাখা। ফ্রিল্যান্সারের এক মুহুর্তও নষ্ট করার মত সময় নেই, যদি হাতে হাজ নাও থাকে নতুন কি কাজ পাওয়া যেতে পারে, নতুন কোন যায়গা আছে কি-না সেদিকে দৃষ্টি রাখা প্রয়োজন। নতুন কাজের খোজ যদি নাও করেন, অন্তত নতুন কিছু শেখা যায় কি-না সেদিকে দৃষ্টি দেয়া প্রয়োজন।
এই তথ্যগুলি জানার পর আপনার মনে প্রশ্ন হতে পারে এগুলোকে কিভাবে কাজে লাগাবেন। এক কথায়, চোখকান খোলা রাখুন। ফ্রিল্যান্সিং এর যত বেশি তথ্য জানা সম্ভব জানার চেষ্টা করুন, ভাল বিষয়গুলি অনুসরন করুন, খারাপ বিষয়গুলি থেকে দুরে থাকুন।
যে কোন বিষয়েই প্রতিযোগিতা থাকে। ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে এই প্রতিযোগিতা সকলের জন্য উন্মুক্ত, কাজেই দক্ষতা প্রয়োজন আরো বেশি।

No comments:

Post a Comment