Tuesday, June 12, 2012

ফ্রিল্যান্সারের নিজস্ব ধরন যাচাই করুন


ইন্টারনেটের মাধ্যমে কাজ করতে আগ্রহি মানুষের অভাব নেই। অন্য কথা ফ্রিল্যান্সারের সংখ্যা যথেষ্ট। কাজেই প্রতিযোগিতাও খুব বেশি। এবিষয়ে নানা ধরনের বক্তব্য থাকলেও একটা বিষয়ে সকলেই একমত, এই সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। কাজেই প্রতিযোগিতাও বাড়ছে।
প্রতিযোগিতার সাধারন নিয়ম অন্যদের পেছনে ফেলা। অন্যদের চেয়ে নিজেকে  যোগ্য করে তোলা। ফ্রিল্যান্সার যে বিষয়ে কাজ করতে চান সেই বিষয়ে দক্ষতা অর্জন জরুরী কিন্তু সেটাই যথেষ্ট না। এর বাইরেও নিজেকে প্রকাশ করার মত জটিল আরেকটি কাজ করতে হয়। অন্য অনেক যায়গায় নিজের পরিচয় গোপন করে কাজ করে সুফল পাওয়া যায়। ফ্রিল্যান্সিং ব্যতিক্রম।
এই পোষ্টে ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে প্রকাশ করার প্রয়োজনীয়তা তুলে ধরা হচ্ছে।


আপনার পরিচয় গোপন থাকছে কি-না
ফ্রিল্যান্সার হিসেবে আপনার পরিচয় গোপন থাকছে কি-না সেটা কি জানেন ? সাধারন কিছু প্রশ্ন করে নি্জেই উত্তর খুজে নিতে পারেন।
.          পরিচিত কারো সাথে আলাপ করার সময় যদি প্রশ্ন করেন, আপনি কি করেন ? তখন কি করেন
কাজের বিষয়ে আলাপ করতে ইতস্তত করেন এবং দ্রুত অন্য বিষয়ে দিকে দৃষ্টি দিন। অথবা আগের আলাপের জের ধরে সংক্ষেপে কাজের পরিচিতি তুলে ধরেন। অথবা সম্প্রতি কার কাজ করছেন সেকথা প্রকাশ করেন।
.          মার্কেটিং এর জন্য আপনি কি করেন ?
যখন কোন কাজের জন্য অনেক ফ্রিল্যান্সার বিড করেছেন তখন আপনিও সেখানে চেষ্টা করেন। অথবা নিজের কাজের ধরন ঠিক করে তারসাথে মিল রেখে যোগাযোগ করেন, অমিল থাকলে সেখানে যোগাযোগ করেন না। যে কাজ মানানসই তেম কাজ খোজ করেন। অথবা আপনি র্মার্কেটিং বিশ্বাস করেন না। কাজ দেখে সন্তুষ্ট হয়ে অন্যরা যোগাযোগ করবে এটা আশা করেন।
.          কাজ নেয়ার সময় কি করেন
ক্লায়েন্ট যে টাকা দিতে চায় তাতেই রাজী হন। অথবা নিজের সাধ্যমত দরদাম করেন। অথবা এবিষয়ে আলোচনা পছন্দ করেন না।

সম্ভাবনাগুলির প্রথম উত্তরগুলি যদি আপনার ক্ষেত্রে বেশি প্রয়োজ্য হয় তার অর্থ আপনি ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে প্রকাশ করছেন না। সেক্ষেত্রে নিজেকে প্রকাশ করার দিকে গুরুত্ব দেয়া উচিত। আত্মবিশ্বাস বাগানোর জন্যও চেষ্টা করা উচিত।
যদি দ্বিতীয় সম্ভাবগুলি আপনার জন্য প্রযোজ্য হয় তাহলে আপনি ভাল করছেন। অন্তত প্রথম অবম্থার মত একে সমস্যা বলার কোন কারন নেই।
যদি তৃতিয়টি সম্ভাবনা হয়,
আপনি এখনো নিজেকে ফ্রিল্যান্সার ভাবছেন না। হয়ত নতুন শুরু করেছেন বা করার চেষ্টা করছেন। এই অবম্থা অবশ্যই ত্যাগ করতে হবে। কিভাবে নিজের উন্নতি করবেন এই বিষয়ে বহু পোষ্ট রয়েছে এই সাইটে। ধৈর্য্য ধরে সেগুলি পড়ুন, অভ্যাসে পরিনত করতে চেষ্টা করুন। ফ্রিল্যান্সার হিসেবে পরিচিত হতে সময় প্রয়োজন হয়। কারো কম কারো বেশি।

এই লেখাকে অন্ধের মত অনুসরন করে নিজেকে ছোট করে দেকবেন না। বিশেষ এক দৃষ্টিভঙ্গিতে নিজেকে যাচাই করার জন্য এই লেখা। এই নিয়ম নিখুতভাবে না মেনেও ফ্রিল্যান্সার হিসেবে ভাল করতে পারেন। নিজের পছন্দমত কাজ করবেন বলেই তো আপনি ফ্রিল্যান্সার।

1 comment:

  1. You done a good job. I don't know who are you but I imagine that you're very help for Bangladeshi freelencer.

    ReplyDelete