Friday, December 28, 2012

ফ্রিল্যান্সিং ক্লায়েন্ট ধরার কিছু সস্তা কৌশল


ফিল্যান্সিং এ ভাল করার অর্থ সবসময় নতুন ক্লায়েন্ট এর সাথে পরিচিত হওয়া। নতুন কাজ পাওয়া। এরই ওপর আয় নির্ভর করে, কাজেই মুল কাজ এটাই।
কাজটি খুব সহজ না। ব্যবসা প্রতিস্ঠানগুলি বিপুল পরিমান ব্যয় করে তাদের প্রচারের জন্য। একজন ফ্রিল্যান্সার সেভাবে প্রচারের জন্য বড় বাজেট রাখতে পারেন না। অথচ নতুন কারো পৌছার জন্য এগুলি জরুরী।
সাধারনভাবে ব্যবসার জন্য প্রচলিত প্রচারের পদ্ধতিগুলি ফ্রিল্যান্সারের কাজে আসে। এধরনের সহজ এবং প্রচলিত কিছু পদ্ধতি ব্যবহার করতে পারেন আপনিও।

.        অনলাইনে প্রচারনা বাড়ান
ফ্রিল্যান্সারের পরিচিতি বাড়ানোর জন্য ইন্টারনেট অত্যন্ত গুরুত্বপুর্ন ভুমিকা পালন করতে পারে। অনলাইন ফ্রিল্যান্সিং তো বটেই, স্থানীয় ফ্রিল্যান্সিং এর জন্যও এভাবে পরিচিতি ব্যবহার করে সহজে কাজ পাওয়া যায়।
ইন্টারনেট ব্যবহারকারীদের অনেকেই ফেকবুক, টুইটার, লিংকড-ইন ইত্যাদি ব্যবহার করেন। একে ফ্রিল্যান্সিং প্রচারনার কাজে ব্যবহার করুন। আপনি কি কাজ করেন, কোন ধরনের কাজ করতে আগ্রহি, আপনার কাছে অন্যরা কি সুবিধে পেতে পারেন ইত্যাদি তথ্য অন্যদের সামনে তুলে ধরুন।
পদ্ধতিটি বহুল ব্যবহৃত হলেও এখনও কার্যকর।
.        প্রচারপত্র ছাপান
প্রচারপত্র সারা বিশ্বেই প্রচারনার ক্ষেত্রে ভাল কাজ দেয়। অনেক দেশে একে বলা হয়
এক্সকিউজ-মি ব্যবসা। পথে চলা মানুষকে এক্সকিউজ-মি বলে প্রচারের কাগজ ধরিয়ে দেয়া। ব্যবসায়ীরা একাজ নিয়মিতভাবেই করেন। বাংলাদেশে অন্তত কোচিং সেন্টারের এধরনের প্রচারপত্র অবশ্যই দেখে থাকবেন।
এই পদ্ধতির সুবিধে হচ্ছে সুন্দরভাবে তৈরী প্রচারপত্র মানুষ আগ্রহ নিয়ে দেখেন, যত্ন করে রেখে দেন, একজনের হাত থেকে আরেকজনের হাতে যায়।
এতে কিছু খরচের বিষয় থাকলেও স্থানীয়ভাবে কাজ পাওয়ার জন্য খুবই কার্যকর।
.        ওয়েবসাইটে পরিবর্তণ আনুন
যারা ব্লগ বা ওয়েবসাইট পরিচালনা করেন তারা জানেন শুধুমাত্র চেহারায় পরিবর্তণ এনে সেখানে আকর্ষন বাড়ানো যায়। এজন্য শুধুমাত্র টেম্পলেট পরিবর্তণ করাই যঠেষ্ট। এধরনের নতুন কিছু করুন যেন পুরনো ভিজিটরও আগ্রহ নিয়ে দেখেন। হয়ত আগে যে তথ্য লক্ষ করেননি সেদিকে নতুনভাবে দৃষ্টি দেবেন।
.        অন্যের ব্লগে লিখুন
অন্যের ব্লগে লিখে প্রচার বাড়ানোর কোন খরচ নেই। আপনি যে বিষয়ে কাজ করেন সে বিষয়ে টিউটোরিয়াল বা অন্য পরামর্শ দিয়ে অনায়াসে নিজের দক্ষতা তুলে ধরতে পারেন অন্যদের সামনে।
বাংলাদেশে অন্যের ব্লগে লিখে টাকা পাওয়ার প্রচলন এখনো তেমন হয়নি। খোজ করলে এমন ব্লগ পাবেন যেখানে লিখে কিছু উপার্জনের ব্যবস্থাও হবে।
.        ইমেইল ব্যবহার করুন
পরিচিতদের কাছে ইমেইল পাঠিয়ে আরেকবার মনে করিয়ে দিন আপনি কোন ধরনের কাজ করেন। কাজ পাওয়ার বিষয়ে তাদের সহায়তা পেলে আপনি খুশি হবেন। তাদের নিজের কাজ হোক অথবা পরিচিত কারো কাজ করানো প্রয়োজন হোক, তারা সহায়তা করতে পারেন।

আপনাকে ঠিক এই পদ্ধতিগুলিই ব্যবহার করতে হবে এমন কথা নেই। বরং এখান থেকে কিছু দিকনির্দেশনা পেতে পারেন, কাজ পাওয়ার জন্য প্রচারনা প্রয়োজন। এজন্য বিভিন্ন ধরনের পদ্ধতি ব্যবহার করা যায়।

দ্রষ্টব্য : ইন্টারনেট সমস্যার কারনে মন্তব্য বা প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হচ্ছে না। পোষ্টের সাথে ছবি আপলোড করা যাচ্ছে না। এজন্য দুঃখিত।

No comments:

Post a Comment