Wednesday, January 2, 2013

ভাল ফ্রিল্যান্সার হওয়ার জন্য কি প্রয়োজন


ফ্রিল্যান্সিং একদিকে যেমন জনপ্রিয় হচ্ছে, মানুষ এই পদ্ধতির সাথে নিজেকে মানিয়ে নিচ্ছেন তেমনি পেশাগত কাজের ধরনও পাল্টে যাচ্ছে। যে কাজের জন্য একসময় কাউকে নিয়োগ দেয়া হত এখন সেকাজ করানো হচ্ছে ফ্রিল্যান্সার দিয়ে। ফলে প্রথাগত চাকরীর সুযোগ কমছে। ফ্রিল্যান্সারদের চাহিদা বাড়ছে।
এরপরও অনেকের মধ্যে চাকরীর বিষয়টি এতটাই প্রভাব বিস্তার করে রয়েছে যে নিজেকে ফ্রিল্যান্সার ভাবতে ইতস্তত বোধ করেন। অনেকে আস্থার অভাব বোধ করেন। অনেকে মনে করেন ব্যবসার মত এখানেও বিনিয়োগ প্রয়োজন। সেই বিনিয়োগ কি সেটা স্পষ্ট না।
ফ্রিল্যান্সার কাজের পরিবর্তন বলে দেয় একসময় ফ্রিল্যান্সিং কাজে যুক্ত হতে হবে অনেককেই। আপনিও হতে পারেন তাদের একজন। হয়ত নিজেকে যাচাই করতে পারছেন না আপনি ফ্রিল্যান্সার হতে পারেন কিনা।
কিংবা হয়ত শুরু করেছেন। এখনও পুরোপুরি মানিয়ে নিতে পারেননি। সফল না হওয়ায় কারন ধরতে না পেরে হতাসাবোধ করছেন।
যাই হোক না কেন, সফল ফ্রিল্যান্সার হওয়ার জন্য মুল প্রয়োজন কি একবার জেনে নিন। এরসাথে নিজেকে যাচাই করে নিতে পারেন অনায়াসে।


.        শিক্ষা
জনপ্রিয় ফ্রিল্যান্সিং বিষয়গুলির দিকে দৃষ্টি দিলে খুব সহজেই বোঝা যায় কোন বিষয়ে শিক্ষা প্রয়োজন। বর্তমানের জনপ্রিয় বিষয়গুলিকে সংক্ষেপে উল্লেখ করলে হতে পারে এমন;
ব্যবসা
যোগাযোগ
গ্রাফিক ডিজাইন
সাংবাদিকতা
তথ্যপ্রযুক্তি
প্রোগ্রামিং
লেখালেখি
এদের সাথে সম্পর্কিত যে কোন বিষয়ে কোন ডিগ্রী থাকলে ভাল হয়। সরাসরি সেকাজে ভাল ফল পাওয়ার সম্ভাবনা। যদিও বহু উদাহরন পাওয়া যাবে যারা সংশ্লিষ্ট বিষয়ে পড়াশোনা না করেও খুব ভাল করছেন। এজন্য নিজে শেখার এবং কাজ করার প্রবল উতসাহ প্রয়োজন। ফ্রিল্যান্সিং পেশার প্রধান সুবিধে এটাই, আপনার সার্টিফিকেট নিয়ে কেউ মাথা ঘামাচ্ছে না। কাজ জানাটাই মুখ্য বিষয়।

.        অভিজ্ঞতা
যে বিষয়ে কাজ করতে চান সেই বিষয়ে কাজের অভিজ্ঞতা সরাসরি ফল এনে দেয়। বিষয়টি বোঝা খুব সহজ। আপনি সেকাজ করতে পারেন একথা জানিয়ে কাজ পাবেন। কাজ না করে সেকথা বলার সুযোগ পাচ্ছেন না।
সাধারনভাবে বলা হয় অনলাইন ফ্রিল্যান্সিং শুরুর আগে সেই বিষয়ে স্থানীয়ভাবে কাজ করে অভিজ্ঞতা সঞ্চয় করুন।

.        বিক্রি করার ক্ষমতা
ফ্রিল্যান্সিং একধরনের ব্যবসা। আপনাকেই কাজ পাওয়ার জন্য যোগাযোগ করতে হবে। যেভাবে ব্যবসায় প্রবৃদ্ধির জন্য প্রচারের কাজ করা হয় সেভাবে নিজেকে প্রচার করতে হবে। সবাই একাজে সমান দক্ষ হন না। যারা ভাল প্রচার করতে পারেন তারা দ্রুত ভাল করেন। ফ্রিল্যান্সার হিসেবে আপনি নিজেই পণ্য। যত সার্থকভাবে প্রচার করবেন তত ভাল ফল পাবেন।

.        ইন্টারনেটে উপস্থিতি
অনলাইনে নিজেকে তুলে ধরার জন্য নিজের পরিচিতি প্রকাশ করতে হয়। সাধারনভাবে প্রচলিত পদ্ধতিগুলির মধ্যে রয়েছে নিজস্ব ব্লগ বা ওয়েবসাইট পরিচালনা, অনলাইন পোর্টফোলিও এবঙ ফেসবুক-টুইটারের মত সোস্যাল মিডিয়ায় অংশ নেয়া।

.        ধারাবহিকতা
অনেকে মনে করেন ফ্রিল্যান্সারদের নিয়ম মেনে কাজ না করলেও চলে। বাস্তবতা একেবারে বিপরীত। কোন ফ্রিল্যান্সার নিয়মের গড়মিল করলে তারপক্ষে ভাল করার কোন সম্ভাবনা থাকে না। সময়ের কাজ সময়ে করে দেয়া ফ্রিল্যান্সারের প্রথম যোগ্যতা।
ফ্রিল্যান্সিং প্রচলিত কাজের বাইরে নতুন এক জগত। এতে অভ্যস্থ হতে যথেষ্ট সময় প্রয়োজন হয়। কারো কারো ক্ষেত্রে সফলতা পেতে কয়েক বছর পর্যন্দ ধৈর্য্য ধরে কাজ করে যেতে হতে পারে। দ্রুত ভাল করার উদাহরন নেই।
ফ্রিল্যান্সারের একথা মনে রাখা প্রয়োজন, যত সমস্যাই আসুক ধৈর্য্য ধরে লেগে থাকতে হবে। কাজ না পাওয়া থেকে শুরু করে যোগাযোগ-অর্থলেনদেন ইত্যাদি নানাবিধ অযাচিত সমস্যা হাজির হলেও। অন্তত বাংলাদেশের ক্ষেত্রে এর প্রয়োজন অনেক বেশি। অনেক কাজ সহজে করা সম্ভব হত, বিভিন্ন সুযোগ না থাকার কারনে বর্তমানে সম্ভব হচ্ছে না। এখানেও একসময় পরিবর্তণ আসবে একথা মনে রেখে চেষ্টা চালিয়ে যাওয়া ছাড়া আপাতত কিছু করার নেই।

যদি মনে করেন এই বিষয়গুলি মেনে নিয়ে আপনার পক্ষে কাজ করা সম্ভব তাহলে ফ্রিল্যান্সার হিসেবে ভাল না করার কোন কারন নেই। এই মুহুর্তে না হোক, আগামী অবশ্যই সফল হবেন।

1 comment:

  1. ফ্রীলান্সার হওয়ার জন্য সহায়ক একটি পোস্ট। আপনি যদি ফ্রীলান্সিং হবার জন্য প্রস্তত হয়ে থাকেন ? এবং যারা ব্লজ্ঞিং করে গুগল এডসেন্স এর মাধ্যমে আয় করতে চান তাদের জন্য সু-খবর !!!

    আপনারা যারা আপনাদের ব্লগের জন্য এডসেন্স নামের সোনার হরিণের পেছনে হন্নে হয়ে ঘুরছেন তাদের উদ্দেশ্যে বলছি। এখন থেকে আপনাদের আর এডসেন্স এর পিছনে ঘুরতে হবেনা। যার যার গুগল এডসেন্স প্রোয়জন তারা যোগাযোগ কোরতে পাড়েন আমার সাথে। কোন ওয়েব সাইট বা ব্লগের প্রোয়জন নেই, নেই শত সহস্র পোস্টের। প্রোয়জন শুধু মাত্র পেই নেম আর ২৫০০ টাকা, সময় দুই দিন। ব্যাস পেয়ে যাবেন আপনার এডসেন্স।

    বিস্তারিত যানতে কল করুনঃ ০১৯১৮-১৯০৬৯৪

    ReplyDelete