Tuesday, March 29, 2011

থ্রিডি এনিমেশন : ল্যান্ডস্কেপ তৈরীর জন্য ব্যবহার করুন ভিউ

হ্যারি পটার, নারনিয়া, অবতার ইত্যাদি হলিউডি ছবি থেকে শুরু করে থ্রিডি এনিমেটেড মুভিতে নিশ্চয়ই অদ্ভুত ধরনের এক জগত দেখেছেন। বিচিত্র গাছপালা, অদ্ভুত আকাশ। শুনে অবাক হতে পারেন এধরনের অনেক মুভির ডিজিটাল জগত তৈরী করা হয় ভিউ (Vue) নামের একটি সফটঅয়্যার ব্যবহার করে। এবং এর ব্যবহার বেশ সহজ। যদি ডিজিটাল গাছপালা, মাঠ, পাহাড়, সমুদ্র ইত্যাদি ব্যবহার করে ডিজিটাল জগত সৃষ্টি করতে চান আপনিও পারেন সেটা করে নিতে।
সহজ একটি ল্যান্ডস্কেপ তৈরী পদ্ধতি এখানে বর্ননা করা হচ্ছে।
ইনষ্টল করা থাকলে সফটঅয়্যারটি চালু করুন। অন্যান্য থ্রিডি এনিমেশন সফটঅয়্যারের মত ৪টি ভিউপোর্ট সহ মেনু এবং প্যানেল পাওয়া যাবে।
টেরাইন তৈরী করুন
টেরাইন (উপত্যকা) তৈরীর জন্য ট্যান্ডার্ড টেরাইন অথবা প্রসিডিউরাল টেরাইন যে কোনটি ক্লিক করুন (প্রসিডিরাল টেরাইন রেন্ডার করলে তুলনামুলক নিখুত দেখায়)। প্রয়োজনে আকার বড়-ছোট করে নিন। 
টেরাইনকে নিজের পছন্দমত করার জন্য তার ওপর ডাবল ক্লিক করুন। টেরাইন এডিটর ওপেন হবে। এই টিউটোরিয়ালের জন্য সহজতম কাজ, কোথাও উচু করা, কোথাও নিচু করা ইত্যাদি করুন।
ডানদিকের পেইন্ট ট্যাব সিলেক্ট করা অবস্থায় ডিগ সিলেক্ট করে টেরাইনের ওপর পেইন্ট করলে যেখানে পেইন্ট করবেন সেই যায়গাগুলি নিচু হতে থাকবে। রেইজ সিলেক্ট পেইন্ট করলে সেই যায়গা উচু হতে থাকবে। ব্রাস সাইজ, সফটনেস ইত্যাদি ব্যবহার করে অধিকতর নিয়ন্ত্রন করা যাবে। রাইট-ড্রাগ করে টেরাইন ঘুরিয়ে কাজ করা যাবে।
মোটামুটি পছন্দমত একটি টেরাইন তৈরী করুন। সাধারনত ভাল দৃশ্যের জন্য একাধিক টেরাইন ব্যবহার করা হয়।
ম্যাটেরিয়াল ব্যবহারের জন্য ম্যাটেরিয়াল এডিটরে (স্ফেয়ার বা গোলক) ডাবল-ক্লিক করুন। ম্যাটেরিয়াল এডিটর পাওয়া যাবে। এখানে স্ফেয়ারের ওপর পুনরায় ডাবল ক্লিক করুন। ম্যাটেরিয়াল লাইব্রেরী ওপেন হবে।
পছন্দমত ম্যাটেরিয়াল সিলেক্ট করুন। এই টিউটোরিয়ালে গ্রিন গ্রাস ব্যবহার করা হয়েছে।
এপর্যন্ত যা তৈরী হয়েছে দেখার জন্য ওপরের টুলবার থেকে রেন্ডার (ক্যামেরার ছবি) বাটনে ক্লিক করুন।

গাছপালা যোগ করুন
গাছ যোগ করার জন্য বামদিকের টুলবার থেকে প্লান্ট বাটনে মাউস চেপে ধরুন (ক্লিক করবেন না, চেপে ধরে রাখুন) গাছপালার জন্য লাইব্রেরী পাওয়া যাবে।
পছন্দমত গাছ সিলেক্ট করুন। ওকে বাটনে ক্লিক করলেই গাছটি ভিউপোর্টে দেখা যাবে। বিভিন্ন ভিউপোর্ট ব্যবহার করে গাছকে নির্দিস্ট যায়গায় নিয়ে যান। কিছুটা শুন্যে থাকলে মাটিতে ঠিকভাবে রাখার জন্য ড্রপ অবজেক্ট বাটন (বামদিকের মেনুর সব নিচের বাটন) ব্যবহার করুন।
পছন্দমত যত ধরনের যতগুলি গাছ প্রয়োজন যোগ করুন। সেগুলিকে যায়গামত বসান, প্রয়োজনে বড়ছোট করুন।

পানি যোগ করা
পানি যোগ করার জন্য ওয়াটার বাটনে ক্লিক করুন বামদিকের টুলবারে প্রথমটি। নিচু যায়গাগুলি পানিতে ঢেকে যাবে। একে প্রয়োজন অনুযায়ী সরানো যাবে, কিংবা আগে উল্লেখ করা পদ্ধতিতে ম্যাটেরিয়াল লাইব্রেরী থেকে পানির জন্য ম্যাটেরিয়াল ব্যবহার করে পছন্দমত দৃশ্য তৈরী করা যাবে।

আলো, আকাশ, মেঘ ইত্যাদি যোগ করা
পরিবেশ তৈরীর জন্য ওপরের টুলবার থেকে লোড এটমোস্ফিয়ার বাটনে ক্লিক করুন। এটমোষ্ফিয়ার লাইব্রেরী থেকে পছন্দমত এটমোস্ফিয়ার সিলেক্ট করুন।
দৃশ্যটি রেন্ডার করে দেখুন। এই টিউটোরিয়ালে যেটুকু উল্লেখ করা হয়েছে তাতে ছবির মত এমন কিছু পাওয়া যাবে।


এই কাজটুকু করতে পারলে নিশ্চয়ই আরো ভাল কিছু করার উতসাহ পাবেন এবং আরো বিস্তারিত জেনে নেবেন। সফটঅয়্যারের সাথে উচুমানের ইউজার গাইড দেয়া হয়। ভিউতে আরো কি করা যায় সে সম্পর্কে কিছু ধারনা নিন।
খুব সহজেই বাতাস তৈরী করতে পারেন যার প্রভাব পাওয়া যাবে গাছপালা কিংবা পানিতে। একইভাবে বৃষ্টি, রঙধনু ইত্যাদি তৈরী করা যায়।
থ্রিডি ষ্টুডিও ম্যাক্স কিংবা পোজার এর সাথে একে ব্যবহার করা যায়।
বিভিন্ন তৈরী অবজেক্ট ব্যবহার করা যায় লাইব্রেরী থেকে। এছাড়া অন্য যায়গায় তৈরী থ্রিডি অবজেক্ট ব্যবহারের সুযোগ তো রয়েছেই।
আর সমস্যার দিক হচ্ছে, এর নিজস্ব মডেলিং ব্যবস্থা দুর্বল। ম্যাক্সের মত জটিল মডেল তৈরী করা যায় না।  নিজস্ব ক্যারেকটার এনিমেশনের ব্যবস্থা নেই। আর রেন্ডার করতে সময় নেয় অত্যন্ত বেশি।

এই টিউটোরিয়ালে ব্যবহার করা হয়েছে ভিউ ৭ এক্সট্রিম, সবশেষ ভার্শন ৮.৫।

No comments:

Post a Comment