Friday, March 25, 2011

ইন্টারনেটে কাজ করে অর্থ উপার্জন : টাকা কিভাবে হাতে পাবেন

ইন্টারনেটে কাজ করে অর্থ উপার্জনের জন্য আপনার পক্ষে যাকিছু করা সম্ভব সবই আপনি করলেন। যা জানা প্রয়োজন জানলেন, টাকা খরচ করে ইন্টারনেট সংযোগ নিলেন, ফ্রিল্যান্সার হিসেবে আউটসোর্সিং  সাইটে গিয়ে কাজ নিলেন, সেটা করে জমাও দিলেন। এরপর আপনার হিসেবের পালা। আপনি টাকা পাবেন কিভাবে। এখানে যেহেতু আপনার সব ইচ্ছাই যথেষ্ট না সেহেতু আগেই হিসেব করে নেয়া ভাল।
আগে দেখে নেয়া যাক তারা দেয় কিভাবে।
সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে ভিসা-মাষ্টারকার্ডের মত ক্রেডিট কার্ড। তারা আপনার নামে টাকা জমা দিতে পারে সাথেসাথেই, আপনিও সাথেসাথেই সেটা পাবেন। উন্নত দেশগুলিতে মানুষ কেনাকাটা থেকে শুরু করে ট্যাক্সিভাড়া পর্যন্ত দেয় ক্রেডিটকার্ডের মাধ্যমে। কাজেই তারা এই পদ্ধতি বেশি ব্যবহার করবে সেটাই স্বাভাবিক।
বাংলাদেশের বাস্তবতা ভিন্ন। এখানে ক্রেডিট কার্ড নামের একটি বস্তু পকেটে নিয়ে বেড়াতে পারেন, টাকার বদলে সেটা দিতে পারেন না। সেটা থেকে টাকা বানিয়ে সেই টাকা নিয়ে দোকানে ঢুকতে হয়।
আরেক পদ্ধতি হচ্ছে পে-পল এর মত অর্থ লেনদেনকারী প্রতিস্ঠানের সাহায্য নেয়। শুধুমাত্র ইমেইল ব্যবহার করে বিনামুল্যেই সেখানে একাউন্ট খোলা যায়। টাকা আপনার একাউন্টে জমা হবে। আপনি স্থানীয় ব্যাংক থেকে সেটা উঠিয়ে নেবেন। এই পদ্ধতিও তুলনামুলক দ্রুতই।
বাংলাদেশের বাস্তবতা হচ্ছে, বাংলাদেশে পে-পল ব্যবহারে সরকারের অনুমতি নেই। পে-পল ওয়েবসাইটে বাংলাদেশের নাম খুজে পাবেন না। এবিষয়ে সরকারের সর্বশেষ বক্তব্য, প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে। আপনি এই আশ্বাসের ওপর নির্ভর করে অপেক্ষা করে জীবন পার করতে পারেন।
আরেক পদ্ধতি হচ্ছে অয়্যার ট্রান্সফার। ওয়েষ্টার্ন ইউনিয়নের মত প্রতিস্ঠানের মাধ্যমে টাকা গ্রহন করা যায়। এই পদ্ধতিও বেশ দ্রুত। তবে এজন্য টাকা দিতে হয়।
আরেক পদ্ধতি হচ্ছে প্রচলিত ব্যাংক চেক গ্রহন করা। তারা আপনার নামে চেক পাঠাবে আপনি সেই চেক ব্যবহার করে ব্যাংক থেকে টাকা উঠাবেন। এতে সময় বেশি প্রয়োজন হয়, চেকের জন্য আলাদা ফি দিতে হয়। সবচেয়ে বড় কথা, সকলে এই পদ্ধতি ব্যবহার করে না। আপনি যদি গুগলের কাছে টাকা পান তারা আপনার নামে চেক পাঠাবে, ছোট প্রতিস্ঠান কিংবা ব্যক্তিগত পর্যায়ে সাধারনত এই ঝামেলায় যাবে না। কাজেই আপনার সামনে সুযোগ খুব বেশি নেই।
এবারে দেখা যাক যারা ইতিমধ্যে কাজ করছেন তারা কি করেন।
কেউ কেউ অন্যের ক্রেডিট কার্ড ব্যবহার করেন। অর্থাত পরিচিত কারো ক্রেডিট কার্ড ব্যবহারের সুযোগ থাকলে তার নাম্বার ব্যবহার করে সেখানে টাকা জমা করা। তাকে অবশ্যই এতটা বিশ্বস্ত হতে হয় যে টাকার হিসেবে গড়মিল করবে না। আরেকটি বিষয় হচ্ছে উন্নত দেশগুলিতে সবধরনের লেনদেন যাচাই করা হয়। যদিও বিষয়টি অবৈধ পর্যায়ে যায় না তাহলেও অনেকেই ঝামেলায় যেতে চান না।
পে-পল ব্যবহার যেহেতু সহজ বলে অন্য দেশে করা পে-পল একাউন্ট ব্যবহার করেন কেউ কেউ। এখানেও সমস্যা একই। আপনার নিজেকেই বিদেশে একাউন্ট করতে হয় অথবা অন্যের ওপর নির্ভর করতে হয়। পে-পলের নিয়ম অনুযায়ী একজনের একাউন্ট অন্যজন ব্যবহার নিষিদ্ধ। তারা জানলে একাউন্ট বন্ধ করে দেবে।
এলার্ট-পে আরেকটি জনপ্রিয় পদ্ধতি যা খুব সহজে ব্যবহার করা যায়। পিটিসি সাইট এবং এফিলিয়েশন এর পেমেন্ট সাধারনত এভাবে নেয়া যায়। ওডেস্ক,ফ্রিল্যান্সার, স্ক্রিপ্টল্যান্স এই পদ্ধতি ব্যবহার করে না। যেখানে এার্ট-পে ববহার করা যায় সেখানে এলার্ট পে ব্যবহার করুন। এখানে ক্লিক করে সদস্য হতে পারেন।
বাংলাদেশে যারা কাজ করেন তাদের প্রচলিত একটি পদ্ধতি হচ্ছে মানিবুকারস ব্যবহার করা। মানিবুকারস (www.moneybookers.com) পে-পলের মত একই ধরনের সেবা দেয়। তাদের সেবার মানও উন্নত (পে-পলের বিরুদ্ধে নানারকম অভিযোগ রয়েছে)। যেহেতু অনেকেই এই পদ্ধতি ব্যবহার করছেন সেহেতু এটাই ভালভাবে জেনে নিন।
আপনার প্রয়োজন স্থানীয় একটি ব্যাংক একাউন্ট। ব্যাংকের কাছে আগে জেনে নিন তারা এই পদ্ধতি ব্যবহার করে কি-না। ডাচ-বাংলা ব্যাংক থেকে এই পদ্ধতিতে টাকা উঠানো যায় এটুকু নিশ্চিত করতে পারি।
প্রয়োজন একটি ইমেইল এড্রেস।
এটুকুই। এরপর মানিবুকারস সাইটে গিয়ে নিজের তথ্য দিয়ে নামে একটি একাউন্ট খুলুন। আন্তর্জাতিক অর্থ লেনদেনের জন্য সুইফট কোড নামে একটি কোড ব্যবহার করা হয়। ডাচবাংলা ব্যাংকের জন্য এই কোড DBBLBDDHঅন্য ব্যাংক হলে সেই ব্যাংকের কোড জেনে নিন। এই কোড ব্যবহার করে ব্যাংক একাউন্ট যোগ করুন।
মানিবুকারস এ একাউন্ট তৈরীর কোন খরচ নেই।
টাকা জমা হলে মানিবুকারস ওয়েব সাইটের উইথড্র থেকে টাকা উঠানোর চেষ্টা করুন। আপনাকে ঠিকানা/ব্যাংক ভেরিফাই করতে বলবে। সেটা করুন। অথবা, ভেরিফিকেশন ছাড়া ১৫ ডলার উঠানো যায়, কাজেই ১৫ ডলারের নিচে উঠান। তারা আপনার ব্যাংকে ভেরিফিকেশন কোড পাঠাবে।
আপনার ব্যাংকে এই তথ্য যেতে ১ থেকে ২ সপ্তাহ সময় লাগতে পারে। ব্যাংকে গিয়ে আপনার কোডটি নিন এবং মানিবুকারস এর সাইটে গিয়ে সেটা ব্যবহার করুন।
এরপর প্রতি ৯০ দিনে ২০০০ ডলারের বেশি পর্যন্ত গ্রহন করতে পারবেন এই একাউন্ট ব্যবহার করে। অর্থের পরিমান যাই হোক, মানিবুকারস প্রতি লেনদেনের জন্য ২.১৬ ডলার কেটে রাখবে সার্ভিস চার্জ হিসেবে। এটা সামান্যই।

অর্থ গ্রহনের আরেকটি সহজ পথ হচ্ছে এলার্ট-পে। এখানে খুব সহজে একাউন্ট করা যায়, সেখানে টাকা জমা হলে ব্যাংক থেকে উঠানো যায় বা ইন্টারনেটে খরচ করা যায়।  একাউন্ট করার নিয়ম জেনে নিন এখানে

প্রতিকুলতা যতই থাক, কাজ করা সম্ভব। চাকরী বা ব্যবসার চিন্তা করে, অন্যের জন্য অপেক্ষায় সময় নষ্ট না করে নিজেই কিছু করার চেষ্টা করুন। অনেকেই করছে।

ফ্রিল্যান্সিং বিষয়ক অন্যান্য পোষ্ট

26 comments:

  1. ami apnar post guli niymito portechi. likha guli kajer onek kishui sikhchi. acha amr ek ta bepare janar chilo ... seta holo internete file seyar korar onek prothistan aache jemon ..hotfile,zidu etc...eguli te free te 200mb file upload kora jay.oguli te kivabe account kora jay..? r okhan theke ki moneybookers othoba DBBL er madume tk ki uthano jay....? r gele niym ta kivabe jdi ektu janaten ....Dutch bangla te amr Nexus account ache ... tate ki kaj hobe..

    ReplyDelete
  2. ইন্টারনেটে ফাইল রাখার জন্য সাইটে একাউন্ট তৈরী অত্যন্ত সহজ। তাদের সাইটে ইমেইল এবং অন্যান্য তথ্য দিয়ে সাথেসাথে একাউন্ট খোলা যায়।
    আপনার পরের বিষয়টি ঠিক বুঝিনি। কোন সাইট কিভাবে টাকা দেয় সেটা তাদের সাইটে উল্লেখ করা থাকে। যেমন ফ্রিল্যান্সার পে-পল,মানিবুকারস দুইই ব্যবহার করে, ওডেস্ক মানিবুকারস ব্যবহার করে না। নির্দিস্ট সাইটের টাকা দেয়ার মাধ্যমগুলি ভালভাবে পড়ে দেখুন।
    নেক্সাস সম্পর্কে আমার জানা নেই। মানিবুকারস এর টাকা ডাচ-বাংলা থেকে উঠানো যায়।
    ধন্যবাদ।

    ReplyDelete
  3. ami goto dui din apnar postgulo porchi... khub e helpful r informative....dhonnobad post gulo deoar jonno..Ami ekjon valo freelancer hote chay.. programming field e.... apatoto ami ptc site click kore colechi... programming shikhar pasapasi ami freelancing er jonne ar ki kono additional kaj korte pari??

    ami ALETPAY te account khulechi , & clixsense ptc site e giye account khule ey porjonto 31 ta click korechi.. clixsense er acc. e show korche .0490$.. kintu amar alertpay acc. e 0.00 $ show korche.. erokom keno hocche bujhtesina... e bepare amake ekti clear idea dile.. upokrito hobo.. dhonnobad :)

    ReplyDelete
  4. ক্লিকসেন্স এর টাকা তাদের একাউন্টে জমা হয়, সাথেসাথে আপনার একাউন্টে যায় না। পেমেন্ট পদ্ধতি অনুযায়ী তারা যখন পাঠায় তখন আপনার একাউন্টে যাবে। সাধারন নিয়ম হচ্ছে মাসে একবার, সেটাও ১০ ডলার জমা হওয়ার পর। অর্ধাত আপনার নামে ১০ ডলার জমা হওয়ার পর আপনার কাছে সেটা পাঠানো হবে। তার কম হলে ১০ ডলার হওয়া পর্যন্ত অপেক্ষা করবে। এলার্টপেতে টাকা পাঠালে আপনি নিজে থেকেই মেসেজ পাবেন।
    আপনার পরিকল্পনা খুবই ভাল। এটুকু নিশ্চয়ই বুঝেছেন পিটিসি থেকে আয় আসলে কত সামান্য। ১০ ডলার আয়ের জন্যই আপনাকে বহুদিন চেষ্টা করতে হবে।

    ReplyDelete
  5. moneybookers e ami amar address ki post office, thana, ward, postal code evabe alada kore dibo, i mean sobgulay dite hobe?... vaya apni jevabe fillup korsen tar 1ta sample jodi kindly diten... ami kemon jani khub e insecure feel korchi. :(

    ReplyDelete
  6. আমার ঠিকানায় পোষ্টঅফিস, থানা এভাবে লিখতে হয় না, কাজেই উদাহরন হিসেবে কাজে আসবে না। ডাকে চিঠি পেতে যেগুলি প্রয়োজন সেগুলি দিন। মানিবুকারস এর ক্ষেত্রে যোগাযোগ হয় ব্যাংকের মাধ্যমে কাজেই ঠিকানা নিয়ে ভয় পাওয়ার কারন নেই।
    অনলাইন ফরম পুরনের ক্ষেত্রে কোন কোন ঘর খালি রাখা যায় না (* চিহ্ন দেয়া)। সেখানে যেটা প্রযোজ্য সেটাই টাইপ করুন। সম্ভব হলে ফরমটি প্রিন্ট করে নিন, ভালভাবে দেখে কাগজে তথ্যগুলি লিখুন এরপর অনলাইনে পুরন করুন। নিজের ওপর আস্থা রাখুন।

    ReplyDelete
  7. kintu onek jaigai toh paypal thake moneybooker thake na tokon ki korbo vai

    ReplyDelete
  8. সেখানে কাজ করবেন না। এটা বাংলাদেশে বাস করার পুরস্কার। সরকার বলেছে এদেশে সবাই চোর, পেপল চালু করলে দেশের সব টাকা বিদেশে পাচার হবে।

    ReplyDelete
  9. আপনার ওয়েবসাইটে তো কোন এডস দেখা যায়, না, তাহলে কি বাংলা ওয়েবসাইটে গুগল এডস বসানো যায় না? তাহলে বাংলা ওয়েবসাইট থেকে কিভাবে আয় করা যাবে?

    ReplyDelete
    Replies
    1. গুগল বাংলা সাইটে এডসেন্স এর অনুমোদন দেয় না। বাংলাভাষা এবং বাংদেশ থেকে আয়ের সমস্যা বিষয়ে কয়েকটি পোষ্ট দেয়া রয়েছে। কিভাবে আয় করা যায় সে সম্পর্কে ধারনা পাবেন।

      Delete
  10. Top 10 Alternatives to Google AdSense
    Top Alternative of Google AdSense

    ReplyDelete
  11. পেপাল না থাকায় কি যে সমস্যা হইতেসে............ দুই তিনখান ছবি বিক্রির সাইটে রেজিস্ট্রেশন করসি সব জায়গায় পেপাল চায়......... কি যে করি........
    500px.com
    gumroad.com

    ReplyDelete
  12. ভাইয়া আমার আফসসের শেষ হতে চলেছে। কয়েকদিনের মধ্যেই আমি ভোটার হতে চলেছি। আশা করি এর ফলে পেমেন্ট নিয়ে হাজারো ঝামেলা থেকে মুক্তি পাব। আমার কোন ব্যান্ক আকাউন্ট নেই। তাই আমি পেজা থেকে একটা ভিসা কার্ড ইস্যু করতে চাচ্ছি। মুলত প্লে স্টোর থেকে গেম কেনা এবং বাংলাদেশে ATM বুথ থেকে টাকা তোলার জন্যই আমি ক্রেডিট কার্ড ব্যাবহার করতে চাই। কিন্তু বুঝতে পারছিনা পেজা থেকে দেয়া এই কার্ড থেকে কাজ দুটি করা যাবে কিনা। প্লে স্টোরের হেল্প সেকশনে লেখা আছে You can purchase Android apps in U.S. dollars using any credit, debit or gift card with the following logos: Visa MasterCard American Express Discover. তাহলে কি এই কার্ড এর মাদ্যমে প্লে স্টোর থেকে গেম কেনা যাবে? আর পেজা যে কার্ড ইস্যু করবে সেটা কি ক্রেডিট না ডেবিট কার্ড?

    ReplyDelete
    Replies
    1. সরাসরি পে-জা একাউন্ট থেকে কেনাকাটা করা যায়, যদি তারা পে-জা সাপোর্ট করে।
      ভিসা-মাষ্টারকার্ড বলতে সাধারনভাবে ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড বুঝায়। বাংলাদেশ থেকে এগুলি ব্যবহারের বেশকিছু সীমাবদ্ধতা আছে। কেনাকাটার জন্য অনলাইন একাউন্ট, টাকা উঠানোর জন্য ব্যাংক এই নিয়ম কাজ সহজ করতে পারে। আন্তর্জাতিক ব্যাংকিং এর সব সুবিধে বাংলাদেশে পাবেন না।

      Delete
  13. vai odesker card diya ki payza er $ withdraw deya jabe?

    ReplyDelete
  14. Sir...ami Freelancer.com a account korechi.....but kono kajj hathe pachi na....R exam ta kivabe dithe hai aktu jodhi bolen tahole kub upokritho hobo ami....apner ans ar apekhai railam...............

    ReplyDelete
    Replies
    1. কাজ পাওয়ার জন্য বারবার চেষ্টা করতে হয়। যে কাজগুলি পাওয়ার সম্ভাবনা বেশি সেগুলির জন্য ক্রমাগত চেষ্টা করুন।
      অধিকাংশ পরীক্ষার জন্য টাকা দিতে হয়। এটা তাদের আয়ের একটা পদ্ধতি। কাজ পাওয়ার জন্য পরীক্ষা দিতেই হবে এমন কথা নেই। অনেকে পরীক্ষা না দিয়েই ভাল করছেন।
      পরীক্ষা দেয়ার জন্য আগে তাদের সাইটে ফি জমা দিয়ে নির্দিষ্ট পরীক্ষার লিংকে ক্লিক করতে হয়।

      Delete
  15. vai apnara ki http://www.edigitalplace.com somporka kisu janan.

    ReplyDelete
    Replies
    1. ভাই আমি এটা সম্পর্কে জানতে চাই......।।

      Delete
  16. টাকা উত্তোলন করার জন্য বর্তমানে গ্রামের একজন সাধারন লোক কি প্রদ্ধতিতে টাকা উত্তোলন করতে পারবে ?

    ReplyDelete
    Replies
    1. আমি স্ক্রিল ব্যবহার করি, টাকা উঠালে ব্যাংকে জমা হয়। যেখান থেকে টাকা উঠাবেন তারা কি কি ব্যবস্থা ব্যবহার করে দেখে নিন। সবচেয়ে জনপ্রিয় ব্যবস্থা পেপল বাংলাদেশে ব্যবহার করা যায় না। পেওনিয়ার, পেজা এগুলি ব্যবহার করা যায়।

      Delete
  17. শুভেচ্ছা জানাচ্ছি,

    আমি হেমা ইন্সটাফরেক্স পার্টনার ম্যানেজার।

    আমরা আপনাকে প্রস্তাব জানাতে চাই ইন্সটাফরেক্স পার্টনার প্রোগ্রামে যেখানে আপনি কমিশন পাবেন আপনার প্রতিটা গ্রাহক থেকে। গ্রাহকদের থেকে প্রাপ্ত কমিশন আপনার অ্যাকাউন্ট এ জমা হয়ে যাবে যেটা আপনি সহজেই উত্তোলন করতে পাড়বেন। এর জন্য আপনাকে কোন ইনভেস্ট বা ট্রেড করতে হবে না ।

    আপনি যদি আগ্রহী হন অথবা যদি কোন প্রশ্ন থাকে নিঃসংকোচে আমার সাথে যোগাযোগ করুন, আমরা কৃতার্থ হব আমাদের পরস্পরের লাভ সম্পর্কে আলোচনা করতে । আমাদের এই প্রস্তাব সম্পর্কে আপনার মতামত অবশ্যই আমাকে জানাবেন।

    ধন্যবাদ। অপেক্ষা করছি আপনার আগ্রহ সম্পর্কে জানতে।

    ReplyDelete
    Replies
    1. আপনাকে অনেক ধন্যবাদ প্রস্তাবের জন্য। আমাকে অন্য কাজে এতটা ব্যস্ত থাকতে হয় যে একাজে এই মুহুর্তে সম্পৃক্ত হওয়া সম্ভব হচ্ছে না। ভবিষ্যতে সম্ভব হলে অবশ্যই যোগাযোগ করব।

      Delete