Thursday, April 14, 2011

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন : কিভাবে করবেন

আপনার সাইটে ভিজিটরের সংখ্যা কতবেশি সেটা নির্ভর করে আপনার সাইটের সাথে সম্পর্কিত কিওয়ার্ড ব্যবহার করে সার্চ করে কতজন আপনার সাইটের দেখা পায় তার ওপর। সার্চ র‌্যাংকিংএ আপনার সাইটের অবস্থান যত ওপরের দিকে আপনার ভিজিটর পাওয়ার সম্ভাবনা তত বেশি। কাজেই আপনার সাইট তৈরীর পাশাপাশি এদিকেও দৃষ্টি দিতে হয়। একে ওয়েবসাইটের প্রচারনা বলতে পারেন। আপনি প্রচার করছেন সার্চ ইঞ্জিনের কাছে যেন তারা আপনাকে অন্যদের তুলনায় বেশি চেনে। এটাই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।
কাজটি কিভাবে করবেন জানার আগে জানা প্রয়োজন সার্চ ইঞ্জি আপনার সাইট খুজে পায় কিভাবে।
আপনি ওয়েবসাইট তৈরীর পর গুগলের সাইটে গিয়ে আপনার সাইটের ঠিকানা এবং পরিচয় লিখে দিতে পারেন। সার্চ ইঞ্জিনে নিয়মিতভাবে তথ্য পাঠানোর জন্য technorati, ping-o-matic ইত্যাদি সফটঅয়্যার ব্যবহার করতে পারেন। যদি সেটা নাও করেন, সার্চ ইঞ্জিনের স্পাইডার নিজেই একাজ করে। আপনার সাইটের প্রতিটি টাইটেল, প্রতিটি লেখা অন্তত একবার দেখে নেয়। কাজেই আপনার সাইটের তথ্য তাদের কাছে থাকে।
গুগল কোন সাইটকে প্রাধান্য দেয়, এজন্য কি ফর্মূলা ব্যবহার করে সেটা একমাত্র গুগলই জানে। বিশ্লেষকরা গবেষনা করে যা বের করতে পেরেছেন (অনুমান) তা হচ্ছে,
আপনার সাইটটি সত্যিকার অর্থেই কতটা ভিজিটরদের জন্য উপকারী। যেটা যাচাই করা যায় নানাভাবে। যেমন;
·        কোন কিওয়ার্ড লিখে সার্চ করা হয়েছে এবং তারসাথে আপনার সাইটের বিষয়ের মিল কতটুকু (যেহতু গুগল দুটিই জানে)।
·        আপনার সাইট থেকে ফিরে গেছে (Bounce rate ) এমন ভিজিটরের সংখ্যা কত। সার্চ ইঞ্জিনের ফল এবং মুল সাইটের পার্থক্য থাকলে এটা হয়।
·        ভিজিটর আপনার সাইটে গড়ে কত সময় কাটায়।
·        ভিজিটর আপনার সাইটে কোন ধরনের লিংকে ক্লিক করে।
·        একই ভিজিটর বারবার ব্যবহার করে কিনা।
·        নতুন ভিজিটরের সংখ্যা কত।

ইত্যাদি আরো নানা বিষয়। যারা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের কাজ করেন (পেশাদার) তারা অর্থের বিনিময়ে কোন সাইটের ভিজিটর বাড়ানোর দায়িত্ব নেন। একাজ করা হয় নানাভাবে। কখনো সফটঅয়্যার ব্যবহার করে, কখনো টাকা দিয়ে সার্চ করিয়ে, কখনো টাকা দিয়ে ক্লিক করিয়ে। কখনো নির্দিস্ট পদ্ধতিতে কিওয়ার্ড লিখে।
সার্চ ইঞ্জিন সবসময় একইভাবে কাজ করে না। অর্থাত তারা প্রতিনিয়ত সার্চের পদ্ধতিতে পরিবর্তন আনে। যেমন একসময় মনে করা হত একই কিওয়ার্ড পাশাপাশি কয়েকবার লিখলে সার্চ ইঞ্জিন ভালভাবে সাড়া দেয়। বাস্তবে দেখা গেছে গুগল এধরনের চেষ্টাকে শাস্তি দেয়। কখনো কখনো সফটঅয়্যার টুল ব্যবহার করে সার্চ ইঞ্জিনে তথ্য ঢোকানোর চেষ্টা করা হয়। এদেরকেও যদি গুগল চিনতে পারে তাহলে শাস্তিমুলক ব্যবস্থা নেয়। অপ্রাসংগিক কিওয়ার্ড ব্যবহার করলেও গুগল শাস্তিমুলক ব্যবস্থা নেয়। আপনি মনে করলে অমুক কিওয়ার্ড সাইটে যোগ করলে ভিজিটর আসবে, কাজেই সেটা করে ভিজিটর আনলেন। গুগল ভিজিটরদের প্রতিটি তথ্য জানে এবং এধরনের কাজকে খারাপ দৃষ্টিতে দেখে।
কাজেই, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের নামে যদি আপনার সাইটের ভিজিটর বাড়াতে চান তাহলে গুগলের সাথে চালাকি না করে সোজা পথে যাওয়াই ভাল। এজন্য সবচেয়ে কার্যকর পথ হচ্ছে;
·        সার্চ ইঞ্জিন সহজে চিনতে পারে এমন কিওয়ার্ড ব্যবহার করুন। টাইটেল হিসেবে অর্থবোধক বাক্য ব্যবহার করুন। তারমধ্যে গুরুত্বপুর্ন কিওয়ার্ড আগে, তারপর কত গুরুত্বের কিওয়ার্ড এভাবে রাখুন।
·        আপনার সাইটে সত্যিকার অর্থে ভাল বিষয় রাখুন। মানুষ সেখানে বেশি সময় কাটানোর অর্থ সেটা ভাল সাইট, এটাই গুগলের তত্ত্ব। তারা এধরনের সাইটকে প্রাধান্য দেয়।
·        ভিজিটরদের সাথে যোগাযোগের ব্যবস্থা রাখুন। মন্তব্য, মতামত ইত্যাদিকে গুরুত্ব দিন।
·        নিয়মিত সাইট আপডেট করুন। নতুন নতুন তথ্য যোগ করুন। সাধারন ওয়েবসাইটের তুলনায় ব্লগ সার্চ ইঞ্জিনের বেশি পছন্দ।
·        একই ধরনের অন্য সাইটের সাথে আদান-প্রদানের ভিত্তিতে আপনার সাইটের লিংক রাখতে পারেন। আপনার সাইট থেকে যেমন সেই সাইটে ভিজিটর যাবে তেমনি সেই সাইট থেকে আপনার সাইটে ভিজিটর আসবে।
·        বিভিন্ন সাইটে মন্তব্য লিখতে পারেন। মন্তব্যের সাথে থাকা লিংক ব্যবহার করে ভিজিটর আপনার সাইটে যাবে।
·        ফেসবুক, টুইটার এধরনের সাইটে একাউন্ট খুলে তার মাধ্যমে যোগাযোগ বাড়াতে চেষ্টা করুন।
·        একই বিষয়ের অন্য সাইটে বিজ্ঞাপন দিতে পারেন।
·        বড় ধরনের ব্যবসায়িক প্রচারনার জন্য গুগলের মাধ্যমে বিজ্ঞাপন দিতে পারেন।
·        তাড়াহুড়ো করার কোন প্রয়োজন নেই। সাইটের মান ভাল হলে যত দিন যাবে ভিজিটর তত বাড়বে।

33 comments:

  1. Aami ekta notun blog tairi korechhi - Bangla o Hindi bhashabhashider jonyo English helpline. Kintu blog-e kibhabe kaaj korte hoy ta pray kichhu-i jani na. Atoeb jodi aapni ektu sahajya koren khub upokar hoy. Aamar proshnoguli por-por rakhchhi, daya kore uttor deben -

    1)Uporer bar-e je Home, Blogging and earning ityadi bibhagguli aachhe, segulo kibhabe korbo? Aapatoto aamar blog-e shudhu Home-i aachhe.

    2)Dhorun ekta post Banglay likhlam aar lekhatar sheshe ekta link dite chai "Show this article in Hindi". Eta kibhabe korbo?

    3)Comment box-e select profile kibhabe jog korbo?

    4)Blog-ti ekebare notun. Sutorang adsense-er byapar bodhohoy ekhon-i bhaba jaay na, na? jodi
    jaay, kibhabe korbo?

    ReplyDelete
    Replies
    1. ১. এদেরকে বলা হয় পেজ। ড্যাসবোর্ডে Design ক্লিক করুন। সেখানে পেজ লেখা যায়গা পাবেন। Edit ক্লিক করে নতুন পেজ তৈরী করা যাবে।
      ২. হিন্দিতে লেখা পোষ্টের লিংক বাংলায় যোগ করার জন্য প্রথমেস হিন্দি পোষ্ট তৈরী করুন। বাংলা পোষ্টে Show this ... সিলেক্ট করে Link বাটনে ক্লিক করুন এবং সেখানে হিন্দি পোষ্টের এড্রেস দিন।
      ৩. কিছুদিন ব্লগ চালু রেখে এডসেন্স এর জন্য আবেদন করাই ভাল। এডসেন্স অনুমোদ দেয়ার সময় তারা ব্লগ যাচাই করে।
      digital-bangla সাইটে ব্লগারের একটি বাংলা পিডিএফ পাবেন। ডাউনলোড করে নিন, কাজে আসতে পারে।

      Delete
  2. Ki bole je dhanyabad janabo bujhte parchhi na. Aantorik kritogyota janai.
    pdf e-book (blogger) download korlam. Sotyi-i aamar khub kaje aasbe.

    ReplyDelete
  3. 1.Blogger Tutorial-e je screenshots byabahar kara hoyechhe segulo blogger-e ektu anyorokom dekha jachchhe. Taai thikmato setting korte parchhi na.

    2.Ekta page esechhe "Home". Anyo kono page create korte parchhi na.

    3.Hindi post tairi kore publish korle seta to aager page-ei (je page-e Bangla post-ti aachhe) aaschhe. Tahole link kibhabe create korbo? Er jonyo ki "Settings - Posts and Comments - Show at most 1 post on the main page" set korte hobe?

    4.Lebels creation-er byapare ektu details-e bolle bhalo hoy.

    ReplyDelete
    Replies
    1. ব্লগারে নতুন/পুরনো দুই ইন্টারফেস ব্যবহার করা যায়। প্রয়োজনবোধ করলে আগের ইন্টারফেস ব্যবহার করুন। ধীরগতির ইন্টারনেটের জন্য সেটা ভাল।
      পেজ বিষয়টি নিয়ে অনেকেই বিভ্রান্তিতে পড়েন। যে কোন ব্লগে একটিমাত্র যায়গা থাকে ব্লগপোষ্টের জন্য, বাকি ট্যাব/পেজগুলিকে বলা হয় ষ্ট্যাটিক পেজ। এগুলি একটি পোষ্টের মত। সাধারনত নির্দিষ্ট টেক্স অথবা সুচিপত্রের মত লিংকের কাজে ব্যবহার করা হয়।
      বাংলা এবং হিন্দী সব পোষ্টই হোম (অথবা অন্য নামের)যায়গায় থাকবে। হিন্দী পোষ্টগুলিকে প্রথম পেজে না দেখার জন্য পোষ্টে আগের তারিখ ব্যবহার করুন। পোষ্টগুলি তারিখ অনুযায়ী সাজানো হয় বলে সেগুলি পেছনে চলে যাবে। এটাই পদ্ধতি।
      লেবেল অনেকটা কি-ওয়ার্ড এর মত। এদেরকে পোষ্টের নিচে দেখা যায়। সেখানে ক্লিক করলে সেই লেবেলের পোষ্টগুলি একসাথে দেখা যায়।

      Delete
  4. Dada,

    Asankhya dhanyabad uttor deoyar jonyo. Kintu aaro besh kichhu din aapnake birakta korte hochchhe. Aasha kori chhoto bhaai mone kore sahajya korben. Aasole blogta shuru korlam aar aamar mone hoy er madhyome besh kichhu manusher ektu sahajya-o korte parbo. Taai blogti besh bhalobhabe sajate ebong chalate chaai. Abashya aswikar korbo na je kichhu aay hobe bhebe-i blog-er katha bhebechhilam. Kintu aamar bhalo hole jodi onyer-o bhalo hoy tahole taar modhye to anyay kichhu nei.

    1.Jaai hoke page ba static page - ei byaparta daya kore bhalobhabe shikhiye den.

    2.Link create korte parchhi. Kintu aager diner date-er byapare aamar proshno holo ekdine to ekadhik post korte pari, sekshetre date to anek pichhone chole jabe - aabar post-eo date onek diner aager dekhabe.

    ReplyDelete
    Replies
    1. ১. মনে করুন ব্লগে একটিমাত্র যায়গা আছে (হোম) যেখানে পোষ্ট রাখা যায়, তাহলে বুঝতে সুবিধে হবে। আপনার নিজের তথ্য (About me/us) অথবা সুচিপত্রের জন্য ষ্টাটিক পেজ ব্যবহার করা যায়। মুলত এগুলিও পোষ্ট।
      ২. পোষ্ট তৈরী/এডিট এর সময় নিচের দিকে তারিখ পডরিবর্তণ করা যায়। একথা ঠিক পুরনো তারিখ ব্যবহার করলে সেই তারিখ দেখা যাবে। সেজন্য তারিখ টাইপ করে দিতে পারেন এবং ডিজাইন অংশ থেকে পোষ্টের তারিখ দেখানো বাদ দিতে পারেন।
      ব্লগিং অত্যন্ত ভাল কাজ। অন্যের উপকার করা যায়, নিজে আয় করা যায়, কাজের আনন্দ পাওয়া যায়। হঠাত করে সব শেখা যাবে ধরে নেবেন না। কিছুটা ভুল হতেই পারে। একটু একটু করে শিখে ব্লগকে উন্নত করুন। একসময় আমিও নতুন ছিলাম, আমারও বহু সমস্যা হয়েছে।
      অন্য কোনভাবে সমস্যার সমাধান না পেলে সমস্যাটি লিখে সার্চ করুন, বহু সাইট রয়েছে সব ধরনের সমস্যার সমাধান দেয়ার জন্য।
      এখানে প্রশ্ন করলে আমি বিরক্ত হই না। বরং উত্তর দিলে সেটা আপনার এবং আরো অনেকের শেখা সহজ হয়। আশা করি প্রশ্ন, মতামত নিয়মিত জানাবেন।

      Delete
    2. Aapnar uttor peye khub bhalo laglo. Kaaran sotyi-i aamar onek kichhu janar aachhe (Blog-er duniyay aami to ekebare notun). Taai proshno korte-i hobe. Aar proshno kore kauke birokto korte abashya-i aamar bhalo lagbe na. Taai aapni birokto hoben na jene onekkhani nishchinto holam.

      Delete
  5. Hindi postgulo-o Bangla post-er page-ei aaschhe. Bodhohoy link creation thikmoto parchhi na. Aami bhabchhi aaro ekta blog create kori aar Hindi postgulo sekhane create kori. Tahole to link-er samasya aar hobe na. E byapare aapnar poramorsho chaai.

    ReplyDelete
    Replies
    1. দুটি পৃথক ব্লগ সবসময়ই কাজে আসে। এতে বেশি ভিজিটর পাওয়া যায়। এমনকি আগামীতে নতুন বিষয় নিয়ে আরো ব্লগ করার কথাও ভাবতে পারেন। এদের সবগুলিতে একটি থেকে আরেকটিতে যাওয়ার ব্যবস্থা থাকতে পারে।

      Delete
  6. Asankhya dhanyabad. Tahole taai korchhi.

    ReplyDelete
  7. অন্য একটা ব্লগ তৈরি করলাম হিন্দি পোস্টের জন্য। আমার দুটি প্রশ্ন -

    ১)নতুন ব্লগটির URL- এ WWW-র পর .(dot) হল না। অর্থাৎ address bar -এ www. দিলে দেখাচ্ছে "Blog not found" . এতে কোন ক্ষতি নেই তো? ঐ . (dot) দেওয়ার কোন উপায় নেই?

    ২)আমি চাই বিশেষ কিছু পোস্ট ভিজিটার চাইলে যেন download করতে পারে। এর জন্য .pdf file কোথাও upload করে দেব। আমার প্রশ্ন upload কি blogger-এর নিজস্ব server- এ করা যাবে? কিভাবে? কিংবা অন্য কোন server-এ কি বিনামুল্যে direct download link পাওয়া যায়?

    ReplyDelete
    Replies
    1. ১. ডট না থাকার কারন স্পষ্ট হয়নি। কোথাও কোন ভুল করেছেন হয়ত। যদি কোনভাবে ব্লগটি পাওয়া যায় তাহলেই সেটা কাজ করবে।
      ২. ব্লগারে পিডিএফ আপলোড করা যায় না। বহু সাইট আছে যেখানে বিনা টাকায় একাউন্ট খুলে ফাইল রাখা যায়। এমন কোথাও আপলোড করে সেটার লিংক ব্যবহার করুন।

      Delete
  8. ডট না থাকার ব্যাপারটা আমারও ভালো লাগছে না। তাই পরে তৈরি করা ব্লগটি delete করতে চাই। কিন্তু আমি দুটো ব্লগ একই e-mail দিয়ে তৈরি করেছিলাম। তাই delete করতে গেলে নাকি দুটো ব্লগই delete হয়ে যাবে। একটি ব্লগ delete করার কি কোন ঊপায় নেই?

    ReplyDelete
    Replies
    1. যে ব্লগ থেকে কমান্ড দেবেন শুধুমাত্র সেই ব্লগ মুছে যাওয়ার কথা। ভুল করে মুছে দিলে নির্দিষ্ট সময়ের মধ্যে ফেরত আনাও যায়।

      Delete
  9. ডিলিট করলাম - দুটোই ডিলিট হয়ে গেল। Address bar-এ blog URL টাইপ করলে blog show করছে কিন্তু sign in করতে পারছি না। বলছে wrong username or password.

    ভাবছি আবার নতুন করে দুটো ব্লগ তৈরি করব - আপনার পরামর্শ চাই।

    ReplyDelete
    Replies
    1. করুন। এবার সাবধানে হিসেব করে করুন।

      Delete
    2. আমার প্রশ্নে একটু ভুল ছিল । বাংলা/ইংলিশ লিখতে হলে অভ্র কি-বোর্ড দিয়ে MS-Word-এ লিখে কপি-পেস্ট করি। আসলে সমস্যাটা হয় হিন্দি/ইংলিশ লিখতে গেলে। কারণ হিন্দিতে লেখার জন্য অভ্র-র মত কোন software আমার কাছে নেই।

      Delete
    3. কিছু একটা পদ্ধতি নিশ্চয়ই আছে। হিন্দীর সাথে আমার কোন সম্পর্ক নেই বলে সাহায্য করতে পারছি না।

      Delete
  10. আলাদা ব্লগ তৈরি করলাম। দুটো প্রশ্ন -
    ১) যেখানে পোস্ট লিখছি (Post Editor) সেখানে বাংলা ও হিন্দি সেট করার পর ইংলিশ সেট করতে পারছি না। কিভাবে করব?

    ২অভ্র কিবোর্ড-এর মত হিন্দিতে লেখার জন্য কি কোন free software আছে?

    ReplyDelete
    Replies
    1. ১. অন্য কোথাও টাইপ করে কপি-পেষ্ট করতে পারেন। একই পোষ্টে একাধিক ভাষা ব্যবহার করা যায়।
      ২. হিন্দি সম্পর্কে আমার ধারনা নেই। গুগল সর্চি করে দেখতে পারেন।

      Delete
  11. MS-Word-এ টাইপ করে কপি-পেস্ট করছি কিন্তু ব্লগারে গিয়ে লিখতে পারলে সুবিধা হতো। যাই হোক আপনার ব্লগার টিউটোরিয়াল যেটা পেয়েছি তাতে আপনি ওয়ার্ড প্রসেসর-এর বদলে টেক্সট এডিটর ব্যবহার করতে বলেছেন। টেক্সট এডিটর বিষয়ে আমি কিছু জানি না। একটু বললে ভালো হয়।

    ReplyDelete
    Replies
    1. উইন্ডোজের নোটপ্যাড একটি টেক্সট এডিটর। এধরনের আরো টেক্সট এডিটর পাওয়া যায় যা প্রোগ্রামিং কোড লেখার জন্য ব্যবহার করা হয়।
      ব্লগারে টাইপ করতে সমস্যা কি বুঝিনি। অভ্র ব্যবহারের সময় কিবোর্ড সুইচ করে (Ctrl+Alt+B) বাংলা/ইরেজি দুই টাইপ করা যায়।

      Delete
    2. ব্লগারে টাইপের সমস্যাটা হল - টেক্সট এডিটারে গেলাম, ওখানে Transliteration Button -এর drop down menu থেকে বাংলা select করলাম, এবার যদি English word লিখতে হয় তাহলে আবার drop down menu- তে click করলাম কিন্ত এবার list-এ English আসছে না। মানে হয়ত নিচের দিকে আছে কিন্তু scroll করা যাচ্ছে না।

      Delete
    3. Do not use Transliteration. While using avro, just select bangla/english keyboard and type.

      Delete
    4. ভাই আমারতো কিছুই হয় না। ভেঙ্গে যায়। পাবলিস দিলে পারমানেন্ট হয়ে যায়। কিন্তু তখন আর ব্যাক করা যায় না।

      Delete
    5. সমস্যা আপনার অপারেটং সিষে।টমে। সম্ভবত উইন্ডোজ এক্সপি ব্যবহার করছেন। এতে ইউনিকোড সাপোর্ট ইনষ্টল করে নিন। অথবা পরিচিত দক্ষ কারো সাহায্য নিন। ব্লগার কিংবা অভ্যতে সমস্যা নেই।

      Delete
  12. আমার সমস্যাটা আসলে Hindi/English লেখার বেলায় হচ্ছিল। কিন্তু আর সমস্যা নেই - ভালো software পেয়ে গেছি - "HindiWriter".

    ReplyDelete
  13. vaia amake ki aktu bolben kivabe blogger er permalink change kore ?? amar ei site tate (http://www.pcgamesstory.com/ )permalink easily bave dite perchi kintu blogger e kivabe kore please bolben.

    ReplyDelete
    Replies
    1. Post Setting পেজে Permalink অপশন পাবেন। অটোমেটিক এর বদলে কাষ্টম ইউআরএল সিলেক্ট করে কিওয়ার্ড টাইপ করে দিন।

      Delete
  14. ধন্যবাদ ভাই সুন্দর লিখেছেন www.khaledbnwalid.com আপনার কথা মতো কাজ করে দেখি ফলাফল কি হয়

    ReplyDelete
  15. আমি ব্লগারে অভ্র দিয়ে বাংলা লিখতে পারছি না। কি করব? ধন্যবাদ।

    ReplyDelete