Sunday, June 19, 2011

Videography: ভিডিওর জন্য বিভিন্ন ধরনের লাইট

আপনি যদি ভিডিও তৈরীতে আগ্রহি হন, সেটা বিয়ের ভিডিও হোক আর ডকুমেন্টারী, নাটক বা অন্য টিভি প্রোগ্রাম হোক, আপনার জন্য অত্যন্ত গুরুত্বপুর্ন একটি বিষয় হচ্ছে লাইট। বিভিন্ন ধরনের কাজের জন্য বিভিন্ন ধরনের লাইট ব্যবহার করা হয়। সেইসাথে নানাধরনের সামগ্রী। আপনি হয়ত শুনেছেন যারা কাজ করেন তারা বিভিন্ন ধরনের লাইটের জন্য বিশেষ কিছু শব্দ ব্যবহার করে। অনেক সময় স্থানীয়ভাবে প্রচলিত শব্দ। সেগুলি শেখার আগে আন্তর্জাতিকভাবে প্রচলিত বিভিন্ন ধরনের লাইট এবং অন্যান্য আনুসাংগিক যন্ত্রের পরিচয় জেনে নিন। সত্যিকারের ভাল কাজের জন্য যদি কখনো বইপত্র পড়তে হয় সেখানে এই শব্দগুলিই পাবেন।
Fresnel উচ্চারন ফ্রা-নেল। একধরনের লেন্সের মধ্যে দিয়ে ব্যবহার করা হয়, ফলে অনেক দুর পর্যন্ত আলোর বিম পাওয়া যায়। এর স্পট (আলোকিত যায়গা) এবং ফ্লাড (ছড়ানো আরো) নিয়ন্ত্রন করার ব্যবস্থা রয়েছে।
Floodlight এধরনের আলোর বৈশিষ্ট আলো বেশকিছু যায়গা জুড়ে ছড়িয়ে থাকে। স্পটলাইটের তুলনায় এধরনের আলো তুলনামুলক হাল্কা ছায়া তৈরী হয়।
Spotlight সরুপথে লম্বালম্বি আলো তৈরী করে। এরফলে স্পষ্ট ছায়া তৈরী হয়। আলোছায়ার ইফেক্ট তৈরীর জন্য উপযোগি।
Barndoors লাইটের সামনে ব্যবহারের জন্য একধরনের দরজার পাল্লার মত অংশ। কোন বিশেষ দিকে আলো ব্যবহার করা হবে কি হবেনা ঠিক করার জন্য প্রয়োজন হয়।
Scrims জালের মত পদার্থ দিয়ে তৈরী একটি অংশ জালের মত অংশ ব্যবহার করে আলোর পরিমান নিয়ন্ত্রন করা হয় অথচ সেই জালের ছায়া তৈরী হয় না।
Softbox বাক্সের মত একটি অংশ যা প্রায় সব ধরনের লাইটের সাথে ব্যবহার করা হয়। এর মধ্যে দিয়ে আলো যায় এবং এরফলে মোলায়েম আলো পাওয়া যায়।
C-stand সেঞ্চুরি ষ্ট্যান্ডের সংক্ষিপ্ত নাম। এক ধরনের ট্রাইপড যার সাথে ধরে রাখার জন্য হাতের মত একটি অংশ রয়েছে। নানাধরনের কাজে ব্যবহার করা হয়। সবচেয়ে সাধারন ব্যবহার হচ্ছে কুকি নামের বোর্ড আটকে রাখা।
Cookie বড় আকারের বোর্ড। বিভিন্ন ধরনের ছককাটা থাকে। এর মধ্যে দিয়ে আলো ফেললে সেই প্যাটার্ন বিশিষ্ট ছায়া তৈরী হয়।
Reflector আলো প্রতিফলিত করে এমন পদার্থ দিয়ে তৈরী। আয়না থেকে শুরু করে সাদা বোর্ড যে কোন কিছুই হতে পারে। উদ্দেশ্য আলো সরাসরি না পাঠিয়ে অথবা সরাসরি আলোর সাথে অতিরিক্ত হিসেবে প্রতিফলিত আলো ব্যবহার। যেখানে সরাসরি আরো পৌছে না সেখানে আলোকিত করা এর কাজ।
আলো একটি বিশাল বিষয়। এখানে শুধুমাত্র যন্ত্রপাতির নাম উল্লেখ করা হয়েছে। আগামীতে কোন ব্যবস্থা কোনসময় প্রয়োজন উল্লেখ করা হবে।

No comments:

Post a Comment