Friday, April 15, 2011

ওয়েব ডিজাইন টিউটোরিয়াল : ওয়েব পেজ তৈরী করুন কফিকাপ ভিজ্যুয়াল সাইট ডিজাইনার দিয়ে

ওয়েবপেজ তৈরী করার নানারকম পদ্ধতি রয়েছে। টেক্সট এডিটর ব্যবহার করে সেখানে সরাসরি কোড টাইপ করে তৈরী করতে পারেন, আবার ভিজ্যুয়াল এডিটর ব্যবহার করে সেখানে পছন্দমত টেক্সট, ছবি, ভিডিও, এনিমেশন বসিয়েও করতে পারেন। আবার এই দুইয়ের মাঝামাঝি পদ্ধতিও রয়েছে যেখানে রয়েছে কোড লেখা এবং দেখে কাজ করার সুযোগ।
সরাসরি কোড লিখে ব্যবহারের জন্য Notepad ++ নিশ্চয়ই ভাল সফটঅয়্যার। এমনকি আপনার আসলে কোন সফটঅয়্যারই প্রয়োজন নেই, উইন্ডোজের নোটপ্যাড ব্যবহার করেই তৈরী করতে পারেন যে কোন ধরনের ওয়েবসাইট, যদি আপনার জানা থাকে কিভাবে কোড লিখতে হয়। যদি কিছু কোড, কিছু সাজানো এধরনের কাজ করতে চান তাহলে Dreamweaver অত্যন্ত ভাল সফটঅয়্যার। আর যদি কোড জানা না থাকে অথচ দৃষ্টিনন্দন ওয়েবসাইট তৈরী করতে চান তাহলে কফিকাপ এর মত কোন সফটঅয়্যার।
CoffeeCup Visual  Site Designer তাদের ওয়েবসাইট (www.coffeecup.com) থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। এরসাথে রয়েছে বেশকিছু টেম্পলেট (থিম)। সরাসরি একটি টেম্পলেট বেছে নিন, সেখানকার টেক্সট পরিবর্তন করে নিজের টেক্সট ব্যবহার করুন, তাদের ছবির যায়গায় নিজের ছবি ব্যবহার করুন। ব্যাস, হয়ে গেল ওয়েবসাইট।
একটি ওয়েবসাইটকে কার্যকর এবং সুন্দর করার জন্য যাকিছু প্রয়োজন, গ্রাফিক এলিমেন্ট যোগ করা, রোলওভার তৈরী, ফ্লাশ এনিমেশন ব্যবহার সবই রয়েছে এই সফটঅয়্যারে। কাজগুলি একবার দেখে নিন, আর কয়েক মিনিটে তৈরী করুন নিজের ওয়েবসাইট।
.          সফটঅয়্যারটি ইনষ্টল করে চালু করুন।
.          টেম্পলেট ব্যবহার করে নতুন ওয়েবসাইট তৈরীর জন্য মেনু থেকে File – New website from Theme সিলেক্ট করুন এবং পছন্দমত টেম্পলেট সিলেক্ট করুন। পছন্দের থিম অনুযায়ী তৈরী ওয়েবপেজ পাওয়া যাবে।
.          টেক্সট পরিবর্তনের জন্য বামদিকের টুলবক্স থেকে টেক্সট টুল সিলেক্ট করুন। নির্দিষ্ট যায়গার টেক্সট এর ওপর ক্লিক  করুন এবং নতুন টেক্সট টাইপ করে দিন।
.          ফন্ট, ফন্টসাইজ ইত্যাদি পরিবর্তনের জন্য ওপরের টুলবার থেকে Object বাটনে ক্লিক করুন। প্রোপার্টি বক্স থেকে ফন্টের নাম, সাইজ, এলাইনমেন্ট, রং ইত্যাদি পরিবর্তন করুন।
.          টেক্সট বক্স এর আকার পরিবর্তনের জন্য সিলেকশন টুল (পয়েন্টার) সিলেক্ট করে টেক্সট বক্সে ক্লিক করুন। এরপর হ্যান্ডলার ব্যবহার করে বক্স সরানো, বাকানো, বড়-ছোট করা ইত্যাদি কাজ করুন।
.          ছবি পরিবর্তনের জন্য আগের ছবিটি সিলেক্ট করে ডিলিট করুন। Add an Image টুল সিলেক্ট করে যেখানে ছবি আনতে চান ক্লিক করুন। ব্রাউজ করে ইমেজ সিলেক্ট করুন। আনার পর হ্যান্ডলার ব্যবহার করে যায়গামত সরিয়ে নিন বা বড়-ছোট করুন।
.          সেপ ব্যবহারের জন্য Add a shape টুলে ক্লিক করুন এবং পছন্দের সেপ সিলেক্ট করুন। ওয়েবপেজে ড্রাগ করে সেপ আকুন। প্রয়োজনে রং পরিবর্তন করে নিন।
.          সেপ তৈরী করে তাকে বাটন হিসেবে ব্যবহারের জন্য ওপরের টুলবার থেকে Buttonize টুল ক্লিক করুন। বাটনাইজ প্রোপার্টি থেকে বাটনের টেক্সট, ষ্টাইল, মাউসওভার টেক্সট, লিংক, ফন্টষ্টাইল ইত্যাদি পরিবর্তন করে দিন।
.          নতুন পেজ যোগ করার জন্যAdd Page টুলে ক্লিক করুন এবং পেজের নাম টাইপ করে দিন।
.          ওয়েবসাইটের প্রিভিউ দেখার জন্য প্রিভিউ টুলে ক্লিক করুন। সাইটটি ব্রাউজারে ওপেন হবে।
.          সাইটের সবকিছু ঠিক থাকলে চুড়ান্ত সাইট তৈরীর জন্য প্রথমে ফাইলটি সেভ করুন, এরপর টুলে ক্লিক করুন।

এই টিউটোরিয়াল থেকে মোটামুটি ওয়েবসাইট তৈরী করা সম্ভব হবে। বাকি কাজগুলি বিস্তারিত জানার জন্য সফটঅয়্যারের সাথে দেয়া হেল্প ফাইল (পিডিএফ) দেখুন।

তাদের কাছে অতিরিক্ত আরো বহু টেম্পলেট পাওয়া যায় সেগুলি কিনতে হয় টাকা দিয়ে। এছাড়া শপিং কার্ট যোগ করা সহ নানাবিধ কাজের জন্য পৃথকভাবে সফটঅয়্যার পাওয়া যায়।

** অন্যান্য অনেক সফটঅয়্যারের মত এতে ইউনিকোড বাংলা ব্যবহার করা যাবে না।

No comments:

Post a Comment