Sunday, April 3, 2011

সঠিকভাবে ইন্টারনেট – ইমেইল ব্যবহার করুন

ওয়েব অর্থ মাকড়সার জাল। এধরনের এমন একটি জাল কল্পনা করতে পারেন যা পুরো পৃথিবীকে ঘিরে রয়েছে। এর বিভিন্ন প্রান্তে রয়েছে সবগুলি শিক্ষা প্রতিস্ঠান, ব্যবসা প্রতিস্ঠান, সরকার থেকে শুরু করে ব্যক্ত পর্যন্ত। আপনি আপনার কম্পিউটারের সামনে বসে তাদের যেকারো সাথে যোগাযোগ করতে পারেন। লিখে, কথা বলে, ভিডিওর মাধ্যমে যোগাযোগ করতে পারেন।
এতটাই শক্তিশালী মাধ্যম ইন্টারনেট। কোন বিষয়ে জানতে চান, সেটা সম্পর্কে টাইপ করে সার্চ করুন। পড়াশোনা করতে চান, ইন্টারনেটেই সম্ভব।
এমন একটি মাধ্যম থেকে সবচেয়ে ভাল ফল পাওয়ার জন্য সচেতনতা জরুরী। আপনি যত সচেতন থাকবেন তত কম সময়ে বেশি ফল পায়ার সম্ভাবনা। ইন্টারনেট এখনও যথেষ্ট দুর্লভ। যথেষ্ট পরিমান অর্থ ব্যয় করতে হয়। কাজেই কম সময়ে কাজ শেষ করার অর্থ খরচ কমানো।
আবার শক্তিশালী মাধ্যম যেমন ভাল করতে পারে তেমনি ক্ষতি করার সামর্থ্যও রয়েছে। অনেকে একে ব্যবহার করতে পারে নিজের স্বার্থে, এমনভাবে যেখানে আপনার ক্ষতি হয়। হামেসাই এটা ঘটছে। সেইসাথে রাজনৈতিক, সামাজিক ইত্যাদি বিষয়ে ক্ষতি করার দিকও রয়েছে।
ইন্টারনেট ভালভাবে ব্যবহারের জন্য যে নিয়মগুলি মেনে চলা যেতে পারে সেগুলি একবার দেখে নিন;
.          যদি ইন্টারনেট ব্যবহারের সময় সীমিত হয় তাহলে কি কাজ করবেন সেটা আগেই ঠিক করে নিন। প্রয়োজনে কাগজে তালিকা করে নিন। সার্চ করলে প্রয়োজনীয় কি-ওয়ার্ড কিকি হতে পারে লিখে রাখুন।
.          যতটা সম্ভব স্পষ্টভাবে অর্থ বোঝায় এমন কি-ওয়ার্ড ব্যবহার করুন। যেমন কোন পন্য সম্পর্কে তথ্য জানার জন্য সেই পন্যের নাম-মডেল-কোম্পানী ইত্যাদি তথ্য উল্লেখ করুন। একবার সার্চ করে নির্দিষ্ট ফল না পেলে তারমধ্যে থেকে পুনরায় সার্চ করুন।
.          সার্চ করা রেজাল্টে ক্লিক করার আগেই সেটা পড়ে দেখুন। সেখানে বর্ননা থেকে মোটামুটি ধারনা পেতে পারেন আপনি যা খুজছেন সেটা সেখানে পাওয়া যাবে কি-না।
.          বাংলায় তথ্য পাওয়ার জন্য বাংলা কি-ওয়ার্ড লিখে সার্চ করুন। যদিও গুগল সার্চের সময় অনুবাদ করে নেয় তাহলেও এতে তুলনামুলক দ্রুত এবং ভাল ফল পাবেন।
.          ইন্টারনেটের গতি কম হলে প্রয়োজনে ইমেজ-ভিডিও ইত্যাদি বাদ দিয়ে টেক্সট মোডে দ্রুত কাজ করা যায়। অধিকাংশ ক্ষেত্রে ইমেজের ওপর রাইট-ক্লিক করে এটা বলে দেয়া যায়। এছাড়া ব্রাউজারের সেটিং থেকে এধরনের পরিবর্তন করে নিন।
.          নির্দিস্ট ব্রাউজার ব্যবহার করুন। প্রতিটি ব্রাউজার কাজ করার সময় কাজের ধরন অনুযায়ী বিভিন্ন সেটিং ঠিক করে নেয়। ফলে আপনার কাজ দ্রুত করতে পারে। একদিন এক্সপ্লোরার আরেকদিন ফায়ারফক্স ব্যবহার করলে এই সুবিধে পাবেন না।
.          সম্ভব হলে নতুন ভার্শনের ব্রাউজার ব্যবহার করুন। তারা সবসময়ই কোন সমস্যা থাকলে দুর করে এবং এতে নানারকম নতুন সুবিধে যোগ করে।
.          যে ওয়েবসাইটগুলি নিয়মিত ব্যবহার করা প্রয়োজন সেগুলি বুকমার্ক করে রাখুন। কোন কোন ব্রাউজার নিজেই একাজ করে নেয়।
.          ভাল এন্টিভাইরাস এবং ফায়ারওয়াল ব্যবহার করুন। বিনামুল্যে অনেক এন্টিভাইরাস ব্যবহার করা যায়।

কি কি কাজ সম্পর্কে সচেতন থাকতে হয় সেটাও একবার জেনে নিন।
.          যেখানে সেখানে ক্লিক করবেন না। ইন্টারনেটে বহু লোভনীয় বিজ্ঞাপন চোখে পড়বে। সেখানে একবার ক্লিক করে এখান থেকে সেখুনে ক্রমাগত ঘুরতে হবে। ফল হিসেবে আপনার কম্পিউটারে জমা হবে ভাইরাসসহ নানারকম ক্ষতিকর সফটঅয়্যার। অনলাইনে লেনদেন করলে আপনার অর্থ পর্যন্ত চুরি হতে পারে।
.          পর্নোগ্রাফি সাইট, গেম-ভিডিও ডাউনলোডের সাইট এগুলি হ্যাকারদের যায়গা। যতটা সম্ভব এগুলি এড়িয়ে চলুন।
.          যেখানে সেখানে ই-মেইল এড্রেস দেবেন না। আপনার মেইল বক্স অপ্রয়োজনীয় মেইলে ভর্তি হয়ে যেতে পারে।
.          অপরিচিত মেইল ওপেন করবেন না। এটা ভাইরাস ছড়ানোর সবচেয়ে সহজ পদ্ধতি। অপরিচিত মেইল সরাসরি ডিলিট করে দিন।
.          লটারীতে আপনি অত লক্ষ ডলার পুরস্কার পেয়েছেন, নাম-ঠিকানা পাঠান, এধরনের মেইল পেলে তাদের সাথে যোগাযোগ করবেন না। আপনি যে লটারীর টিকিট কেনেননি সেই লটারীর পুরস্কার আপনি পেতে পারেন না।

শেষকথা, ইন্টারনেট খুব ভাল জিনিষ। একে যতটা সম্ভব কাজে লাগান। উপকার পাবেন। আবার অনায়াসেই একে খারাপ অর্থে ব্যবহার করা যায়। নিজের অর্থ ব্যয় করে সেটা করবেন কিনা সেটা আপনার বিষয়।

No comments:

Post a Comment