Friday, September 30, 2011

থ্রিডি চশমা কিভাবে কাজ করে, কিভাবে নিজেই চশমা তৈরী করবেন

থ্রিডি ষ্টেরিওস্কোপিক গ্লাশ বা থ্রিডি চশমা নতুন বিষয় না। আপনি হয়ত ছোটবেলায় ভিউমাষ্টার নামের একধরনের যন্ত্র ব্যবহার করেছেন। গোল কাগজের সাথে ছোট ফিল্ম লাগানো। চোখের সামনে ধরলে থ্রিডি দেখা যায়। বর্তমান থ্রিডির মুল বিষয় একই। ডানচোখে যা দেখবেন সেটা বামচোখে দেখবেন না, বামচোখে যা দেখবেন সেটা ডানচোখে দেখবেন না। দুচোখে ভিন্ন দৃষ্টিকোন থেকে দেখার কারনে ছবিকে বাস্তবের মত ঘন বস্তু হিসেবে দেখা যাবে।
থ্রিডির জন্য নানাধরনের যন্ত্রপাতি পাওয়া যায়। ঠিক কিভাবে সেগুলি কাজ করে জেনে আপনি নিজেই তৈরী করে নিতে পারেন, একেবারে সামান্য খরচে কিংবা বিনা খরচে। থ্রিডি দেখতে পারেন সাধারন মনিটর কিংবা ল্যাপটপে।


থ্রিডি ভিডিও কি
থ্রিডি দেখার জন্য আপনার থ্রিডি ভিডিও প্রয়োজন। থ্রিডি ভিডিও আসলে কি ?
বিভিন্ন ধরনের পদ্ধতি ব্যবহার করে ভিডিওকে দুচোখে দেখার জন্য দুভাগে ভাগ করা হয়। জনপ্রিয় ফরম্যাটগুলির মধ্যে রয়েছে এনাগ্লিফ, লেফট-রাইট, সাইড বাই সাইড, ওভার-আন্ডার, ফিল্ড সিকোয়েন্সিয়াল, ফ্রেম সিকোয়েন্সিয়াল ইত্যাদি। মুল কাজ একই, এক অংশ একচোখে দেখবেন আরেক অংশ আরেক চোখে দেখবেন।

কিভাবে থ্রিডি ভিডিও দেখবেন
থ্রিডি ভিডিও দেখার জন্য থ্রিডি ভিডিও প্লেয়ার প্রয়োজন। বিনামুল্যের Stereoscopic Player ডাউনলোড করে নিতে পারেন এজন্য। ইনষ্টল করার পর থ্রিডি দেখার জন্য যা করবেন;
.          সফটঅয়্যার চালু করুন এবং থ্রিডি ফাইল ওপেন করুন
.          ইনপুট ফরম্যাট হিসেবে ভিডিও অনুযায়ী সাইড বাই সাইড বা ওভার-আন্ডার সিলেক্ট করুন।
.          ভিউয়িং মেথোড সিলেক্ট করুন।
সাধারন মনিটরেই আপনি থ্রিডি ভিডিও দেখতে পাবেন।

কিভাবে থ্রিডি চশমা তৈরী করবেন
আপনি যদি থ্রিডি চশমার ছবি দেখে থাকেন তাহলে হয়ত লক্ষ্য করেছেন এর বড় একটি অংশ দেখে কাগজের তৈরী বলে মনে হয়। বাস্তবেও এগুলি কাগজের তৈরী ফ্রেম, কাচের যায়গায় রঙিন সেলোফেন লাগানো। এধরনের চশমা তৈরী জন্য আপনার শক্ত কাগজ এবং সেলোফেন থাকাই যথেষ্ট।
.          কাগজকে চশমার মাপে কেটে নিন।
.          কাচের যায়গায় সেলোফেন আটকে দিন। বামদিকের চোখে লাল, ডানদিকের চোখে নীল বা সবুজ। আটকানোর জন্য আঠা বা টেপ ব্যবহার করুন। আপনার থ্রিডি চশমা তৈরী।
যদি আরো মজবুত কিছু পেতে চান তাহলে একটি পুরনো চশমা সংগ্রহ করুন। সেখানে সেলোফেন আটকে দিন অথবা মার্কার ব্যবহার করে কাচ/প্লাষ্টিকের ওপর রং করে দিন। আবারো রঙের দিকে দৃষ্টি রাখবেন, বামচোখে লাল, ডানচোখে নীল বা সবুজ। থ্রিডি ভিডিও এভাবে দেখার জন্য তৈরী করা হয়।

যদি আরো ভাল কিছু পেতে চান এবং বেশি খরচ করতে চান তাহলে দোকান থেকে থ্রিডি গ্লাস কিনতে পারেন। এগুলিকে বলা হয় একটিভ সাটার গ্লাশ (ব্যাটারী প্রয়োজন হয়)। এনভিডিয়া থ্রিডি গ্লাসের দাম ৫০ থেকে ১০০ ডলারের মধ্যে।

উল্লেখ্য, থ্রিডি দেখার জন্য আপনার থ্রিডি ভিডিও প্রয়োজন। সাধারন ভিডিওকে সরাসরি থ্রিডি দেখা যাবে না।

3 comments:

  1. Replies
    1. সবচেয়ে ভাল মানের থ্রিডি দেখার জন্য থ্রিডি মনিটর প্রয়োজন। কম খরচে সাধারন মনিটরে দেখার জন্য থ্রিডি চশমা, থ্রিডি সফটঅয়্যার (পাওয়ার ডিভিডি থ্রিডি ভার্শন) এবং থ্রিডি ভিডিও প্রয়োজন।

      Delete
  2. ভাই আমি একটা থ্রিডি চশমা কিনছি প্রজেক্টরে থ্রিডি দেখা যায় না কেন ফোনেও দেখতে চাই তাও দেখা যায় না

    ReplyDelete