Friday, May 27, 2011

জুমলা কিভাবে ইনষ্টল করবেন, Joomla Installation

জুমলা ব্যবহার করতে হয় সার্ভার থেকে। এরসাথে প্রয়োজন হয় ডাটাবেজ সার্ভার। আপনি যখন সার্ভার ভাড়া করবেন তখন আপনাকে সার্ভার এবং ডাটাবেজ ব্যবহারের অনুমতি দেয়া হবে। কিন্তু আপনি যখন নতুন সাইট তৈরী করবেন তখন নিজস্ব কম্পিউটারে Apache, MySQL এবং PHP ইনষ্টল করে নেবেন। সেখানে ওয়েবসাইট তৈরী, তাকে নিজের পছন্দমত করা, কোন সমস্যা থাকলে ঠিক করা ইত্যাদি করে নেবেন তারপর আপলোড করবেন সার্ভারে।
জুমলা ওয়েবভিত্তিক সফটঅয়্যার, অন্য সফটঅয়্যারের মত নিজে কাজ করে না। কিভাবে Apache-MySQL ইনষ্টল করে জুমলা ইনষ্টল করবেন এবং জুমলা ওয়েবসাইট তৈরী করবেন উল্লেখ করা হচ্ছে এখানে।

ইনষ্টল করা
WAMP সহজ এবং ছোট একটি সফটঅয়্যার যার মাধ্যমে Apache, MqSQL, PHP ইত্যাদি ব্যবহারের সুযোগ পেতে পারেন (ম্যাকিন্টোস ভার্শনের নাম MAMP)। ডাউনলোড করে নিন www.wampserver.com সাইট থেকে।
জুমলা বিনামুল্যের সফটঅয়্যার। এটাও ডাউনলোড করে নিন তাদের ওয়েবসাইট থেকে। জিপ করা ফাইলগুলিকে আপজিপ করে নিন।

.          অন্যান্য সাধারন সফটঅয়্যারের মত সেট-আপ চালু করে ইনষ্টল করুন। আপনার হার্ডডিস্কে C:\wamp ফোল্ডারে এটা ইনষ্টল করে। ইনষ্টলেশন খুবই সহজ। কোনকিছুতে পরিবর্তন না করে Next বাটনে ক্লিক করুন।
.          ইনষ্টলেশন শেষ হলে সেখান থেকেই সফটঅয়্যারটি চালু করুন।
.          আপনার ব্রাউজার (ইন্টারনেট এক্সপ্লোরার অথবা ফায়ারফক্স ইত্যাদি) ওপেন করুন এবং এড্রেসবারে টাইপ করুন http://localhost
wamp
হোম পেজ ওপেন হবে। এখান থেকে phpmyadmin ব্যবহার করা যাবে। phpmyadmin লিংকে ক্লিক করে ওপেন করুন।
.          ডাউনলোড করা জুমলা ফাইলগুলি localhost এর অধীনে www ফোল্ডারে কপি করুন।
.          ডিফল্ট ফোল্ডারের নাম পরিবর্তন করে কাজের সাথে মানানসই একটি নাম টাইপ করে দিন।  ধরুন এই নাম bangladesh.
.          আপনার ব্রাউজারে (ইন্টারনেট এক্সপ্লোরার অথবা ফায়ারফক্স) চালু করুন। এড্রেসবারে টাইপ করুন http://localhost/bangladesh  জুমলা ইনষ্টলেশন শুরু হবে।
.          প্রথম স্ক্রিনটি ভাষা সিলেক্ট করার জন্য। আপাতত ডিফল্ট ইংরেজি রাখুন। Next বাটনে ক্লিক করুন।
.          পরের ধাপ আপনার লোকাল হোষ্ট ঠিকমত ইনষ্টল হয়েছে কিনা যাচাই করা। সবগুলির জন্য সবুজ চিহ্ন দেখলে জানবেন ইনষ্টলেশন ঠিকমত হয়েছে। কোন সমস্যা থাকলে নতুনভাবে ইনষ্টল করুন।
.          পরের স্ক্রিনে রয়েছে জুমলার লাইসেন্স। এটা ব্যবহারের শতগুলি আপনাকে মেনে চলতে হবে। রাজী থাকলে Next বাটনে ক্লিক করুন।
.          এর পরের স্ক্রিনের বিষয়গুলি গুরুত্বপুর্ন। এখানে ডাটাবেজ ঠিক করে দেবেন। সাবধানে নিচের তথ্যগুলি লিখুন
হোষ্ট নেম
localhost, ইউজার নেম root, পাশওয়ার্ড ফাকা রাখুন, ডাটাবেজ নেম joomla
.          পরবর্তী স্ক্রিন এফটিপি ব্যবহারের জন্য। যেহেতু লোকাল কম্পিউটার ব্যবহার করা হচ্ছে সেকারনে এখানে কিছু পরিবর্তন করা প্রয়োজন নেই। Next বাটনে ক্লিক করুন।
.          কনফিগারেশন স্ক্রিনে ওয়েবসাইটের তথ্য উল্লেখ করবেন। যেমন যদি বাংলাদেশের ছবি বিষয়ে ওয়েবসাইট হয় তাহলে নাম হতে পারে, Bangladeshi Photos.
.          আপনার ই-মেইল এড্রেসটি টাইপ করে দিন ইমেইলের যায়গায়।
.          জুমলা ব্যবহারের জন্য একটি এডমিনিষ্ট্রেশন পাশওয়ার্ড টাইপ করে দিন। পাশওয়ার্ড ভুলে যাবেন না। আপাতত একটি সরল পাশওয়ার্ড ব্যবহার করুন mypasswd
আগের ডাটা ব্যবহারের ব্যবস্থা রয়েছে এই স্ক্রিনের নিচের দিকে। যেহেতু নতুন ডাটাবেজ নিয়ে কাজ করা হচ্ছে সেকারনে নিচের কোনকিছু পরিবর্তন করবেন না।
Next বাটনে ক্লিক করুন।
.          শেষবারের মত ডাটা যোগ করার প্রশ্ন করতে পারে। ওকে বাটনে ক্লিক করুন।
.          ইনষ্টলেশনের শেষ পর্যায়ে উইন্ডোজ এক্সপ্লোরার ব্যবহার করে আপনার মুল ফাইল যেখানে রয়েছে সেখানে যান।
.          installation নামে একটি ফোল্ডার রয়েছে। সেটা মুছে দিন।(নতুন ভার্শনে এজন্য একটি বাটন রয়েছে, সেটা ক্লিক করাই যথেষ্ট)
.          ব্রাউজারের site বাটনে ক্লিক করুন। আপনার তৈরী নতুন সাইট ওপেন হবে জুমলার মাধ্যমে।
এডমিনিষ্ট্রেটর হিসেবে জুমলা মুল সফটঅয়্যারের সবকিছু ব্যবহারের জন্য এড্রেসবারে সাইটের নামের শেষে administrator/ টাইপ করুন (http://localhost/bangladesh/administrator/)
এডমিনিষ্ট্রেশন লগ-ইন এর জন্য ইউজার নেম admin এবং পাশওয়ার্ড হিসেবে যা টাইপ করেছেন (উদাহরনে mypasswd) টাইপ করুন।
লগ-ইন বাটনে ক্লিক করুন। 
জুমলায় তৈরী সাইটের যাকিছু পরিবর্তন করা প্রয়োজন সেগুলি এখানে করবেন।

এর পরের কাজ ওয়েবসাইটকে নিজের পছন্দমত ফিচার যোগ করা, ডাটা যোগ করা। সেটা আগামী টিউটোরিয়ালে।

No comments:

Post a Comment