Wednesday, June 1, 2011

Photography Tutorial: মুভমেন্ট ফটোগ্রাফি

ছবি উঠানোর সময় হাত এবং ক্যামেরা স্থির রাখবেন, সম্ভব হলে ট্রাইপড ব্যবহার করবেন অথবা কোথাও ঠেস দিয়ে দাড়াবেন, বেশি সাটার স্পিড ব্যবহার করবেন, ইমেজ ষ্ট্যাবিলাইজেশন ব্যবহার করবেন এসব কথা শুনেই আপনি অভ্যস্থ। এর বিপরীত দিক কি কখনো ভেবে দেখেছেন। ছবি উঠানোর সময় ইচ্ছে করে ক্যামেরা নাড়ানো। ফটোগ্রাফিতে এর নাম মুভমেন্ট ফটোগ্রাফি।
মুল বিষয় হচ্ছে সাটার স্পিড কম ব্যবহার করবেন যেন বেশি সময় ধরে এক্সপোজার পাওয়া যায়। যতক্ষন সাটার খোলা থাকবে সেই সময়ে ক্যামেরা নাড়াবেন। আলোর যায়গাগুলি একধরনের গতিশীল আলোকপথ তৈরী করবে।
একেবারে অনিয়ন্ত্রিতভাবে কাজটি না করে একেই নিজের পছন্দমত কাজে ব্যবহার করতে পারেন। যেমন জুম ইফেক্ট।
Aperture Priority  মোড সিলেক্ট করুন। এপারচার ২২ সেট করুন। যে বিষয়ের ছবি উঠাবেন সেখানে ফোকাস করুন। সাটার রিলিজ চেপে ছবি উঠানোর সময় দ্রুত জুম কম বা বেশি করুন। আলোকরশ্মির ইফেক্ট পাবেন এরফলে।
অথবা ব্যবহার করতে পারেন রোটেশন ইফেক্ট। ছবি উঠানোর সময় ক্যামেরা বৃত্তকারে ঘুরান, অথবা আপনি নিজেই ক্যামেরা সহ ঘুরুন। হয়ত স্পষ্ট বিষয় পাবেন না কিংন্তু রঙের বৈচিত্র থাকলে মজাদার কিছু পাবেন। উদাহরনের ছবিটি মাথার ওপর বড়বড় গাছের।
অথবা বাগানে ফুলের ছবি উঠানোর সময় সাটার স্পিড একেবারে কমিয়ে ইচ্ছেমত ক্যামেরা ঘুরান। একেবারে ভিন্ন ধরনের ছবি পাবেন। ক্যামেরা ওপরে নিচে করে আরেকধরনের ইফেক্ট পেতে পারেন।
জুম ইফেক্ট এর জন্য এসএলআর অথবা জুম-রিং ব্যবহার করা যায় এমন ক্যামেরা প্রয়োজন হবে। অন্য ইফেক্টগুলি ব্যবহার করা যাবে যে কোন ক্যামেরায়।

7 comments:

  1. Oneeeeeeeek Jocccc akta Tutorial ....Thank you for your teaching...
    "TIPU - Mohakhali, Dhaka"
    www.facebook.com/mr.tipu

    ReplyDelete
  2. very nice blog...many many thanks..........plz viya ektu bolun j pakhir picblur kore tulte minimum lens ki model er lgbe....and bd pice koto now..plzzzzzzzzzzzzzzzz

    ReplyDelete
    Replies
    1. নির্দিষ্ট লেন্সের মডেল উল্লেখ করা কঠিন কারন লেন্স যত ভাল দাম তত বেশি। কয়েক হাজার ডলার পর্যন্ত হতে পারে। পাখির ছবি দুর থেকে উঠাতে হয় বলে জুম লেন্স প্রয়োজন হয়। কম দামের মধ্যে ট্যামরন ১৮-৩০০ ভাল লেন্স হতে পারে। ক্যানন, নাইকন, সনি সকলের জন্য এই লেন্স পাওয়া যায়।

      Delete
  3. Very good tips. I read some of your articles. Good writing. I have a photography blog.

    http://trickytechtunes.blogspot.com/
    You are very welcome to visit.

    ReplyDelete
  4. Best photography tips: http://adf.ly/1dRNzr

    ReplyDelete
  5. Thanks you very much for sharing these links. Will definitely check this out.. seo nashville tennessee

    ReplyDelete