Thursday, May 26, 2011

আপনি কেন নিজস্ব ব্লগ তৈরী করবেন, Blogging

আপনি কেন ব্লগ তৈরী করবেন, অনেকের কাছেই সহজ উত্তর ইন্টারনেট থেকে অর্থ উপার্জনের জন্য।
অর্থ উপার্জন বিষয়টি নিয়ে এতবেশি কথা হয়েছে যে সেটা বরং থাক। আপনি ফেসবুকের সদস্য কেন হবেন ? অন্যের সাথে যোগাযোগ বাড়াতে।  যদিও সেখানেও ব্যবসায়িক বিষয় রয়েছে। ভক্ত বেশি হলে সেখানেও অর্থ উপার্জন করা যায়। যদি প্রশ্ন করা হয় গান কেন শুনবেন ? গল্পের বই কেন পড়বেন ? সেখানে আর যাই হোক অর্থ উপার্জনের বিষয় নেই বরং খরচের বিষয় রয়েছে।
আপাতত অর্থ উপার্জনের বিষয়টি বাদ থাক। ব্লগিং অর্থসংক্রান্ত বিষয়ের বাইরে কি করতে পারে দেখা যাক।
.          নতুন কিছু শিখুন
আপনি কি জানেন বয়স ২৪ পেরলে নতুন কিছু শেখার ক্ষমতা কমে যায়, কমতে থাকে। যদি এভাবে চলতে দেন একসময় জীবিত অবস্থায়ই মৃতব্যক্তিতে পরিনত হবেন। অনেকেই হয়েছে যাদের চারিদিকের কোন বিষয়ে আগ্রহ নেই (একমাত্র অর্থ এবং খাবার ছাড়া)। সেটা নিশ্চয়ই আদর্শ মানুষের পরিচয় বহন করে না। ব্লগিং আপনাকে প্রতিনিয়ত নতুন কিছু শেখাতে পারে।
.          নিজের মনোবল বাড়ান
নিজের যোগ্যতা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে ? ভিজিটরদের কাছে প্রশ্ন করুন। অবশ্য এর খারাপ দিক নেই সেকথা বলা হচ্ছে না। সমাজের সবাই যদি অতিমাত্রায় আতেল হন তাহলে আপনাকে আরো বিপদের দিকে ঠেলে দেবেন, তারপরও কিছুদিনেই দুইয়ের পার্থক্য বুঝে যাবেন।
.          যোগাযোগ বাড়ান
কয়েকটি প্রিয় ব্লগের নাম মনে করুন। এখনই সেখানে গিয়ে নতুন পোষ্টগুলি দেখুন। আপনি ব্লগটি পছন্দ করেন সেকথা মন্তব্যের ঘরে জানান। আপনি ব্লগটি পছন্দ করেছেন কারন তার কোনকিছু আপনার ভাল লেগেছে। তাদের উতসাহ দেয়া আপনার দায়িত্ব, যদি নিজেও সেটা পেতে আশা করেন।
.          কি চান সেটা জানুন
আপনি আসলে কি চান ? যুগ যুগ ধরে মানুষ এই প্রশ্নের উত্তর খুজেছে, এখনও খুজছে, ভবিষ্যতেও খুজবে। আপনিও সেটা করুন। কি চান সেটা ব্লগে প্রকাশ করুন, অন্যদের মতামত শুনুন।
.          নিজেকে প্রকাশ করুন
মানুষ কিভাবে সুখি হয় বিষয়টি অনেকটা ঘোলাটে। অন্তত মনোবিজ্ঞানীরা বলেন নিজেকে প্রকাশ করতে পারলে। এর সবচেয়ে সেরা উপায় ব্লগ। মাইক্রো ব্লগে (ফেসবুক-টুইটার) দুলাইন লিখে নিজের বক্তব্য প্রকাশ করে সন্তুষ্ট হওয়া যায় না। ব্লগে যতখুশি লেখা যায়।
.          কারো সাহায্য নিন
নিজে
নিজের সবকিছু করতে পারি, এটা খুব ভাল মনোভাব। কিন্তু গত বছরগুলোর দিকে একবার ফিরে তাকান তো। আপনার অভিভাবক, শিক্ষক এরা আপনার জন্য কি করেছে। সবচেয়ে বেশি উপদেশ দিয়েছে। তখন হয়ত ভাল লাগেনি, এখন মনে হয় তাদের কথা শুনলে ভাল হত।
সময় এখনো শেষ হয়ে যায়নি। ব্লগের মাধ্যমে সেটা করতে পারেন।
.          কিছু সময় আলাদা করুন
ভাল থাকার একটি প্রধান শর্ত নিজের জন্য কিছু সময় বরাদ্দ করা। নিজের মত ভাবা, এমন কিছু করা যারসাথে লাভ-ক্ষতির বিষয় নেই। ব্লগিং আপনাকে সেই সুযোগ করে দিতে পারে।

আপনার কি মনে হয় আপনার নিজস্ব ব্লগ থাকা প্রয়োজন। বিনা খরচে ব্লগ তৈরীর ব্যবস্থা যখন রয়েছে।

3 comments:

  1. ধন্যবাদ! খুব সুন্দর।

    ReplyDelete
  2. আপনার ব্লগ চমৎকার।এর সজ-সজ্জায় ফোটে ওঠেছে আপনার শৈল্পিক ও প্রাযুক্তিক দক্ষতা।কম্পিউটারে আমার বলা যায় আদৌ জ্ঞান নেই।ব্লগিং করতে গিয়ে খুঁজতে থাকি বাংলাতে ভাল ব্লগ।আপনার ছোট ছোট আর্টিকল ব্লগ বিষয়ে সঠিক চিন্তার খোরাক জোগাতে সক্ষম।

    ReplyDelete