Saturday, May 21, 2011

ইমেজের ব্যাকগ্রাউন্ড বাদ দিন, ফটোশপের বদলে ব্যবহার করতে পারেন শেরিফ ফটোপ্লাস

ফটোশপের তুলনা ফটোশপই। ইমেজ এডিটিং এর ক্ষেত্রে এর বিকল্প নেই। কোরেল বহু চেষ্টা করেও এরসাথে তুলনার পর্যায়ে আসতে পারেনি। সমস্যা একটাই, যারা ফটোশপ ব্যবহারে নতুন তারা রীতিমত হিমসিম খান এটা ব্যবহারে। যদিও নতুন ভার্শনগুলিতে অনেক কাজ সহজ করা হয়েছে তারপরও যথেষ্ট সময় প্রয়োজন হয় ফটোশপের কাজের সাথে পরিচিত হতে।
আপনি যদি পেশাদার গ্রাফিক ডিজাইনার হন তাহলে যত সময় এবং পরিশ্রমই হোক, ফটোশপ শিখবেন এটাই স্বাভাবিক। আর যদি তুলনামুলক সহজ কোন সফটঅয়্যার ব্যবহার করে ফটোশপের কাছাকাছি কাজ করতে চান তাহলে ব্যবহার করতে পারেন শেরিফ ফটোপ্লাস।
এই সাইটে ফটোশপে ইমেজের ব্যাকগ্রাউন্ড বাদ দেয়ার টিউটোরিয়াল রয়েছে। অনেকের কাছেই কাজটি সময়সাপেক্ষ মনে হতে পারে। বরং একাজটিই ফটোপ্লাসে করে দেখা যাক।
.          ইমেজটি ওপেন করুন।
.          টুলবার থেকে Cutout Studio বাটনে ক্লিক করুন।
ইমেজ বিশ্লেষন করতে কিছুটা সময় নেবে। তারপরই পাবেন ইমেজ কাট আউট ষ্টুডিও উইন্ডো।
.          ব্যাকগ্রাউন্ডে ক্লিক করুন। যে যায়গাগুলি সিলেকশনের বাইরে রয়েছে সেখানে আবারও ক্লিক করুন, ড্রাগ করুন।
মুহুর্তের মধ্যে ব্যাকগ্রাউন্ড সিলেক্ট করা হয়ে যাবে।
.          প্রয়োজনে আউটপুট সেটিং থেকে Width, Blur ইত্যাদি সেটিং পরিবর্তন করে নিন। জুম করে নিন, ব্রাস বড় কিংবা ছোট করে নিন। ভুল হলে Discard ব্রাসের বদলে Keep ব্রাস ব্যবহার করুন। প্রিভিউ বাটনে ক্লিক করে দেখে নিন।
.          কাজ শেষে ওকে বাটনে ক্লিক করুন।

এটা একটামাত্র উদাহরন। এছাড়া ফটোগ্রাফির কাজে যদি ব্যবহার করেন তাহলে সবকিছু রয়েছে হাতের নাগালে। ডানদিকের পানেল থেকে সরাসরি ব্যবহারের সুযোগ পাবেন। সবগুলি ব্যবহার হবে এডজাষ্টমেন্ট লেয়ারে। কাজেই মুল ছবির ক্ষতি হওয়ার সুযোগ নেই।
তারপরও কোন কাজ কিভাবে করবেন সেটা যেন সমস্যার কারন না হয় সেজন্য মুল স্ক্রিনেই রয়েছে হেল্প। কোন কাজ কিভাবে করবেন লেখা রয়েছে সহজভাবে।
ফটোশপকে যারা ভয় পান তারা অনায়াসে ব্যবহার করতে পারেন Sherif Photoplus নামের এই সফটঅয়্যার। আপনার প্রশ্ন থাকতে পারে এই সফটঅয়্যার কোথায় পাবেন। যদি আপনার কাছে না থাকে তাহলে তাদের ওয়েবসাইট থেকে বিনামুল্যের ষ্টার্টার এডিশন ডাউনলোড করে নিন।
www.sherif.com

No comments:

Post a Comment