Saturday, May 21, 2011

জুমলা কেন ব্যবহার করবেন

জুমলা একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিষ্টেম (Content Management System, CMS)। এটা ব্যবহার করে সাধারন ওয়েব সাইট থেকে ব্লগ সবকিছুই করা যায়। আরেক জনপ্রিয় সিএমএস সফটঅয়্যার ওয়ার্ডপ্রেসের মত একে বিনামুল্যের হোষ্টিং-এ ব্যবহার করা যায় না, যদিও সফটঅয়্যারটি বিনামুল্যের। তাদের ওয়েবসাইট থেকে যে কোনসময় ডাউনলোড করে নিতে পারেন। কিন্তু ব্যবহারের জন্য আপনার নিজস্ব ডোমেন-হোষ্টিং ব্যবহার করতে হবে। তারপরও জুমলা অত্যন্ত জনপ্রিয় একটি সফটঅয়্যার। বিশেষ করে বাংলাদেশে অনেক বাংলা সাইট তৈরী করা হয়েছে জুমলা ব্যবহার করে। এর সুবিধের দিকগুলি একবার দেখে নেয়া যাক।
জুমলা প্রথম ব্যবহার শুরু হয় ২০০৫ সালে। শুরুতে নাম ছিল মাম্বো (Mambo)। এর সাহায্যে ওয়েবসাইট তৈরী করা, ইন্টারনেটে ব্যবহার করা, সমস্যা দুর করা তুলনামুলক সহজ। ওয়েবসাইট দেখতে সুন্দর।
ওয়েবসাইট তৈরী করতে এইচটিএমএল জানা প্রয়োজন। কম এইচটিএমএল জেনে ওয়েবসাইট তৈরী কথা মাথায় রেখে তৈরী করা হয়েছে এডবি ড্রিমওয়েভার কিংবা মাইক্রোসফট ফ্রন্টপেজ। তারপরও, কয়েক পাতা ছাড়িয়ে বেশির দিকে গেলে নির্মাতাকে সমস্যায় পরতে হয়। আর সেখানেই ভুমিকা রাখে সিএমএস। একদিকে সাইট তৈরী সহজ অন্যদিকে হাজার হাজার পৃষ্ঠা হলেও কোন সমস্যা নেই। মুলত টাইম এর মত পত্রিকা তাদের সমস্ত প্রকাশনা ব্যবহারের জন্য সিএমএস ধারনাটি তৈরী করে।
এজন্য রয়েছে বেশকিছু সফটঅয়্যার। ওয়ার্ডপ্রেস, দ্রুপল এগুলি অত্যন্ত জনপ্রিয়। তারপরও জুমলা কিছু সুবিধার কারনে ছোট-বড় সব ধরনের প্রতিস্ঠান এবং ব্যক্তিগত সাইটের জন্য ব্যবহৃত হচ্ছে।
জুমলার সুবিধেগুলি একনজরে দেখে নেয়া যাক।
.          সহজ ইন্টারফেসের মাধ্যমে জটিল ম্যানেজমেন্টের কাজ করার সুযোগ।
.          গ্রাফিক্স, ফাইল কিংবা অন্যান্য মিডিয়া ব্যবহারের ওয়েবভিত্তিক ব্যবস্থাপনা।
.          কন্টেন্ট এপ্রোভাল ফিচার। ফলে অন্য কেউ অবদান রাখতে পারেন।
.          গ্রুপ ম্যানেজমেন্ট সুবিধে।
.          অটোমেটেড মেনু ম্যানেজমেন্ট।
.          অটোমেটেক পাবলিশিং এর জন্য আর্টিকেল তৈরী করা।
.          ব্যবহারকারীর নিরাপত্তা

এছাড়াও রয়েছে ভিজ্যুয়াল এডিটর (WYSIWYG), সাইটের অটোমেটিক ফুল টেক্সট সার্চ, আরএসএস এবং এটম ফিড, বিল্ট ইন ইউজার পোলিং, ব্যানার বিজ্ঞাপন ব্যবস্থাপনা, সব প্রধান অপারেটিং সিষ্টেমে কাজ করার সুযোগ, ওপেন সোর্স লাইসেন্স ইত্যাদি।
সত্যিকার অর্থে এর বড় ভুমিকা ই-কমার্স এর ক্ষেত্রে ব্যবহার। শপিং কার্ট, ইমেজ গ্যালারী, ইনভেন্টরী ম্যানেজমেন্ট, পয়েন্ট অব সেল ইত্যাদির জন্য রয়েছে প্লাগ-ইন। এর বাইরেও কয়েকশত বিনামুল্যের প্লাগইন রয়েছে নানাবিধ কাজের জন্য।
আর সৌন্দর্য বাড়ানোর জন্য রয়েছে বহুসংখ্যক টেম্পলেট বা থিম। ব্যবহারকারী যেকোনটি ব্যবহার করতে পারেন অথবা নিজের পছন্দমত তৈরী করে নিতে পারেন।
আরেক জনপ্রিয় সিএমএস সফটঅয়্যার ওয়ার্ডপ্রেসের সাথে তুলনা করে বলা যায়, জুমলায় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ভাল কাজ করে, ওয়ার্ডপ্রেসের তুলনায় বেশি নিরাপত্তা দেয় এবং ই-কমার্সের জন্য বেশি উপযোগি।
অবশ্য সব বিষয়েই ওয়ার্ডপ্রেস থেকে এগিয়ে একথা বললে অতিরিক্ত বলা হয়। অনেকের কাছেই ওয়ার্ডপ্রেস ব্যবহার তুলনামুলক সহজ মনে হতে পারে। অন্তত সাধারন ব্লগের জন্য ওয়ার্ডপ্রেস খুবই ভাল সফটঅয়্যার। কিন্তু যদি বড় ধরনের কোম্পানীর বিষয় হয় তাহলে জুমলা এগিয়ে।
জুমলা ব্যবহারের জন্য কম্পিউটারে লোকাল সার্ভার তৈরী করে নিতে হয়। জুমলা ইনষ্টল করে কাজ শুরুর বিষয়টি আগামীতে উল্লেখ করা হবে। এই সময়ে তাদের ওয়েবসাইট ভিজিট করে জুমলা সম্পর্কে আরো তথ্য পেতে পারেন, কিংবা সফটঅয়্যার ডাউনলোড করে নিতে পারেন।

No comments:

Post a Comment