Wednesday, June 22, 2011

Edius : ভিডিও এডিটিং এর জন্য এডিয়াস কেন ব্যবহার করবেন

নন লিনিয়ার ভিডিও এডিটিং এর ক্ষেত্রে জনপ্রিয় সফটঅয়্যার খুব কম নেই। এদের মধ্যে বিপুল প্রতিযোগিতা। ব্যবহারকারীকেও তাই রীতিমত সমস্যায় পরতে হয় সফটঅয়্যার বাছাইয়ের ক্ষেত্রে। মুল যে বিষয়গুলি নিয়ে ভাবতে হয় তা হচ্ছে;
.          হার্ডঅয়্যার কম্পাটিবিলিটি
উচুমানের ভিডিও এডিটিং সফটঅয়্যারের জন্য বিশেষ হার্ডঅয়্যার প্রয়োজন হয়। যা এতটাই দামী যে ব্যক্তি তো বটেই, ছোট কিংবা মাঝারী প্রতিস্ঠনের পক্ষেও ব্যবহার করা সম্ভব হয় না।
.          কাজের সহজতা
ভিডিও এডিটিং কাজে যত বেশি সুবিধে দেয়া হবে, ব্যবহারকারীর পছন্দমত সবকিছু করার ব্যবস্থা রাখা হবে, অটোমেটেড ব্যবস্থা তত কমে আসবে। ফলে তার ব্যবহার তত জটিল হয়ে দাড়াবে। একারনেও কিছু সফটঅয়্যার সাধারন ব্যবহারকারীদের নাগালের বাইরে থেকে যায়।
.          দাম এবং সহজতার সমতা
একদিকে হার্ডঅয়্যারের প্রয়োজন কমানো অনদিকে সহজে ব্যবহারের সুযোগ এনে দেয়া এই পর্যায়ের সফটঅয়্যার। পেশাদার ভিডিও নির্মাতা থেকে শুরু করে সৌখিন ব্যবহারকারীরা এগুলি ব্যবহারের সুযোগ পান।
.          সকলের জন্য ভিডিও এডিটিং সফটঅয়্যার
কনজুমার লেভেল ভিডিও এডিটিং সফটঅয়্যারগুলি এই পর্যায়ের। মুলত যারা নিজে ভিডিও করেন তারা এগুলি ব্যবহার করেন।

বাস্তব ব্যবহারের দিক থেকে দেখলে প্রথম দুটি ধরনের সফটঅয়্যার ব্যবহার করেন মুলত মুভিমেকার কিংবা উচুমানের ভিডিও নির্মাতারা। ফাইনাল কাট প্রো কিংবা এভিড এই পর্যায়ের সফটঅয়্যার। কনজুমার লেভেল সফটঅয়্যারের সংখ্যা অনেক। প্রিমিয়ার এলিমেন্ট থেকে শুরু করে কোরেল, সাইবারলিংক, পিনাকল/এভিড প্রত্যেকেরই এই পর্যায়ের সফটঅয়্যার রয়েছে। আর তৃতীয় স্থানের এডবি প্রিমিয়ারের পাশাপাশি রয়েছে গ্রীনভ্যালীর সফটঅয়্যার এডিয়াস।
প্রশ্ন করতে পারেন এত জনপ্রিয় এডবি প্রিমিয়ার থাকতে অন্য সফটঅয়্যার নিয়ে মাথা ঘামাতে হবে কেন ?
কারন এতে প্রিমিয়ারের সব সুবিধে পাওয়া যাবে, মোটামুটি মানের কম্পিউটারে ব্যবহার করা যাবে এবং এর ব্যবহার তুলনামুলক সহজ। যে কারনে টিভি প্রোগ্রাম নির্মাতা থেকে শুরু করে বিয়ের ভিডিও নির্মাতা সকলেই এই সফটঅয়্যার ব্যবহার করেন।
এর পেছনে রয়েছে ক্যানোপাস নামের বিখ্যাত হার্ডঅয়্যার নির্মাতা। কাজেই হার্ডঅয়্যার কিংবা প্লাগ-ইন সফটঅয়্যার সবদিকেই কিছু সুবিধে রয়েছে এডিয়াসের। অন্তত ক্যানোপাসের এক্সপ্লোড কিংবা ভিডিও ইফেক্ট প্লাগইনের কথা যদি জানা থাকে তাহলে ধারনা করতে পারেন ক্যানোপাসের সমর্থন কতটা উপযোগি।
এডিয়াসের ভার্শন ৬ এর সাথে যে কথা যোগ করা হয়েছে তা হচ্ছে Edit anything বর্তমানের ডিজিটাল এসএলআর হোক কিংবা এভিডিএইচডি, এক্সডিক্যাম, ডিভিসিপ্রো হোক কিংবা ক্যানন এক্সএফ হোক, সরাসরি ব্যবহার করা যাবে এই সফটঅয়্যারে। ট্রান্সকোড না করেই এইচ .২৬৪ ব্যবহার করা যায়।
সফটঅয়্যারের সাথেই রয়েছে ষ্ট্যাবিলাইজেশন, ভিডিও ইফেক্ট সহ নানা ধরনের কাজের জন্য প্রোডাড প্লাগইন। ভিএসটি অডিও প্লাগইন ইত্যাদি। ভিডিও কিংবা অডিও কোনটির জন্যই অন্য সফটঅয়্যারের খোজ করা প্রয়োজন হয় না। কাজেই ডিভিডি, ব্লুরে তৈরী করুন আর টিভির জন্য অনুষ্ঠান তৈরী করুন, এডিটিং এর সমস্ত কাজ করা যাবে এখানেই।
এডিটিং এবং পোষ্ট প্রোডাকসনে এডিয়াসের ব্যবহার ধারাবাহিকভাবে টিউটোরিয়াল হিসেবে তুলে ধরা হবে এই সাইটে।

2 comments:

  1. amar email a edius tutorial pathiye val hoi

    ReplyDelete
  2. Vaia Ami Kivabe CMS Somporke Valo Jante Parbo? Tobe Jodi Kono Banglay .pdf file akare CMS Somporke Valo Link Thake Plz janaben.

    ReplyDelete