Tuesday, July 19, 2011

এডবি প্রিমিয়ার : ওভারলে এবং ইনসার্ট এডিট

আগের টিউটোরিয়ালগুলিতে কিভাবে প্রিমিয়ার প্রোজেক্ট তৈরী করবেন, ক্লিপ ইমপোর্ট করবেন, টাইমলাইনে বসাবেন, কিছু অংশ বাদ দেবেন এসব উল্লেখ করা হয়েছে। বাস্তবে ভিডিও এডিটিং এর সময় ক্লিপকে বিভিন্নভাবে ব্যবহার করা প্রয়োজন হয়। এজন্য যে মোডগুলি রয়েছে সেগুলি দেখা যাক এই টিউটোরিয়ালে।
ওভারলে এডিট মোড
প্রিমিয়ার নিজে থেকে এই মোড ব্যবহার করে। অর্ধাত আপনি যদি পরিবর্তন না করেন তাহলে ওভারলে মোড কাজ করবে। টাইমলাইনে ভিডিও ব্যবহারের উদাহরন দেখুন।
আপনি একটি ভিডিও ব্যবহার করেছেন ভিডিও-১ ট্রাকে। আরেকটি ক্লিপ ড্রাগ করে ভিডিও-২ ট্রাকে আনলে সেটা আগের ক্লিপের সেই পরিমান অংশ ঢেকে দেবে। একে যদি একই (ভিডিও-১) ট্রাকের আগের ক্লিপের ওপর এনে ছেড়ে দেন তাহলেও একই কাজ হবে। আগের ক্লিপের যায়গায় নতুন ক্লিপটি দেখা যাবে।
আপনি ক্লিপকে সোর্স মনিটর থেকেও ওভারলে এডিটের জন্য ব্যবহার করতে পারেন।
.          ক্লিপটি ড্রাগ করে সোর্স মনিটরে নিয়ে যান।
.          টাইমলাইনে টাইম ইন্ডিকেটরকে সঠিক যায়গায় নিয়ে যান।
.          সোর্স মনিটরে ওভারলে বাটনে ক্লিক করুন।
সোর্স মনিটর থেকে ড্রাগ করে ক্লিপকে টাইমলাইনে আনলেও ওভারলে এডিট মোড কাজ করবে। ড্রাগ করার সময় মাউস পয়েন্টারের দিকে লক্ষ্য করুন। ওভারলে এডিট এর সময় ক্লিপ টাইমলাইনে বসানোর সময় পয়েন্টার এক ধরনের, ইনসার্ট মোডে আরেক রকম।
টাইমলাইনে অন্য ক্লিপের ওপর আনার পর ক্লিপকে পছন্দমত যায়গায় রাখা যাবে।
ইনসার্ট এডিট মোড
সবসময়ই আপনি একটি ক্লিপের ওপর আরেকটি ক্লিপ এনে আগেরটি বাদ দেবেন এমন প্রয়োজন নিশ্চয়ই হয় না। অনেক সময় আপনার প্রয়োজন আগের সবকিছু রেখে নতুন ক্লিপ যোগ করা। ইনসার্ট এডিট মোডে আপনি একাজ করতে পারেন।
.          আগের পদ্ধতিতে ক্লিপকে ড্রাগ করে কোন ক্লিপের ওপর আনুন।
.          মাউস বাটন ছেড়ে না দিয়ে কন্ট্রোল কি চেপে ধরুন। মাউস পয়েন্টার পরিবর্তিত হবে এবং নতুন ক্লিপটি কোথায় শুরু কবে সেই যায়গা দেখা যাবে।
.          পছন্দমত যায়গায় ক্লিপটি ছেড়ে দিন। নতুন ক্লিপটি সেখানে থাকবে এবং তাকে যায়গা করে দিতে আগের ক্লিপটি বিভক্ত হয়ে সরে যাবে।
.          সোর্স মনিটর থেকে ব্যবহারের জন্য ইনসার্ট বাটনে ক্লিক করুন।

No comments:

Post a Comment