Monday, May 6, 2013

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য বিনামুল্যের ৫ ব্যবস্থা



সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য বাজারে বিনামুল্যের ব্যবস্থার অভাব নেই। এদের কোনটি সকলের পছন্দ, কোনটি ততটা না। যারা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের কাজ করেন তারা নানারকম ব্যবস্থা নিয়ে পরিক্ষা করেন।
এদের মধ্যে বহুল ব্যবহৃত কয়েকটি ব্যবস্থার পরিচিতি তুলে ধরা হচ্ছে এখানে


কিওয়ার্ড লিষ্টকে স্থানীয়করন করার জন্য কিওয়ার্ড লিজার্ড অত্যন্ত ভাল ব্যবস্থা। কোন কিওয়ার্ড বিভিন্নরকমভাবে ব্যবহার করা হলে এর মাধ্যমে নিশ্চিত হওয়া যায় তাদের কোনটি বাদ পড়বে না। আপনার কিওয়ার্ডগুলি এক কলামে ব্যবহার করলে আরেক কলামে তার সম্ভাব্য বিভিন্ন ধরন আরেক কলামে তুলে ধরে। এরফলে খুব সহজে স্বাভাবিক নিয়মে কিওয়ার্ড সফলভাবে ব্যবহার করা যায়।

পিংডম আপনার সাইটের স্পিড পরীক্ষা করে। সার্চ ইঞ্জিনে প্রাধান্য পাওয়ার জন্য সাইট দ্রুত লোড হওয়া একটি গুরুত্বপুর্ন বিষয়। সাধারনভাবে ধরা হয় ৫ সেকেন্ড বা আরো কম সময়ে সাইট লোড হওয়া প্রয়োজন। এরচেয়ে কম হলে সমস্যা কোথায় সেদিকে দৃষ্টি দিতে পারেন।

কোন সাইটের রেজিষ্ট্রেশন কোথায় হয়েছে জানার জন্য এই ব্যবস্থা ব্যবহার করতে পারেন। সাধারনভাবে আমেরিকাভিত্তিক সার্ভার টার্গেক করে লিংক তৈরী করার দিকে বেশি দৃষ্টি দেয়া হয়।

অনেকেই মনে করেন গুগল এনালাইটিকস ছাড়া সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে কখনো ভাল ফল পেতে পারেন না। আপনার সাইটের ভিজিট বিষয়ক সমস্ত তথ্য পেতে পারেন এর মাধ্যমে। ভিজিটর কিভাবে আপনার সাইট পেয়েছে থেকে শুরু করে কোথায় ক্লিক করেছে, কত সময় কাটিয়েছে, কোন এলাকা থেকে এসেছে ইত্যাদি সমস্ত তথ্য জানতে পারেন এর মাধ্যমে।

আপনার সাইটকে গুগলের দৃষ্টিতে কেমন দেখায় জানার জন্য গুগল ওয়েবমাষ্টার টুল। সবগুলি পেজ ঠিকভাবে ইনডেক্স করা আছে কি-না, ক্রল করে কোন সমস্যা পেয়েছে কি-না, সবচেয়ে ভাল লিংক কোনগুলি, সাইটের কোন পেজগুলিতে সবচেয়ে বেশি ইনবাউন্ড লিংক রয়েছে এসব তথ্য জানা যাবে এখানে। এছাড়া গুগল আপনার সাইটের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিয়েছে কিনা সেটাও জানা যাবে এখান থেকে।

3 comments:

  1. good post.
    brother visit my site.and tell me that how is it?
    http://tunersdiary.blogspot.com/

    ReplyDelete
  2. This post is a one kind of guide book about seo for every freelancer.It helps them very much,who wants to start or running freelancing.Thanks for sharing this nice post.

    ReplyDelete
  3. its a very helpful post.any one read this post he will get huge information.carry on bro.read same topic releated post clickhere.

    ReplyDelete