Wednesday, May 1, 2013

ফ্রিল্যান্সার হওয়ার জন্য আপনার আগ্রহ কতটা প্রবল



আগ্রহ যাচাই করা কঠিন। নিজের অভিজ্ঞতায় বহু মানুষ দেখেছি যারা প্রয়োজনের সময় বলেন যে কোন কাজ পেলেই করব, যতক্ষন কাজ করতে হয় করব। চাকরী পেলে পরদিন থেকেই বলতে শুরু করে, আমাকে বেশি খাটাচ্ছে, কাজের দাম দিচ্ছে না। তারা ভুলে যান খাটানোর জন্যই তাকে চাকরী দেয়া হয়েছে।
আপনি নিশ্চয়ই তেমন নন। তারপরও যতসংখ্যক মানুষ ফ্রিল্যান্সার হিসেবে নাম লেখান এবং যতসংখ্যক মানুষ কাজ করে সফল হন এই দুই সংখ্যার মধ্যে বিশাল পার্থক্য। আপনি না হলেও অনেকেই নিজের আগ্রহ সম্পর্কে ততটা সচেতন নন।
কিছু পদ্ধতি অনুসরন করে ফ্রিল্যান্সার হওয়ার জন্য আগ্রহ যাচাই করতে পারেন।


.        ফ্রিল্যান্সিংকে কি পেশা মনে করে শুরু করছেন ?
যত মানুষ ফ্রিল্যান্সিংকে পেশা হিসেবে নিতে চান তাদের মধ্যে কম মানুষই সফল হন। বিষয়টা হঠাত করে ঘটে যাওয়া ঘটনা না। যারা পেশা হিসেবে নেন, এখানে সমস্ত চেষ্টা, শ্রম, মেধা ব্যয় করেন তারাই সফল হন। অন্য কাজকে মুল কাজ হিসেবে ধরে ফ্রিল্যান্সার হিসেবে ভাল করার সুযোগ তেমন নেই।
.        কাজ সময়মত শেষ করার জন্য কি অতিরিক্ত কাজ করেন ?
ফ্রিল্যান্সিং কাজে কখনো কখনো এমন পরিস্থিতি হতেই পারে যখন রাতের ঘুম বাদ দিয়ে কাজ শেষ করতে হয়। কিংবা অন্য কোন কাজ। আপনি কি সেটা করেন ? বাস্তব ঘটনা পর্যবেক্ষন করে দেখুন।
.        নিজের কোন বিষয় কি ত্যাগ করতে রাজি আছেন ?
একেকজন ব্যক্তি একেক বিষয় পছন্দ করেন। কেউ আড্ডা দেন, কেউ বেড়াতে যান, কেউ সিনেমা-গান বা অন্য কিছু নিয়ে সময় কাটান। ফ্রিল্যান্সিং এর জন্য প্রয়োজনে কি এসব থেকে সরে থাকতে পারেন ?
.        শেখার জন্য সময় এবং অর্থ ব্যয় করতে কি রাজি আছেন ?
দক্ষতা ছাড়া ফ্রিল্যান্সার হওয়া যায় না। দক্ষতা বাড়ানোর জন্য কি আপনি সময় ব্যয় করে বড়াশোনা এবং অনুশিলন করতে রাজি আছেন ? প্রয়োজনে এজন্য অর্থ ব্যয় করেন ? দেখা যায় যারা ফ্রিল্যান্সার হতে চান তাদের খুব কমই নিজের অর্থ ব্যয় করেন।
.        আর্থিক সমস্যা মোকাবেলা করতে কি রাজি প্রস্তুত আছেন ?
ফ্রিল্যান্সারের আয় নিশ্চিত না। কোন মাসে সহজেই হাজার দুয়েক ডলার আয় করলেন, অন্যসময় দীর্ঘদিন কিছুই আয় করলেন না। আয়হিন অবস্থা মেনে নিয়ে কাজ চালিয়ে যেতে কি রাজী আছেন ? কিংবা কোন বিকল্প আছে যার মাধ্যমে এই সময় পার করতে পারেন ?
.        কাজ করার জন্য কি ঘুম থেকে উঠে পড়েন ?
কথাটা কিছুটা বিভ্রান্তিকর মনে হতে পারে। উদাহরন দিয়ে দেখা যাক, কোন প্রোগ্রামার কোন সমস্যা সমাধান করতে না পেরে কাজের চিন্তা নিয়ে বিছানায় গেলেন। হঠাত করে মনে হল, এভাবে চেষ্টা করে দেখলে হয়। সাথেসাথে উঠে কম্পিউটারের সামনে বসলেন। সফল প্রোগ্রামারদের জন্য এটা প্রচলিত ঘটনা। ফ্রিল্যান্সারের ক্ষেত্রেও তাই।
.        নিজের আয় নিয়ে কি অন্যের সাথে আলাপ করেন ?
কেউ বলেন আয়ের কথা অন্যকে জানাতে নেই, কেউ কম আয় হলে জানাতে ইতস্তত করেন। বাস্তবে সফল ফ্রিল্যান্সার হওয়ার জন্য আয় নিয়ে গর্ববোধ থাকা ভাল। পরিচিত একজন উচু বেতনের চাকরী করেন, তিনি ফ্রিল্যান্সার হিসেবে প্রথম কাজে আয় করেছেন ৪ ডলার। সেটা গর্ব করে জানিয়েছেন। টাকার পরিমানের থেকে ফ্রিল্যান্সিং থেকে আয় বিষয়টিকে বড় করে দেখা ভাল।
.        ফ্রিল্যান্সার হিসেবে ভবিষ্যতে নিজের অবস্থান কি কল্পনা করতে পারেন ?
ফ্রিল্যান্সার হিসেবে নিয়মিত কাজ করার পর ৫ বছর পর কিংবা ১০ বছর পর আপনার অবস্থান কি হবে সেটা কি ভেবে দেখেছেন। যে কোন পেশার জন্য বিষয়টি জরুরী। এজন্যই কেউ কেউ বেশি বেতনের চাকরী ছেড়ে কম বেতনের চাকরী করেন। তিনি যখন জানেন ভবিষ্যতে সেখানে বড় সাফল্য রয়েছে।

প্রবাদ আছে ইচ্ছে থাকলে উপায় হয়। শুধুমাত্র ইচ্ছেশক্তির জোরে মানুষ অসাধ্য সাধন করতে পারে। ষ্টিফেন হকিং এর কথা মনে করতে পারেন। সমস্ত শারীরিক প্রতিবন্ধকতা সত্ত্বেও তিনি বর্তমানকালের সেরা বিজ্ঞানী।
সম্পুর্ন সুস্থ অবস্থায় থেকে আপনি তুলনামুলক সহজ কাজ আপনি অবশ্যই করতে পারেন।

4 comments:

  1. excellent post keep it up

    ReplyDelete
  2. apnardeal
    Thanks for your creative post

    ReplyDelete
  3. Very nice post Thanks to you.

    ReplyDelete
  4. ধন্যবাদ, আপনার এই উৎসাহ জাগানো সুন্দর লেখার জন্য।
    অনেক ভালো হয়েছে... আলফা হোমিও কেয়ার

    ReplyDelete