Friday, September 27, 2013

ফ্রিল্যান্সিং পেশায় মরিয়া মনোভাব কতটা সহায়ক



ফ্রিল্যান্সিং ছাড়া আমার আর কোন পথ নেই, ... একথা বলার মত মানুষের অভাব নেই। ফ্রিল্যান্সিং এর প্রসার এবং জনপ্রিয়তা সম্পর্কে যত ভাল কথাই বলা হোক, তারপরও বাস্তবতা হচ্ছে এখনও এটা মুল পেশা হিসেবে পরিচিত না। যারা চাকরী খোজেন তারা প্রথমে প্রচলিত চাকরীর কথাই ভাবে, সেদিকে চেষ্টা করেন। সেখানে সমস্যা দেখা দিলে শোনা যায় এমন কথা।

ফ্রিল্যান্সিং কাজে মরিয়া মনোভাব প্রয়োজন। আমাকে একাজ করতেই হবে, আমি অবশ্যই করব, আমি পারব, এভাবে চেষ্টা না করে সফল হওয়া যায় না।
সবসময় এধরনের মরিয়া মনোভাব ভাল ফল দেয় এমন কথা নেই। বরং কোন কোন সময় বিপদ ডেকে আনতে পারে।
এধরনের কিছু কারন এখানে তুলে ধরা হচ্ছে;


.        কেউ যখন মরিয়া হয়ে কাজের চেষ্টা করেন তখন ক্লায়েন্ট সহজেই সেটা বুঝতে পারেন। তিনি একে সুযোগ হিসেবে নিতে পারেন, স্বাভাবিকের চেয়ে কম পারিশ্রমিক দিতে পারেন, এমনকি লোভ দেখিয়ে প্রতারনাও করতে পারেন।
যদি মরিয়া হয়ে কাজ খোজ করতেও হয় তাহলেও সেটা প্রকাশ করা থেকে বিরত থাকা ভাল।
.        মরিয়া হয়ে কাজ করলে স্বাভাবিকভাবেই এমন কাজ করতে হয় যা অন্যসময় হয়ত করবেন না। ফল হিসেবে অতিরিক্ত পরিশ্রম এবং কম আয়ের পরিস্থিতি সৃষ্টি হতে পারে।
.        মরিয়া হয়ে কাজ করার একটাই কারন, জরুরী ভিত্তিতে অর্থ প্রয়োজন। নিজের দক্ষতা বা পরিচিতি প্রকাশের জন সময় ব্যয় করা সম্ভব হয় না। ফলে উন্নতির পথ রুদ্ধ হতে পারে।
.        অল্প আয়ে অতিরিক্ত কাজ করার কারনে অবসাদ জনিত সমস্যা হওয়া স্বাভাবিক।
.        মরিয়া হয়ে অল্প পারিশ্রমিকে কাজ করলে আর্থিক সমস্যার ঝুকি থেকেই যায়। প্রয়োজনের চেয়ে অতিরিক্ত শ্রম দেয়ার পরও নিজের প্রয়োজন মেটানো কষ্টকর হয়ে দাড়ায়।
.        মরিয়া হয়ে কাজ করার বৃত্ত থেকে বের হওয়া কষ্টকর। বাধ্য হয়ে অপছন্দের একটা কাজ করার পর আরেকটায় হাত দিতে হয়। এভাবে চলতেই থাকে।

এই সমস্যা থেকে বাইরে আসা অত্যন্ত কঠিন। যখন অন্য কোন আয়ের সুযোগ না থাকে, বিপদের সময় কারো সাহায্য না পাওয়া যায় তখন আপনি এর বাইরে যেতে পারেন না। বরং চেষ্টা করতে পারেন যেন এই পরিস্থিতির শিকার না হতে হয়।
এজন্য যা করতে পারেন;
.        নিতান্ত প্রয়োজনে ব্যয় মেটানোর বিকল্প কোন ব্যবস্থা খোলা রাখুন। ফ্রিল্যান্সিং কাজের বাইরে সেটা অন্য কোন কাজ হতে পারে।
.        খারাপ সময়েও অপছন্দের কাজ থেকে বিরত থাকুন। বরং সেই সময়ে তুলনামুলক ভাল কাজ খোজ করুন।

2 comments:

  1. খুব সুন্দর পোস্ট...
    http://www.alphahomeocare.com/

    ReplyDelete
  2. Really nice & helpful guidene for a freelancer

    ReplyDelete