Tuesday, September 10, 2013

ফ্রিল্যান্সার বেশি কাজ কিভাবে করতে পারেন



নতুন ফ্রিল্যান্সারের কাছে কাজ পাওয়া বড় সমস্যা। শুরুতে কমবেশি সকলেরই কাজের বিভিন্নতা, ক্লায়েন্টের ধরন, যোগাযোগের নানারকম দিক বুঝতে সমস্যা হয়। একসময় এই সমস্যা কাটিয়ে ওঠা যায়। যেকারনে নতুনদের তুলনায় অভিজ্ঞ ফ্রিল্যান্সার বেশি কাজ পান। অনেক সময় নিজে যতটা করতে পারেন তার থেকেও বেশি।

বড় ধরনের কাজ পাওয়া অবশ্যই ভাল, কিন্তু এর সমস্যার দিকটিও আগেই দেখে নেয়া ভাল।
ফ্রিল্যান্সার যদি একা কাজ করেন তাহলে বড় কাজ সময়মত দেয়ার জন্য কয়েকটি পদ্ধতি বেছে নিতে পারেন।
.        অন্য ফ্রিল্যান্সারের সাহায্য নিতে পারেন।
.        ক্লায়েন্টের সাথে আলোচনা করে সময় বাড়িয়ে নিতে পারেন, অথবা
.        সময়মত কাজ শেষ করার জন্য নিজেই অতিরিক্ত পরিশ্রম করতে পারেন।

অবশ্যই আপনি যতটা ইচ্ছা দিনরাত পরিশ্রম করতে পারেন না। সে চেষ্টা করলে নানারকম সমস্যা তৈরী হতে বাধ্য।
এধরনের পরিস্থিতিতে কি করতে পারেন সে বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ জেনে নিন।


বড় কাজের জন্য অন্য ফ্রিল্যান্সারের সাহায্য নেয়া
বড় কোন কাজের জন্য যদি ক্লায়েন্ট ভাল পেমেন্ট দেন তাহলে আপনি সেকাজ হাতছাড়া করতে চাইবেন না। অথচ কাজটি নির্দিস্ট সময়ের মধ্যে একা করা সম্ভবও না। সময় বাড়ানোর চেষ্টা করেও লাভ হচ্ছে না কারন ক্লায়েন্টের নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করা প্রয়োজন। এবং ফ্রিল্যান্সার দিনরাত ২৪ ঘন্টা কাজ করলেও সময়মত কাজ শেষ হবে না।
এক্ষেত্রে সমাধান অন্য কারো সাহায্যে কাজ কিছুটা এগিয়ে নেয়া। সহজ কথায় বিবেচনা করতে পারেন এভাবে;
.        যখন একা কাজ শেষ করা সম্ভব না।
.        একা কাজের চেষ্টা করলে নিজের অন্য সমস্ত নিয়মে ব্যাঘাত ঘটার সম্ভাবনা তৈরী হয়।
.        দ্রুত কাজের চেষ্টা করলে ভুলের পরিমান বৃদ্ধি পায়, ফলে মান ঠিক রাখা সম্ভব হয় না।


কিভাবে অন্যের সাহায্য নিতে পারেন
বড় কাজ পাওয়া এবং সেটা সফলভাবে করতে পারা বড় ধরনের সাফল্য। এজন্য চেষ্টা থাকা উচিত। সেইসাথে বড় কাজ সামাল দেয়ার জন্য কিছু প্রস্তুতি রাখা যেতে পারে এভাবে;

.        ক্লায়েন্টের সাথে যোগাযোগের পাশাপাশি অন্য ফ্রিল্যান্সারের সাথেও যোগাযোগ রক্ষা করুন। অতিরিক্ত কাজের সময় যেমন তার সাহায্য পাওয়া যাবে তেমনি আপনার হাতে কাজ না থাকলে এবং তারহাতে কাজ থাকলে সেটা করেও সাময়িক কাজ না পাওয়ার সমস্যা দুর করা যাবে।
.        এমন কারো সাথে সম্পর্ক তৈরী করুন যাকে আপনি চেনেন, ভালভাবে জানেন এবং বিশ্বাস করতে পারেন। কাজ কিংবা পারিশ্রমিক নিয়ে অন্য কারো সাথে মনোমালিন্য তৈরী হোক সেটা নিশ্চয়ই চান না। পারিশ্রমিকের বিষয়টি আগেই ঠিক করে নিন।
.        যদি মিলেমিশে কাজ করা সম্ভব না হয় তাহলে কাজের একটি অংশ অন্য কাউকে দিয়ে দিন। ক্লায়েন্টকে জানিয়ে সেটা করতে পারেন। সেক্ষেত্রে ক্লায়েন্ট নিজেই কাজ ভাগ করে দিতে পারেন।
.        যখন অন্য কাউকে দিয়ে কাজ করাবেন তখন আপনি নিজেই ক্লায়েন্ট, যাকে দিয়ে করাবেন তিনি ফ্রিল্যান্সার। আপনি নিজে ক্লায়েন্টের কাছে যে সুবিধেগুলি আশা করেন ফ্রিল্যান্সারকে সেই সুবিধেগুলি দিন।
.        কাজের জন্য সুবিধেজনক যাকিছু আছে সেগুলি ব্যবহার করুন। ফ্রিল্যান্সারদের কাজের হিসেব রাখা থেকে শুরু করে সবধরনের কাজ সহজ করার জন্য নানাধরনের সফটঅয়্যার রয়েছে। এদের অনেকগুলিই বিনামুল্যে ব্যবহার করা যায়। শুধুমাত্র পরিকল্পিতভাবে কাজ করে অনেক জটিল কাজকে সহজে শেষ করা যায়।

4 comments:

  1. amar bloge upore sign in akti tab ache ata kivabe utabo http://beautitips2u.blogspot.com/2013/05/home-page.html plz help

    ReplyDelete
    Replies
    1. ড্যাসবোর্ডে লেআউট ট্যাবে যান। এখানে যে কোন কিছূ যোগকরা বা বাদ দেয়ার অপশন পাবেন।

      Delete
  2. Amar domain kivabe goddaty te transfer korbo?

    ReplyDelete
    Replies
    1. প্রথমে তাদের সদস্য হতে হবে। এরপর সবরকম পরামর্শ এবং সাহায্য তাদের কাছে পাবেন। প্রয়োজনে তারাই সাইট ট্রান্সফারের কাজ করে দেবে।

      Delete