Wednesday, April 6, 2011

ইমেইল সফটঅয়্যার ব্যবহার : আউটলুকে জিমেইল ব্যবহার

আপনি হয়ত গুগলের জিমেইল, কিংবা ইয়াহু মেইল ব্যবহার করছেন। নতুন ইমেইল পড়ার জন্য কিংবা মেইল পাঠানোর জন্য আপনাকে তাদের সাইটে যেতে হয়। এমনকি, মেইলবক্সে থাকা আগের কোন মেইল যদি পড়তে চান তাহলেও। ইন্টারনেটে সংযুক্ত না থাকলে আপনি সেটা করতে পারেন না।
অথচ অন্য ইমেইল সফটঅয়্যার ব্যবহার করলে আপনি অনায়াসে সেটা ওপেন করে আগের মেইল পড়তে পারেন। এজন্য ইন্টারনেটে সংযুক্ত হওয়া প্রয়োজন নেই। এই সফটঅয়্যারের তালিকায় রয়েছে মাইক্রোসফটের আউটলুক এক্সপ্রেস, মোজিলা থান্ডারবার্ড থেকে শুরু করে অর্থ দিয়ে কেনা ইমেইল সফটঅয়্যারগুলিও।
কিভাবে আপনার বিনামুল্যের ইমেইলকে এধরনের সফটঅয়্যারের সাথে ব্যবহার করবেন জেনে নিন।
এজন্য আপনাকে দুটি কাজ করতে হয়। একটি কাজ হচ্ছে আপনার মুল ইমেইল সাইটে গিয়ে তাকে নির্দিস্ট সফটঅয়্যারের দিকে পাঠানো। অপরটি হচ্ছে সেই সফটঅয়্যারকে সেটি গ্রহন করার জন্য কাষ্টমাইজ করা।
এখানে মেইল সার্ভার হিসেবে গুগলের জিমেইল এবং সফটঅয়্যার হিসেবে আউটলুক উল্লেখ করা হচ্ছে। আপনি অন্য ব্যবস্থায় কাজ করলেও মোটামুটি এই পদ্ধতেই আপনার মেইল কনফিগার করার সুযোগ পাবেন। উদাহরনের অপারেটিং সিষ্টেম উইন্ডোজ এক্সপি। অন্য অপারেটিং সিষ্টেমে কিছুটা পার্থক্য থাকতে পারে।

.          আপনার জিমেইল পেজ ওপেন করুন এবং সেটিং থেকে মেইল সেটিং সিলেক্ট করুন।
.          ফরওয়ার্ডিং টু পিওপি ট্যাব সিলেক্ট করুন।
.          আপনার মেইলকে অন্য ই-মেইল এড্রেসে পাঠানোর জন্য Forward a copy of incoming mail to অংশে ইমেইল এড্রেস টাইপ করে দিন।
.          পিওপি (POP) এনাবল করুন।

আউটলুট এক্সপ্রেস কনফিগার করা
.          আউটলুক ওপেন করুন এবং নতুন ইউজার তৈরী করুন।
.          এখানে দেয়া তথ্য অনুযায়ী সেটিং ঠিক করুন।

এরপর সরাসরি আউটলুক থেকে জিমেইল এর মেইল পাওয়া যাবে এবং এখান থেকেই মেইল পাঠানো যাবে।

No comments:

Post a Comment