Tuesday, May 17, 2011

ফ্রিল্যান্সিং কাজে ব্লগ প্রয়োজন হয় কেন

যারা এডসেন্স, পিপিসি, এফিলিয়েটেড মার্কেটিং ইত্যাদি থেকে অর্থ উপার্জন করবেন তাদের অবশ্যই নিজের ওয়েব সাইট প্রয়োজন। কিন্তু যারা কন্ট্রাক্টর হিসেবে ওয়েব ডিজাইন কিংবা গ্রাফিক ডিজাইনের কাজ করবেন, কিংবা আর্টিকেল অথবা রিভিউ লিখে আয় করবেন তাদের ব্লগ প্রয়োজন হয় কেন ?
বাস্তব জীবনে আপনার সাথে যোগাযোগের জন্য আপনি একটি ঠিকানা ব্যবহার করেন। আপনার যোগাযোগ ব্যবস্থা যখন ইন্টারনেট তখন ব্লগ আপনার সেই ঠিকানা। এরই মাধ্যমে আপনি যোগাযোগ রক্ষা করতে পারেন ক্লায়েন্টের সাথে, অন্য ফ্রিল্যান্সারেরর সাথে। আপনার পরিচিতি যত বেশি কাজ পাওয়ার সুযোগ তত বেশি। ব্লগ কাজ করে অনেকটা বিজ্ঞাপনের মতই। নিজের করা কাজগুলি সেখানে রাখলেন, যাকিছু বক্তব্য সেগুলি সেখানে রেখে দিলেন, যার প্রয়োজন তার দেখে নেয়াই যথেষ্ট।
সত্যিকারের সুবিধে আসলে পাওয়া যায় অন্য ফ্রিল্যান্সারদের কাছে। হয়ত কারো হাতে এতটা কাজ রয়েছে যা তারপক্ষে সময়মত করা সম্ভব না। সে আপনাকে কাজের অংশ বিশেষ দিতে পারে। কিংবা আপনি তেমন অবস্থায় পড়লে নিজের কাজ অন্যের সাথে শেয়ার করতে পারেন।
আর যদি কোন বিষয়ে সমস্যায় পড়েন তাহলে সমাধানের জন্যও এটা সবচেয়ে ভাল পথ। সমস্যার বিবরন লিখে দিন। যার জানা আছে সে সমাধান দেবে।
ফেসবুক, টুইটার, ইউটিউব ইত্যাদি সাইটগুলির জনপ্রিয়তা একটি বিষয় প্রমান করেছে, একই মনোভাবের মানুষ ভৌগলিক সীমা মেনে চলে না, ইন্টারনেট ব্যবহার করে বিশ্বের যে কোন যায়গা থেকে অন্যের সাথে যোগাযোগ করে। আপনি এটাও নিশ্চয়ই জানেন বিখ্যাত গায়ক-নায়ক-খেলোয়ার প্রত্যেকেই নিজের ওয়েব সাইট ব্যবহার করে নিজের মত প্রকাশ করেন। বারাক ওবামা বিপুল সহায়তা পেয়েছিলেন ফেসবুক এবং টুইটারের কারনে।
ফ্রিল্যান্সিং  যখন আপনার পেশা তখন আপনার নিজস্ব সাইটের প্রয়োজন আরো অনেক বেশি। আর ব্লগার, ওয়ার্ডপ্রেস এবং অন্যরা যখন বিনামুল্যে আপনাকে ব্লগ করার সুযোগ দিচ্ছে তখন করবেন না-ই বা কেন ?
নিজের ব্লগ তৈরী করুন, আপনার কাজের সাথে মিল রয়েছে এমন ব্লগের সাথে যোগাযোগ রাখুন, মত বিনিময় করুন। যত আগে শুরু করবেন তত সুবিধে পাবেন।

No comments:

Post a Comment