Thursday, July 18, 2013

ফোরেক্স ট্রেড কেন করবেন, কেন করবেন না



ফোরেক্স ট্রেড বিষয়টির প্রচার ক্রমেই বাড়ছে, সেইসাথে জনপ্রিয় হচ্ছে। অনেকে পরীক্ষামুলকভাবে শুরু করেছেন, কেউ কেউ লাভের মুখও দেখছেন।
যারা আয়ের পথ খুজছেন তারা প্রশ্ন করতেই পারেন, এটা শুরু করা যায় কি-না।
অন্য যে কোন পেশা-কাজ বা ব্যকসার মত এখানেও ভাল-মন্দ সবই রয়েছে। এগুলি বিবেচনা করে সিদ্ধান্ত নিতে পারেন ফোরেক্স আপনার জন্য উপযোগি কি-না।
এধরনের কিছু বিষয় তুলে ধরা হচ্ছে এখানে।


.        ফোরেক্স লটারী বা জুয়া না
ফোরেক্স ট্রেডার লাভ করেন একদেশের মুদ্রার সাথে অন্য দেশের মুদ্রার বিনিময় হার পরিবর্তন থেকে। কিংবা সোনা-রুপা, তেল ইত্যাদির মুল্য বৃদ্ধি বা হ্রাস থেকে। দাম বাড়বে মনে করলে সেদিকে বিনিয়োগ করেন, কমবে মনে করলে বিপরীতদিকে বিনিয়োগ করেন। মনে হতে পারে এটা অনেকটা জুয়া খেলা বা বাজি ধরার মত।
ফোরেক্স জুয়া বা বাজির মত বিষয় না। এখানে প্রতিটি বিষয় ঘটে স্বচ্ছভাবে, অর্থনৈতিক-রাজনৈতিক-সামাজিক-প্রাকৃতিক কারনে। এদের ব্যাখ্যা করার জন্য বিজ্ঞানসম্মত পদ্ধতি রয়েছে। এগুলি যিনি ভাল বোঝেন তিনি ভাল করেন। জুয়া বা লটারীতে যেমন ভাগ্যের বিষয়কে সবচেয়ে গুরুত্বপুর্ন মনে করা হয় সেই নিয়মে ফোরেক্সে ভাগ্যের ওপর নির্ভর করে ভাল করার সম্ভাবনা নেই।
.        ফোরেক্সে দ্রুত ধনী হওয়া যায় না
সাধারনভাবে বলা হয় ফোরেক্স কোটিপতিদের ব্যবসা। বর্তমানে অনলাইনে লেনদেনের কারনে একেবারে সামান্য পুজি ব্যবহার করে ফোরেক্স ব্যবসা করা যায়। বহু ব্রোকার ১০০ ডলারের কম বিনিয়োগের বিপরীতে লক্ষ ডলার ঋন দিয়ে ব্যবসা করার সুযোগ দেন।
লক্ষ ডলার ঋন অনেকের কাছে বীতিকর মনে হতে পারে। বাস্তবতা হচ্ছে এই মুলধরেন হাজার গুন ঋন নিয়ে ব্যবসা করলে স্বাভাবিক লাভের হাজার গুন লাভ হবে, অথচ লোকসান হলে সেটা কখনই মুলধনের চেয়ে বেশি (এখানে ১০০ ডলার) হবে না।
তারপরও এই ব্যবসায় দ্রুত ধনী হওয়ার সম্ভাবনা নেই। হয়ত কখনও নিতান্ত ভাগ্যগুনে বেশি লাভের সুযোগ পেতে পারেন। বাস্তবে নিয়মিতভাবে লাভের পরিমান কম।
হিসেবটা হতে পারে এভাবে, সাধারনভাবে অল্প লাভ হয়, কখনো কখনো অল্প ক্ষতি হয়, কখনো কখনো অতিরিক্ত লাভ হয়। বিশেষজ্ঞদের পরামর্শ কখনো ৬ ভাগের ১ ভাগের বেশি ঝুকি নেবেন না। অল্প লাভে সন্তুষ্ট থাকবেন।
.        মন্দাতেও লাভ করা যায়
শেয়ার বাজার সম্পর্কে সকলেরই কমবেশি ধারনা রয়েছে। যে কোম্পানীর শেয়ার কেনা হয়েছে তার দাম বাড়লে লাভ হয়, দাম কমলে ক্ষতি এড়ানোর কোন উপায় নেই।
ফোরেক্স মার্কেটে খারাপ সময়েও লাভ করা যায়। অন্যকথায় ফোরেক্সে সবচেয়ে বেশি লাভ হয় যখন পরিস্থিতি বেশি ভাল হয় এবং যখন বেশি খারাপ হয়। ডলারের দাম যদি বাড়তে থাকে তাহলে ডলার কিনে লাভ, যদি কমতে থাকে তাহলে বিক্রি করে লাভ, এই নিয়মে।
শেয়ার বাজার থেকে এর আরেকটি বড় পার্থক্য এখানে পরিবর্তণ কখনো স্থায়ী হয় না।  সাধারনত ৫ দিনের মধ্যে ৮০ ভাগ পুর্বের অবস্থায় ফিরে আসে। একটা কারন এখানে উল্লেখ করা যেতে পারে, ব্রেটন উডস নামের একটি চুক্তি অনুযায়ী, যদি ডলারের দাম বৃদ্ধি পায় তাহলে সেন্ট্রাল ব্যাংক তাদে রিজার্ভ থেকে ডলার বিক্রি শুরু করে, যদি কমতে থাকে তাহলে কিনতে শুরু করে। আমেরিকা ছাড়াও বৃটেন, ফ্রান্স, সুইজারল্যান্ড, জাপান এবং আইএমএফ নানাভাবে এই মুল্য স্থিতিশীল রাখার ব্যবস্থা করে। ডলার-ইউরোর দাম হ্রাস-বৃদ্ধির পার্থর্ক্য কখনো ১% এর বেশি হতে দেয়া হয় না।
.        ফোরেক্স ব্যবসার জন্য বহুকিছু জানতে হয়
এর সতত্যতা একেকজনের কাছে একেকরকম। যিনি লক্ষ ডলার বিনিয়োগ করেন তিনি একভাবে হিসেব করেন, যিনি হাজার ডলারের নিচে বিনিয়োগ করেন তিনি হিসেব করেন অন্যভাবে। যার বিনিয়োগ বেশি তিনি দীর্ঘকালীন বেশি লাভের আশায় সাময়িক ক্ষতি স্বিকার করেন, অল্প পুজি বিনিয়োগকারীর জন্য সেটা সম্ভব হয় না। সেকারনে দুজনেরই জানা প্রয়োজন কোন পদ্ধতিতে তার লাভ হবে।
হিসেব করার জন্য নানা ধরনের বিশ্লেষনের পদ্ধতি রয়েছে। অনেক ব্রোকারের বাস্তব লেণদেন করে দক্ষতা বাড়ানোর ব্যবস্থা আছে। কাল্পনিক টাকা সত্যিকারের বাজারে বিনিয়োগ করে নিজের দক্ষতা যাচাই করা যায় এর মাধ্যমে। এতেও নিজে লাভ করতে না পারলে যারা লাভ করছেন তাদের অনুসরন করার ব্যবস্থাও রয়েছে। তাদের ট্রেড কপি করে নিজের একাউন্টে ব্যবহার করলে তিনি যা করবেন আপনার একাউন্টেও সেটাই ঘটবে। তিনি লাভ করলে আপনারও লাভ হবে।
তারপরও একথা সত্য, যত বেশি জানা যায় ভাল করার সম্ভাবনা তত বেশি।
.        ফোরেক্স ব্যবসায় ধৈর্য্য প্রয়োজন
সাধারনভাবে বলা হয় অল্প কিছু সময় ব্যয় করে ফোরেক্স ব্যবসা করা যায়। বাস্তবে একাজে লেগে থাকতে হয়। যে মুহুর্তে লাভের সুযোগ বেশি সেই সময় বের করতে হয়।  সাধারনভাবে ম্যাজিক টাইম বলা হয় লন্ডন ষ্টক এক্সচেঞ্জ শুরুর প্রথম এক ঘন্টা এবং শেষের ৪ ঘন্টা (এই সময়ে নিউ ইয়র্ক এক্সেচেঞ্জ চালূ হয়)। এছাড়া জাপানের ষ।টক মার্কেট খোলা থাকার সময়ও গুরুত্বপুর্ন। সবচেয়ে ভাল দিন মংগল এবং বুধবার এবং শুত্রবারের প্রথমভাগ।
এই হিসেবের সাথে রাজনৈতিক ঘটনাবলী, সরকারী সিদ্ধান্ত, গুরুত্বপুর্ন কোন ঘটনা ইত্যাদি সবকিছুরই প্রভাব পড়ে এই বাজারে। সত্যিকারের লাভ করতে হলে সবসময়ই বাজারের ওঠানামার খোজ রাখতে হয়।
.        ফোরেক্স ব্যবসা কেন করবেন না
ওপরের বিষয়গুলি ফোরেক্স ব্যবসার পক্ষে বলে মনে হতে পারে। তারপরও অনেকের জন্য ফোরেক্স ব্যবসা উপযোগি না হোত পারে। যারা মেধা-পরিশ্রমকে সবচেয়ে বেশি গুরুত্ব দেন, নিজের কাজ নিয়ে গর্ববোধ করেন তাদের কাছে একে নিতান্ত টাকা উপার্জনের একটি পদ্ধতি মনে হতে পারে।
এর বিপরীত দিকে যারা দ্রুত ধনী হতে চান তাদেরও মনে রাখা প্রয়োজন, বিনা পরিশ্রমে ফোরেক্স থেকে খুব ভাল করা যায় না। এজন্য নিয়মকানুন জানা এবং সেগুলি অনুসরন করা জরুরী।

এককথায় ফোরেক্স সম্পর্কে একথা বলা যায়, যদি করতেই হয় ভালভাবে জেনে-বুঝে করুন, না করলে দুরে থাকুন।
যারা ফোরেক্স সম্পর্কে আগ্রহি তাদের জন্য আগামীতে আরো তথ্য দেয়া হবে।

No comments:

Post a Comment