Friday, June 17, 2011

Blogging: ব্লগ লিখুন হলিউড ষ্টাইলে

তিন দশক আগে সিড ফিল্ড (syd field) বর্ননা করেছিলেন গল্পকে কিভাবে আকর্ষনীয় করে উপস্থাপন করা যায়। তিনি বর্ননা করেছিলেন হলিউডের স্ক্রিপ্ট রাইটিং এর কৌশল। এনিয়ে ভিডিও পাওয়া যায়, ওয়েবসাইট রয়েছে তার নামে। হলিউডের শুরু থেকে বর্তমান কালের অবতার পর্যন্ত যত জনপ্রিয় হলিউডি মুভি রয়েছে সবযায়গাতেই রয়েছে সেই কৌশল।
মুল বক্তব্য একটাই, আগ্রহ ধরে রাখা। ব্লগ তৈরীর সময় ব্লগারের প্রথম লক্ষ্য ভিজিটরকে আগ্রহি করে তোলা, ধরে রাখা এবং পরবর্তীতে আবার সাইটে আসার মনোভাব তৈরী করা। আপনিও এই কৌশল ব্যবহার করতে পারেন।
তিনি একে তিনভাগে ভাগ করে নাম দিয়েছেন set-up, confrontation এবং resolution. এগুলি হচ্ছে;
.          মুল বিষয় বলা ছাড়াও শুরুতেই আগ্রহ জাগিয়ে তোলা। যে বিষয়ে আর্টিকেল লিখছেন সেই বিষয় সম্পর্কে আকর্ষনীয় কিছু তুলে ধরা। রহস্য গল্পের ক্ষেত্রে রহস্য কি সেটা বলার সাথে তুলনা করতে পারেন। পাঠককে রহস্য সম্পর্কে জানানো যেন তিনি তার সমাধানের জন্য পরের অংশগুলিতে আগ্রহ দেখান। এই অংশের ওপর নির্ভর করে ভিজিটর আপনার লেখা আরো পড়বেন নাকি সেখান থেকেই ফিরে যাবেন। সেড ফিল্ডে হিসেবে লেখার প্রথম এক-চতুর্থাংশ একাজের জন্য।
.          লেখার অর্ধেক পর্যন্ত দ্বিতীয় অংশ। আপনার বিষয় স্পষ্ট করা হবে ভিজিটরের কাছে। যাকিছু তথ্য তা প্রকাশ করা হবে এখানে। ভিজিটর একসময় আপনার সাথে একাত্ব হবেন।
.          তৃতীয় অংশে আপনার চুড়ান্ত বক্তব্য এবং সিদ্ধান্ত। রহস্য হল্পের ক্ষেত্রে অপরাধীকে ধরার মুহুর্ত হিসেবে কল্পনা করতে পারেন। এই মুহুর্তের জন্যই পাঠক কিংবা দর্শক অপেক্ষা করেন। যে কারনে আপনার ব্লগ (পোষ্ট) সেই কারনটি এখানে জানান।
এথেকে আপনি কি ফল পেতে পারেন ?
আগ্রহি ভিজিটর সহসাই আপনার সাইট থেকে চলে যাবেন না। আপনি যে বক্তব্য তুলে ধরতে চান তাকে সেই বক্তব্য বুঝানো সহজ। তিনি আপনার পথ অনুসরন করবেন। নির্দিষ্ট নিয়ম মেনে কাজ করায় আপনি প্রতিযোগি ব্লগার থেকে এগিয়ে থাকবেন। ভিজিটররা আগ্রহ নিয়ে আবারও আপনার সাইটে আসবে।
আগ্রহি হলে সিড ফিল্ডের প্যারাডাইম মুভি দেখে নিতে পারেন। অথবা ভিজিট করতে পারেন স্ক্রিপ্ট রাইটিং এর জন্য তার ওয়েবসাইটে।

www.sydfield.com
 

No comments:

Post a Comment