Monday, April 4, 2011

গ্রীন স্ক্রিন- ব্লু স্ক্রিন ব্যবহার করে পেতে পারেন আকর্ষনীয় ভিডিও

হলিউডের ছবিতে বহু অকল্পনীয় দৃশ্য সবসময়ই দেখা যায়। একশন ছবিতে একজন লাফিয়ে এক বিল্ডিং এর ছাদ থেকে আরেক বিল্ডিং এর ছাদে গিয়ে পড়ল, কিংবা রীতিমত উড়ে গেল শুন্যে। বাস্তবে এক বিল্ডিং থেকে আরেক বিল্ডিং এ লাফ দিয়ে শ্যুটিং করার কোন কারন নেই, কিংবা শুণ্যে ওড়ারও কারন নেই।
কিংবা ধরুন এলিস ইন ওয়ান্ডারল্যান্ডের মত ছবি। ওধরনের জগত তৈরী করে সেখানে অভিনয় করারও কোন কারন নেই।
কিংবা আরো পরিচিত উদাহরন দেখা যাক। একজন সংবাদপাঠক সংবাদ পাঠ করছেন, তিনি বসে রয়েছেন ঘরের মধ্যে, তার পেছনে দেখা যাচ্ছে  রাস্তার চলমান দৃশ্য।
এগুলি গ্রিন স্ক্রিনের কারসাজি। যার ভিডিও করা হয়েছে বা হচ্ছে তার পেছনে রয়েছে সবুজ রঙের একটি পর্দা। সফটঅয়্যারকে বলে দেয়া হয় সেই রংকে ট্রান্সপারেন্ট করে দিতে। ফলে সেট উধাও হয়ে যায়। তার বদলে ব্যবহার করা হয় অন্য ভিডিও কিংবা এনিমেশন।
বিষয়টিকে যত কঠিন মনে হচ্ছে আসলে ততটা কঠিন না। আপনি নিজেও এধরনের স্ক্রিন তৈরী করে নিতে পারেন।
এজন্য যা প্রয়োজন তা হচ্ছে সবুজ রঙের কাপড়। এগুলিকে ফ্রেমে এমনভাবে আটকানো প্রয়োজন যেন ভাজ না থাকে। এই পর্দার মাপ খুব বড় হওয়ারও প্রয়োজন নেই। মোটামুটি ১০-১২ ফুট মাপের পর্দার সামনে ভালভাবেই অভিনয় করা যায়। তবে বড় হলে সুবিধে পাওয়া যাবে তো বটেই।
পর্দা তৈরী হয়ে গেলে তাকে সোজাভাবে রাখার ব্যবস্থা করুন। সত্যিকারের জটিল কাজ সঠিক লাইট ব্যবহার। এমনভাবে লাইট ব্যবহার করতে হয় যেন পর্দার ওপর ছায়া না পড়ে, সব যায়গা সমানভাবে উজ্জ্বল থাকে। এজন্য একাধিক দিক থেকে লাইট ব্যবহার করতে হয়।
এগুলি টিখ করার পর স্ক্রিনের সামনে অভিনয় করিয়ে ভিডিও করুন। বিজ্ঞাপন, ডকুমেন্টারী থেকে শুরু করে সাধারন পারিবারিক কাজেও অসাধারন ভিডিও পেতে পারেন।
একবার ভিডিও করা হয়ে গেলে তাকে ভিডিও এডিটিং / কম্পোজিটিং সফটঅয়্যারে নিন। এডবি প্রিমিয়ার, আফটার ইফেক্টস অথবা এধরনের অন্য সব সফটঅয়্যারে ব্যবহার করা যাবে এধরনের ফুটেজ। ক্রোমা কী (Chroma Key) নামের বিশেষ ফিল্টার ব্যবহার করে সবুজ রংকে বাদ দেয়া যাবে। তার বদলে ব্যবহার করা যাবে অন্য ভিডিও।
গ্রীন স্ক্রিন ভিডিও শ্যুটিং এর সময় একটি বিষয়ে সাবধান থাকতে হয়। যিনি এই পর্দার সামনে অভিনয় করবেন তার পোষাক বা অন্যকিছুতে সবুজ রং থাকা চলবে না। থাকলে সেই অংশটিও ট্রান্সপারেন্ট হবে।

গ্রীন স্ক্রিন নাকি ব্লু স্ক্রিন
গ্রীন স্ক্রিন এবং ব্লু স্ক্রীন দুটি শব্দ এই কাজের জন্য পরিচিত। নাম থেকেই ধারনা করে নিতে পারেন একটিতে নীল রং ব্যবহার করা হয়, আরেকটিতে সবুজ। আপনি কোনটি বেছে নেবেন ?
একসময় ভিডিওর জন্য ব্যবহার করা হত গ্রীন, ফিল্মের জন্য ব্যবহার করা হত ব্লু। বর্তমানে তেমন কোন বিষয় নেই, ফলে কোনটি ব্যবহার করবেন সেটা পুরোপুরি ব্যক্তিগত পছন্দের বিষয়।

আপনি এধরনের একটি ষ্টুডিও তৈরী করে নিতে পারেন সহজেই। এরপর নিজের কাজ ছাড়াও যার প্রয়োজন তাকে ভাড়া দিয়ে আয় করতে পারেন।

No comments:

Post a Comment