Monday, June 13, 2011

Freelancing tips: সময় বাচানোর সেরা উপায়

ফ্রিল্যান্সারদের কাছে সময় অত্যন্ত গুরুত্বপুর্ন। সঠিক সময়ে কাজ করে দিতে সময় নিয়ে টানাটানি একেবারে সাধারন ঘটনা। কিছু নিয়ম মেনে একেবারে শেষ মুহুর্তে বিপদে পড়ার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব।
এই নিয়মগুলিকে একদিকে মনে হতে পারে সাধারন অন্যদিকে কষ্টকর বলেও মনে হতে পারে। একটু একটু করে একসময় অভ্যেসে পরিনত করে ফেলুন, অল্প সময়ে বেশি কাজ, বেশি ফল পাবেন।
.          সাধারন কাজগুলির জন্য নির্দিস্ট ফরম্যাট তৈরী করে নিন। আপনাকে হয়ত নিয়মিতভাব প্রোপোজাল তৈরী, বিল তৈরী, চিঠি ইত্যাদি লেখালেখির কাজ করতে হয়। একটি সাধারন ফরম্যাট তৈরী করে রাখুন, প্রয়োজনের সময় সামান্য এদিক-ওদিক করে ব্যবহার করুন।
.          নির্দিষ্ট বিষয়ে অভিজ্ঞতা লাভ করুন। এক্সপার্ট শব্দটি বলার সময় কোন একটি বিষয় উল্লেখ করা হয়। আপনি সব বিষয়ে এক্সপার্ট হতে পারেন না। সে কাজটি আপনার সবচেয়ে বেশি প্রয়োজন সে কাজে এক্সপার্ট হোন। ভাল মানের কাজে অনেক কম সময় প্রয়োজন হবে।
.          অন্যের সাহায্য নিন। আপনার হাতে যে কাজ রয়েছে তার কিছু অংশ অন্য কাউকে দিয়ে করিয়ে নিন। সামান্য কিছু কাজের ফলে অনেক সময় রক্ষা পাবে। ফোন ধরার মত কাজ অন্য কাউকে দিয়ে করান।
.          দিনের নির্দিস্ট সময় ঠিক করে কাজ করুন। প্রতিদিন একই সময়ে কাজ না করে যারা ভিন্ন ভিন্ন সময়ে কাজ করেন তাদের কাজে বেশি সময় প্রয়োজন হয়।
.          একে সময়ে একে ব্যক্তি সবচেয়ে দক্ষতার সাথে কাজ করে। কেউ সকালে, কেউ দিনে কেউ রাতে। আপনার সবচেয়ে ভাল সময় কোনটা জেনে নিন।
.          প্রয়োজনীয় সবকিছু গুছিয়ে রাখুন। কাজের সময় হাতের কাছে কিছু না পেলে সময় নষ্ট হয়। প্রয়োজনে অতিরিক্ত জিনিষপত্র রাখুন। অন্তত কলম-কাগজের মত অন্যান্য বিষয়।
.          বিশ্রামের সময় ঠিক করে নিন। অনবরত কাজ করলে কাজের গতি কমে আসে। কিছুটা বিশ্রাম নিয়ে আবার কাজে হাত দিলে দ্রুত কাজ করা যায়।
.          কাজের ব্যাকআপ রাখুন। নানাবিধ কারনে কাজের কপি নষ্ট হতে পারে। একবার করা কাজ যেন আবারো করতে না হয় সেটা নিশ্চিত করুন।

আপনার সময় কোথায় অপব্যয় হচ্ছে বিশ্লেষন করে আপনি হয়ত এরসাথে আরো কিছু যোগ করে নিতে পারেন। শুনে অবাক হতে পারেন, পশ্চিমা দেশে অনেকেই যন্ত্রের মত কাজ করেন। সময় বাচানোর জন্য

No comments:

Post a Comment