Thursday, November 17, 2011

ইলাষ্ট্রেটর থেকে বিভিন্ন ফরম্যাটের আউটপুট

ইলাষ্ট্রেটরে করা ডিজাইনকে আপনি বিভিন্ন যায়গায় ব্যবহার করতে পারেন। সরাসরি প্রিন্ট করতে পারেন, প্রিন্টের জন্য প্রেসে দিতে পারেন, ওয়েবপেজে ব্যবহার করতে পারেন, এনিমেশন সফটঅয়্যারে ব্যবহার করতে পারেন, ফটোশপে এনে বিটম্যাপের সাথে ব্যবহার করতে পারেন কিংবা সাধারনভাবে  সকলের ব্যবহারের জন্য ইমেজ ফাইল হিসেবে দিতে পারেন। প্রতিটি কাজের জন্য একদিকে যেমন ভিন্ন ভিন্ন ফরম্যাট, তাদের সুবিধে-অসুবিধে আছে তেমনি ইলাট্রেটরে ভিন্ন ভিন্ন ধরনের জন্য ভিন্ন ভিন্ন আউটপুট কমান্ডের ব্যবস্থা আছে।
বিষয়গুলি একবার দেখে নেয়া যাক।
আপনি যখন কাজ করবেন, ভবিষ্যতে ডিজাইনকে আবারো পরিবর্তণ করবেন তখন আপনার জন্য সবচেয়ে গ্রহনযোগ্য ফরম্যাট ইলাষ্ট্রেটরের নিজস্ব AI ফরম্যাট। আপনি অন্য যে কাজেই ব্যবহার করুন না কেন, নিজের ব্যবহারের জন্য এককপি এই ফরম্যাটে রেখে দেবেন।
এভাবে ফাইল সেভ করার নিয়ম অন্যান্য সফটঅয়্যারের মতই সেভ কমান্ড দিয়ে। সাথে অতিরিক্ত কিছু অপশন ব্যবহারের সুযোগ রয়েছে।
.          ফাইল মেনু থেকে সেভ কমান্ড দিন। সেভ ফাইল টাইপ হিসেবে ডিফল্ট ইলাষ্ট্রেটর ফরম্যাট থাকার কথা।
.          নির্দিষ্ট ফোল্ডার সিলেক্ট করুন এবং একটি নাম টাইপ করুন।
.          সেভ বাটনে ক্লিক করলে আরেকটি ডায়ালগ বক্স পাওয়া যাবে। আপনি নিজের জন্য ইলাষ্ট্রেটরের যে ভার্শন ব্যবহার করছেন সেই ভার্শনে সেভ করবেন কিন্তু কাজটি অন্য কাউকে দিলে পুরনো ভার্শনে সেভ করা প্রয়োজন হতে পারে। পুরনো ভার্শনে সেভ করলে নতুন ভার্শনের কিছু বিষয় এডিট করা যাবে না। অন্যদিকে সুবিধে হচ্ছে যার প্রয়োজন তিনি ব্যবহারের সুযোগ পাবেন। যেমন এনিমেশন সফটঅয়্যারে ব্যবহারের জন্য ইলাষ্ট্রেটর ৮ ভার্শনে সেভ করা প্রয়োজন হতে পারে।
.          অপশন অংশে Create PDF Compatible File নামে একটি অপশন পাবেন। মুলত ইলাষ্ট্রেটর ফাইলের ভেতরেই একটি পিডিএফ ভার্শন সেভ হয় এই পদ্ধতিতে। এটা ব্যবহার না করলে ফাইল সাইজ ছোট রাখা যাবে, অন্যদিকে এটা থাকলে ডিজাইনকে এক্রোব্যাট রিডারে ওপেন করা যাবে। ডিজাইনকে যদি ইনডিজাইন এর মত সফটঅয়্যারে ব্যবহার করতে চান তাহলে অবশ্যই এই অপশন অন থাকতে হবে। এনডিজাইন সরাসরি ইলাষ্ট্রেটর ফাইল ব্যবহার করতে পারে না, পিডিএফ থাকলে ব্যবহার করতে পারে।

ইলাষ্ট্রেটর ইপিএস এবং পিডিএফ হিসেবে সেভ করা
ইপিএস মুলত প্রিন্ট কাজে ব্যবহার করা যায়। একে যদিও ইলাষ্ট্রেটরে ওপেন করা যায় তাহলেও নিজের ব্যবহারের জন্য এই ফরম্যাট ব্যবহার না করাই ভাল। অন্যদিকে পিডিএফ ব্যবহার করা যায় সাধারন এক্রোব্যাট রিডারে দেখার জন্য থেকে শুরু করে উচুমানের প্রিন্ট কাজে দেয়ার জন্য। এছাড়া একে পাশওয়ার্ড ব্যবহার করে ব্যবহার সীমিত করা যায়।
.          আগের মত সেভ কমান্ড দিন। আগে সেভ করা থাকলে Save As কমান্ড দিন।
.          Save as type অংশে EPS অথবা PDF যা প্রয়োজন সেই ফরম্যাট সিলেক্ট করুন
.          ইপিএস এর জন্য আগের পদ্ধতিতে সেভ করুন। পিডিএফ এর জন্য আরো কিছু অপশন রয়েছে। সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে কাজ অনুযায় প্রিসেট ব্যবহার করা। সাধারন ব্যবহারের জন্য ডিপিএফ তৈরী করতে Small File Size সিলেক্ট করুন। এরফলে ছোট আকারের ফাইল তৈরী হবে। উচুমানের প্রিন্টের জন্য High Quality Print সিলেক্ট করুন।
.          পাশওয়ার্ড ব্যবহারের জন্য Security অংশে যান এবং পাওয়ার্ড টাইপ করে দিন। পাশওয়ার্ড দুধরনের হতে পারে, একটি ডকুমেন্ট ওপেন করার জন্য। পাশওয়ার্ড না জেনে কেউ ডকুমেন্ট দেখার সুযোগ পাবেন না। অপরটিতে ডকুমেন্ট দেখা যাবে কিন্তু প্রিন্ট, এডিট ইত্যাদি বিষয়ের জন্য পাশওয়ার্ড প্রয়োজন হবে।

ফটোশপ, জেপেগ, অটোক্যাড ইত্যাদি ফরম্যাটে ব্যবহার
ইলাষ্ট্রেটর ডিজাইনকে লেয়ারসহ ফটোশপ ফাইলে কিংবা অটোক্যাডে ব্যবহার উপযোগি ফাইলে কিংবা জেপেগ, ফ্লাশ বা অন্য কোন ফরম্যাটে এক্সপোর্ট করে ব্যবহার করতে পারেন।
.          ফাইল মেনু থেকে এক্সপোর্ট কমান্ড দিন।
.          নির্দিস্ট ফরম্যাট সিলেক্ট করুন।
.          আরজিবি অথবা সিএমওয়াইকে বাছাই করার সুযোগ পাবেন। সেটা সিলেক্ট করুন।
.          ফরম্যাট অনুযায়ী রেজ্যুলুশন নহ অন্যান্য অপশন পরিবর্তন প্রয়োজন হলে করে নিন।


ওয়েব পেজে ব্যবহার
ওয়েব পেজে সাধারনত জেপেগ, জিফ বা পিং ফরম্যাট ব্যবহার করা হয়। প্রথমটি সলিড ব্যাকগ্রাউন্ডের জন্য, পরের দুটিতে ট্রান্সপারেন্ট ব্যাকগ্রাউন্ড ব্যবহার করা যায়।
.          মেনু থেকে কমান্ড দিন। নতুন একটি উইন্ডো পাওয়া যাবে। এর সুবিধে হচ্ছে এখানে 2-Up, 4-Up বলে অপশন রয়েছে যেখানে মুল ডিজাইন এবং আউটপুটের প্রিভিউ দেখা যায়।
.          4-Up সিলেক্ট করুন
.          যে কোন প্রিভিউ সিলেক্ট করুন এবং ডানদিকের মেনু থেকে কোন ফরম্যাটে সেভ করতে চান সিলেক্ট করুন।  আউটপুট ফাইলের মান, ফাইল সাইজ ইত্যাদি তথ্য সহ দেখা যাবে।
.          ব্রাউজারে প্রিভিউ দেখার জন্য নিচের দিকে Preview in default browser ক্লিক করুন। ইমেজ এবং সেটা দেখার জন্য এইচটিএমএল কোড ওপেন হবে ব্রাউজারে।

ইলাষ্ট্রেটর একেকজন একে ধরনের কাজে ব্যবহার করেন। আপনার প্রয়োজন যাই হোক না কেন, একবার কাজ করে তাকে নানান যায়গায় ব্যবহার করতে পারেন প্রয়োজনীয় আউটপুট কমান্ড ব্যবহার করে।


ফটোশপ টিউটোরিয়াল


2 comments:

  1. Hello sir. I have a problem is that when I saved my any Ai file to in eps10 format . But when I reopen my eps10 file then all text layer has group layerd . I try to solve this problem by the many way . But I have no success. Pls can you tell me any tips.
    I use Ai Cs6 version. Thank you.

    ReplyDelete
    Replies
    1. EPS10 কি ইলাষ্ট্রেটর ১০ ইপিএস ? আগের ভার্শনে সেভ করলে এই সমস্যা হবে এবং সেভ করার সময় ওয়ার্নিং দেয়ার কথা।
      যদি এডিট করা প্রয়োজন হয় তাহলে মুল ফাইলকে সরাসরি সেভ করে রাখুন এবং ব্যবহারের কপি ভেক্টরে পরিনত করে নিন।

      Delete