Thursday, July 7, 2011

Digital Photography: ডিজিটাল এসএলআর ক্যামেরা ব্যবহার ২

আগের পর্বে বিভিন্ন মোড সম্পর্কে উল্লেখ করা হয়েছে। এসএলআর ক্যামেরা আরো কিছু সেটিং খুব সহজে ব্যবহার করা যায়। মুলত পয়েন্ট এন্ড শ্যুট ক্যামেরা থেকে এসএলআর পৃথক একারনেই।
ছবি উঠানোর জন্য অন্য সাধারন সেটিংগুলি পরিবর্তনের পদ্ধতি জেনে নিন। এখানে নিকন ডি-৯০ ব্যবহার করা হচ্ছে। অন্য ক্যামেরায় কিছুটা পার্থক্য থাকতে পারে। মুল নিয়ম একই।
ক্যামেরার পেছনের বাটনগুলির কাজ এবং ব্যবহার পদ্ধতি
.          লাইভ ভিউ
Lv লেখা একটি বাটন রয়েছে ক্যামেরার পেছনে। আপনি ছবি উঠানোর সময় ভিউ ফাইন্ডার ব্যবহার করবেন নাকি এলসিডি ডিসপ্লে ব্যবহার করবেন সেটা ঠিক করার জন্য এই বাটন ব্যবহার করা হয়। একবার চাপ দিলে এলসিডি চালু হবে আরেকবার চাপ দিলে অফ হলে ভিউ ফাইন্ডার চালু হবে।
ভিডিও রেকর্ড করার জন্যও এই বাটন ব্যবহার করা হয়। লাইভ ভিউ চালু করুন। এরপর
OK বাটন চাপ দিন। ভিডিও রেকর্ড শুরু হবে। আরেকবার OK চাপ দিলে ভিডিও রেকর্ড বন্ধ হবে।
.          প্লে বাটন
ছবি বা ভিডিও দেখার জন্য প্লে বাটন ব্যবহার করবেন। প্লে বাটনে একবার চাপ দিলে সবশেষ উঠানো ছবি দেখা যাবে।
OK বাটনের বামদিকের এরো কি চাপলে আগের চবি, ডানদিকের এরা কি চাপলে পরের ছবি দেখা যাবে।
ওপর এবং নিচের এরা কি ব্যবহার করে হয় প্রিভিউতে কি দেখতে চান সেটা ঠিক করার জন্য। শুধুমাত্র ছবি (বা ভিডিও) দেখতে পারেন অথবা ছবি উঠানোর সময় ক্যামেরা সেটিং এবং হিসটোগ্রাম দেখতে পারেন। সেটিং পরিবর্তন করে আরেকটি মোড ব্যবহার করা যায় যেখানে আলোর সমস্যা দেখা যায়। এবিষয়ে সেটিং অংশে উল্লেখ করা হবে।
প্রিভিউ দেখার সময় + বাটনে (
QUAL) চাপ দিলে ছবি বড় করে দেখা যাবে। (-) বাটনে চাপ দিলে ছোট করে দেখা যাবে। ছোট করার সময় একসাথে ৪টি, ৯টি এভাবে বেশি সংখ্যক ছবি একবারে দেখা যাবে।
.          ডিলিট বাটন
ভিউফাইন্ডারের ঠিক বামে ডিলিট বাটন। প্লে মোডে থাকার সময় একবার চাপ দিলে ফাইলটি মুছে দেবেন কিনা জিজ্ঞেস করবে। আরেকবার চাপ দিলে মুছে যাবে। একবার চাপ দেয়ার পর মুছে না দেয়ার জন্য
OK বাটন চাপ দিন।
.          ছবি লক করা
চাবি চিহ্নিত বাটনে (
WB) ক্লিক করে কোন ছবি বা ভিডিওকে ভুলক্রমে মুছে যাওয়া থেকে রক্ষা করতে পারেন। এটা ক্লিক করলে প্রিভিউতে থাকা ছবির ওপর একটি চাবির ছবি পাওয়া যাবে যার অর্থ এই ছবি ডিলিট বাটন চাপলেও মুছবে না। অবশ্য কার্ড ফরম্যাট করলে মুছে যাবে।
.          ইনফো বাটন
ডানদিকে নিচের অংশে ইনফো বাটন। ডি-৯০ মডেলে ক্যামেরা সব ধরনের সেটিং দেখার জন্য একটি ছোট ডিসপ্লে রয়েছে ওপরে। যদি এলসিডি-তে এসব তথ্য দেখতে চান তাহলে ইনফো বাটনে ক্লিক করুন।
.          হোয়াইট ব্যালেন্স পরিবর্তন
ছবি উঠানোর সময় হোয়াইট ব্যালেন্স পরিবর্তন করার জন্য হোয়াইট ব্যালেন্স বাটন চেপে ধরুন এবং মেইন কমান্ড ডায়াল ঘুরান। ওপরের ডিসপ্লে (অথবা এলসিডিতে ইনফো অন থাকলে সেখানে) পরিবর্তিত হোয়াইট ব্যালেন্স দেখা যাবে।
.          আইএসও পরিবর্তন
দ্রুত আইএসও পরিবর্তনের জন্য
ISO বাটন চেপে ধরুন এবং কমান্ড ডায়াল ঘুরান।
.          কোয়ালিটি
ডি-৯০ মডেলে র মোড, র এর সাথে জেপেগ, শুধুমাত্র জেপেগ ফুল রেজুলুশন, শুধুমাত্র জেপেগ কম রেজুলুশন ইত্যাদি মোডে ছবি উঠানো যায়। ছবির মান পরিবর্তনের জন্য
QUAL বাটনে চেপে ধরুন এবং কমান্ড ডায়াল ঘুরান।
.          অটো ফোকাস মোড
অটোফোকাসের সময় আপনি ৩ ধরনের মোড ব্যবহার করতে পারেন। ডিফল্ট হচ্ছে
AF, এতে স্থির ছবি উঠানোর সময় সিংগেল সারভো অটোফোকাস এবং গতিশীল কিছুর ছবি উঠানোর সময় কন্টিনিউয়াস-সারভো অটোফোকাস কাজ করে। এছাড়া আপনি ইচ্ছে এদের যে কোনএকটিকে ব্যবহার করতে পারেন।
পরিবর্তনের জন্য
AF বাটন (ক্যামেরার ওপরের দিকে) চেপে ধরে কমান্ড ডায়াল ঘুরান।
.          রিলিজ মোড
আপনি একবার ক্লিক করে একটি ছবি উঠাতে পারেন, একবার ক্লিক করে পরপর কয়েকটি ছবি উঠাতে পারেন (কন্টিনিউয়াস শ্যুটিং মোড) অথবা একবার ক্লিক করার কয়েক সেকেন্ড পর ছবি উঠাতে পারেন (সেল্ফ টাইমার)।
সেটিং এর জন্য রিলিজ মোড বাটন (ক্যামেরার ওপরের অংশে) চেপে ধরুন এবং কমান্ড ডায়াল ঘুরিয়ে পরিবর্তন করুন।
.          ফ্লাশ এক্সপোজার পরিবর্তন
ফ্লাশ ব্যবহারের সময় কাছের জন্য কম এবং দুরের জন্য বেশি আলো প্রয়োজন হতে পারে। ক্যামেরার বিল্টইন ফ্লাশ কি পরিমান আলো ছড়াবে সেটা পরিবর্তন করতে পারেন ফ্লাশ এক্সপোজার সেটিং পরিবর্তন করে। এছাড়া ফ্লাশ কোন মোডে কাজ করবে (
Red eye reduction, Auto, Slow, Rear) সেটাও ঠিক করে নিতে পারেন।
ফ্লাশ ওপেন করুন। ফ্লাশ বাটন চেপে ধরুন এবং কমান্ড ডায়াল ঘুরান। মেইন কমান্ড ডায়াল (পেছনের ডায়াল) ঘুরালে ফ্লাশ মোড এবং সাবকমান্ড ডায়াল (সামনের ডায়াল) ঘুরালে ফ্লাশের এক্সপোজার কমবেশি হবে।

সবশেষে একটি সমস্যা সমাধানের বাটন। ক্যামেরার সেটিং এর যদি বড় ধরনের গড়মিল হয় তাহলে AF এবং exposer বাটনকে (সাটার রিলিজ বাটনের পেছনে) একসাথে চেপে ধরুন ২ সেকেন্ডের জন্য। ওপরের ডিসপ্লে ব্লিংক করবে। এরফলে ক্যামেরার সবকিছু ডিফল্ট সেটিংএ চলে যাবে।

মেনু বাটনটির কথা উল্লেখ করা হয়নি। কারন এরজন্য আরেকটি আর্টিকেল প্রয়োজন হবে।

No comments:

Post a Comment