Saturday, September 24, 2011

ফ্রিল্যান্সারের সফলতা এবং ব্যর্থতার ৫ কারন

একজন সফল ফ্রিল্যান্সার এবং একজন ব্যর্থ ফ্রিল্যান্সারের মধ্যে পার্থক্য কি ? কি কারনে পার্থক্য হয় ?
অবশ্যই এর পেছনে বহু কারন বিদ্যমান। মেধা এবং দক্ষতা এখানে সকলের শীর্ষে। এখানে ঘাটতি রেখে আপনি সাফল্য আশা করতে পারেন না। একথা প্রযোজ্য যে কোন পেশার ক্ষেত্রেই। ফ্রিলান্সারের ক্ষেত্রে বিশষ করে কিছু বিষয় বিষয় প্রভাব ফেলে। সেটাই এই লেখার বিষয়।
ফ্রিল্যান্সারের দক্ষতা, যোগ্যতা ইত্যাদি পাশে রেখে যে কারনে সফল এবং ব্যর্থ ফ্রিল্যান্সারের পার্থক্য করা যায় তার মুল্যে রয়েছে মানষিকতা। ফ্রিল্যান্সারকে নানাধরনের পরিস্থিতির মধ্যে কাজ করতে হয়। সেখানে মানসিক ভাবে শক্তসমর্থরাই ভাল করেন। এই মানসিকতা নিয়ন্ত্রন করা যায়। এখানে এধরনের ৫টি বিষয় উল্লেখ করা হচ্ছে।
যে সময়গুলিতে আপনি মানষিকতার ওপর বেশি নজর দেবেন;
.          আপনি যেভাবে কাজ আশা করছেন সেভাবে কাজ পাচ্ছেন না
একে স্বাভাবিক বলে মেনে নিন। একই কাজের জন্য আপনি সহ আরো অনেকে প্রতিযোগিতা করছে। আপনি প্রতিবার বিজয়ী হবেন এটা ধরে নেয়ার কারন নেই। এমনকি আপনি যদি সকলের থেকে দক্ষ হন তাহলেও। যার কাজ (ক্লায়েন্ট) তার বিশেষ ধরন পছন্দ হতে পারে। সেক্ষেত্রে যারসাথে মিল হবে তারকাছেই তিনি যাবেন।
সফল ফ্রিল্যান্সার এমন অবস্থায় অন্য কাজের চেষ্টা করেন। যত বেশি চেষ্টা করবেন কাজ পাওয়ার সম্ভাবনা তত বেশি।
.          কোন ক্লায়েন্ট আপনার কাজের সমালোচনা করেছে
সমাজে সবাই একই নিয়মে চলে না। অনেকে বক্তব্যকে এমনভাবে প্রকাশ করেন যা আপনার দৃষ্টিভঙ্গি পাল্টাতে সাহায্য করে, আবার অনেকে সরাসরি বিপরীত পক্ষে অবস্থান নিয়ে বক্তব্য প্রকাশ করেন। যারা ক্রিয়েটিভ কাজ করেন তাদের জন্য সেটা মেনে নেয়া কষ্টকর। অনেকে হতাস হয়ে কাজ ছেড়ে দিতে চেষ্টা করেন।
সফল ফ্রিল্যান্সার কাজ ছেড়ে দেন না। বরং বোঝার চেষ্টা করেন সমস্যা ঠিক কোথায়। কাজের মধ্যে যদি না থাকে তাহলে ক্লায়েন্টের মধ্যে। কাজ ছেড়ে দেয়ার বদলে বরং সেই ক্লায়েন্টকে ছেড়ে দিন।
.          হঠাত করেই ব্যয় বেড়ে গেছে
বর্তমানে এটা একেবারে সাধারন ঘটনা। প্রতিনিয়ত জিনিষপত্রের দাম বাড়ছে, যাতায়াত খরচ, বাড়িভাড়া, বিদ্যুত-গ্যাস-পানি এসবের দাম বাড়ছে। একসময় মনে হতে পারে ফ্রিল্যান্সিং কাজ থেকে সব খরচ মেটানো সম্ভব না।
আপনি অবশ্যই সমাজ পরিবর্তণ করতে পারেন না, যাদের দায়িত্ব তারা নিজেরা যদি সমস্যা সমাধানের পরিবর্তে সমস্যা তৈরী করেন। সফল ফ্রিল্যান্সার কাজ ছেড়ে না দিয়ে বরং আরো বেশি কাজ করতে চেষ্টা করেন, সাথে পার্টটাইম অন্যকিছু করার চেষ্টা করেন।
.          কাজের ধরন পরিবর্তণ হচ্ছে, আপনাকে নতুন কিছু শিখতে হচ্ছে
ফ্রিল্যান্সার হিসেবে আপনি যে কাজই করুন না কেন, পরিবর্তিত বিশ্বের সাথে সেখানেও পরিবর্তনের হাওয়া লাগবে। যদি সেদিকে দৃষ্টি না রাখেন তাহলে আপনি ক্রমেই পিছিয়ে পড়বেন।
সফল ফ্রিল্যান্সার ক্রমাগত নতুন প্রযুক্তির সাথে মানিয়ে নেন। যারফলে হঠাত করে পরিবর্তনের ধাক্কা সামলাতে হয় না। নিয়মিত ব্লগ পড়া এক্ষেত্রে অত্যন্ত কার্যকর ভুমিকা রাখে। সেইসাথে কাজের সাথে সম্পর্কিত বইপত্র পড়ে নিজেকে এগিয়ে রাখা যায়।
.          আপনার কাজের জন্য অন্যের সাহায্য প্রয়োজন
আপনি এমন কাজ পেয়েছেন যেকাজ একা করা সম্ভব না। অথচ আপনি যখন ফ্রিল্যান্সিং শুরু করেন তখন অন্যদের থেকে নিজেকে বিচ্ছিন্ন করেছেন।
সফল ফ্রিল্যান্সার অন্যদের সাথে সবসময় সম্পর্ক রাখেন। অন্যদের সাথে সম্পর্ক রাখার জন্য অবশ্যই কিছু ত্যাগ স্বিকার করতে হয়। নিজের স্বার্থের বদলে অন্যের স্বার্থ দেখতে হয়। তারপরও, অন্যের সাহায্য না পাওয়ার কারনে কাজ হাতছাড়া হবে এই সমস্যার সমাধান পাওয়া যায়।
সমস্যার কারনগুলি যখন আপনার জানা তখন চেষ্টা করে আপনি সমস্যা সমাধান করতে পারেন। মানষিকতা এমন বিষয় যা হঠাত করে পরিবর্তন হয় না। ক্রমাগত চেষ্টা করতে হয়।
আপনি যদি এধরনের সমস্যার মুখোমুখি হয়ে থাকেন তাহলে চেষ্টা করে দেখুন না কি হয়! অথবা আপনার ভিন্নমত থাকলে সেটাও জানাতে পারেন অন্যদের।

1 comment: