Sunday, July 21, 2013

ফ্রিল্যান্সার বাড়িতে কাজের সময় কিভাবে যোগাযোগ ঠিক রাখতে পারেন



অধিকাংশ ফুলটাইম ফ্রিল্যান্সারকে সবসময় বাড়িতে বসে কাজ করতে হয়। এর ভাল দিক যেমন আছে সমস্যার তিকও খুব কম নেই। অনেকে দলগতভাবে কাজ করে অভ্যস্থ। কাজের সময় কোন সমস্যা হলে অন্যের সাথে আলাপ করা প্রয়োজন হয়। অনেকে অন্যের সান্নিধ্য ছাড়া থাকতে পারেন না।

ফ্রিল্যান্সার কিভাবে একা কাজ করতে পারেন সে বিষয়ে যথেষ্ট পরামর্শ দেয়া হলেও সাধারনত একা কাজের ফলে সৃষ্ট সমস্যাগুলির দিকে ততটা দৃষ্টি দেয়া হয় না।
একা কাজ করার সময় যে সমস্যাগুলি তৈরী হতে পারে তার সমাধানের কিছু পদ্ধতি তুলে ধরা হচ্ছে এখানে।

.        যদি কোন প্রতিস্ঠানের হয়ে বাড়িতে বসে কাজ করতে হয় তাহলে অবশ্যই কোন সমস্যা হলে তাদের সাথে যোগাযোগ করতে পারেন। যদি পুরো নিজে কাজ করতে হয় তাহলে কোন ওয়েবসাইট-ব্লগ খুজে বের করুন যেখানে সমস্যার বিষয়ে আলোচনা করার সুযোগ রয়েছে। তাদের সাথে ব্যবসায়িক যোগাযোগ হলে কাজ পাওয়া এবং করার বিষয়গুলি অনেক সহজ হতে পারে।
.        স্থানীয় কোন প্রতিস্ঠানের সাথে যোগাযোগ রাখা যেতে পারে। কখনো কাজের চাপ বেশি থাকলে তাদের কাছে করিয়ে নেয়া যেতে পারে। তাদের কোন কাজ করে দিয়ে পারস্পরিক সম্পর্ক এবং ব্যবসা দুদিকেই লাভবান হওয়া সম্ভব।
.        একই ধরনের কাজ করেন এমন কারো সাথে ব্যক্তিগতভাবে যোগাযোগ রেখে তারকাছে প্রয়োজনে সাহায্য পাওয়া যেতে পারে। তিনি যদি বেশি দক্ষ হন তাহলে আরো উন্নতির পথ দেখাতে পারেন।
.        কাজের প্রয়োজন ছাড়াও কিছু সময় অন্যদের সাথে কাটানো ভাল। এতে অনেক অকারন চিন্তা কমে যায়। কাজের জন্য সহায়ক কোন সুত্রও পাওয়া যেতে পারে।

অন্যের কাছে সাহায্য তিনিই পেতে পারেন যিনি প্রয়োজনে অন্যকে সাহায্য করেন। এই মুহুর্তে হয়ত আপনার অন্যের সাহায্য প্রয়োজন নেই, সেকারনে অন্যের সাথে সম্পর্ককে তেমন গুরুত্ব দিচ্ছেন না। কিন্তু মানুষ সমাজবদ্ধভাবে বাস করে পারস্পরিক সহযোগিতা প্রয়োজন হয় বলেই। 
আর কিছু মানুষ একা থাকতে পছন্দ করেন। একেও খাটো করে দেখার কারন নেই। ইতিহাসে বহু স্মরনিয় ব্যক্তি তাদের সেরা সাফল্য দেখিয়েছেন একা থেকেই।

No comments:

Post a Comment