Wednesday, August 28, 2013

লোগো ডিজাইনে ইলাষ্ট্রেটরের বিকল্প ইংকস্কেপ



লোগো ডিজাইন বা অন্য ভেক্টর গ্রাফিক ডিজাইনের জন্য যারা ইলাষ্ট্রেটর ব্যবহার করেন এবং নতুন ভার্শনের খোজ রাখেন তারা হয়ত এরইমধ্যে জেনে গেছেন সিএস-৬ ইলাষ্ট্রেটর (এবং এর সাথে ফটোশপ সহ অন্যান্য সফটঅয়্যার) এর সব শেষ ভার্শন। এরপর তারা নতুন কোন ভার্শন রিলিজ দেবে না। যাকিছু আপডেট সেটা করবে অনলাইনে ব্যবহারের জন্য। বর্তমানে সেকাজ করা হচ্ছে ইলাষ্ট্রেটর ক্রিয়েটিভ ক্লাউড (সিসি) নামে। এটা ব্যবহারের জন্য টাকা দিয়ে সদস্য হতে হয় এবং দ্রুতগতির ইন্টারনেট প্রয়োজন হয়। দুটিই বাংলাদেশের জন্য অসুবিধাজনক।

এডবি যদি এই পদ্ধতিতে সুবিধে করতে পারে তাহলে অন্যান্য কোম্পানীও হয়ত একসময় ইনষ্টল করার মত সফটঅয়্যার বন্ধ করে দেবে। সেকারনে অনেকেই এখন থেকে বিকল্প খোজ করছেন।

ফটোশপের বিকল্প জিম্প অনেকদিন ধরেই ব্যবহৃত হচ্ছে। একইভাবে ইলাষ্ট্রেটর (বা কোরলে ড্র) এর বিকল্প হতে পারে ইংকস্কেপ।
ইংকস্কেপ সম্পর্কে প্রথম কথা, এটা ওপেনসোর্স সফটঅয়্যার। যে কোন সময় ডাউনলোড করে বিনামুল্যে ব্যবহার করতে পারেন। উইন্ডোজ, ম্যাক, লিনাক্স ইত্যাদি বিভিন্ন অপারেটিং সিষ্টেমের জন্য পাওয়া যায়। উইন্ডোজ ইনষ্টলার ৩৩ মেগাবাইট।
শেখার জন্য ইলাষ্ট্রেটরের মত বইপত্র এবং অন্যান্য সবকিছু হয়ত এখনও নেই। তাদের সাইটে শুরু করা থেকে এডভান্সড লেভেল পর্যন্ত সব ধরনের টিউটোরিয়াল দেয়া আছে। শিখতে খুব বেশি সমস্যা হবে এমন ভাবারও কারন নেই।

স্বাভাবিকভাবে প্রশ্ন ওঠে, এটা কি ইলাষ্ট্রেটর বা কোরেল ড্র এর মত বানিজ্যিক সফটঅয়্যারের সমকক্ষ।
এই সফটঅয়্যারগুলি বিভিন্ন ধরনের কাজের জন্য ধীর্ঘদিন ধরে ব্যবহার হচ্ছে। বিভিন্ন ধরনের প্রিন্ট, নানা ধরনের প্লাগইন ইত্যাদির উন্নতি হয়েছে বহু বছর ধরে। এখনই এদের সমকক্ষ বলার সুযোগ নেই। তারপরও সাধারন কাজে কোন সিমাবদ্ধতাও নেই। বরং কোন কোন ক্ষেত্রে এমন সুবিধে রয়েছে যা অন্য সফটঅয়্যারে নেই। ছবির মত থ্রিডি লাইন ব্যবহার করে যত সহজে কাজ করতে পারেন ইলাষ্ট্রেটরে বা কোরেল ড্র তে তত সহজে একই কাজ করতে পারেন না।
বিশেষ করে লোগো ডিজাইনের মত কাজের জন্য অত্যন্ত শক্তিশালি সফটঅয়্যার একথা স্বিকার করতেই হয়।
ডাউনলোডের ঠিকানা : inkscape.org

6 comments:

  1. ভাই চিতিকা ও বিডভারটাইজার ক্লিকপ্রতি কোন দেশে কি রকম দেয়।যদি কোন স্ক্রিনশট দেন তালে উপকৃত হব।

    ReplyDelete
    Replies
    1. বিজ্ঞাপন নেটওয়ার্কে রেট একেক বিজ্ঞাপনের জন্য একেকরকম। প্রতি ক্লিকে কয়েক সেন্ট থেকে ডলার পর্যন্ত হতে পারে। তাদের একটি শর্ত হচ্ছে এই তথ্য প্রকাশ করা যাবে না, এমনকি কে (বিজ্ঞাপনদাতা) কত দেয় সেটা খোজ করাও যবে না।
      আমেরিকা এবং কানাডা থেকে ক্লিক করলে আয় সবচেয়ে বেশি। এরপর ইউরোপ।

      Delete
  2. দিলে ভালই হত, যাইহোক একটি গুরুত্বপূর্ন তথ্য পেলাম।
    ভাই আমার সাইটটি কেমন হয়েছে বলবেন- http://bangla-tutor24.blogspot.com/

    ReplyDelete
  3. জিম্প আর ইংকস্কেপ ডাউনলোড করে দেখলাম। পেন টুলের ব্যবহার কিছুটা ব্যাতিক্রম মনে হল। যাই হোক ওপেন সোর্স সফটওয়্যারে আগেই অভ্যস্ত হওয়াটা জরুরী। আর এজন্য ফটোশপ-ইলাস্ট্রেটরের পাশাপাশি এই সব প্রোগ্রাম নিয়েও ভালো টিউটরিয়াল আশা করছি। আর আমার পিসিতে দেখলাম ইংক্স্কেপ দিয়ে ইলাস্ট্রেটরের ফাইল ওপেন করতে গেলে পিসি হ্যাং করে। আমি জানিনা ইলাস্ট্রেটরের ফাইল এতে ওপেন হয় কিনা। যদি না হয় তাহলে প্রফেশনাল কাজে এটা ব্যবহার করা যাবে কিনা? কারন ক্লায়েন্ট এই প্রোগ্রাম ব্যবহার করবেন না এটা প্রায় ধরে নেয়া যায়।

    ReplyDelete
  4. ইলাষ্টেটর ফাইলকে ঠিকভাবে ব্যবহারের জন্য সাহায্যকারী কিছু ফাইল ইনষ্টল করতে হয়। ইংকস্কেপ সাইটে এগুলি পাওয়া যাবে।
    বিনামুল্যের সফটঅয়্যার সবচেয়ে ভাল বানিজ্যিক সফটঅয়্যারের সমতুল্য হবে না এটাই স্বাভাবিক।

    ReplyDelete