Monday, October 31, 2011

ফ্রিল্যান্সিং কাজের জন্য গ্রাফিক ডিজাইন কিভাবে শিখবেন

ইন্টারনেটের মাধ্যমে গ্রাফিক ডিজাইন কাজ একটি বড় কাজের যায়গা। হিসেব যেহেতু ডলারে এবং অল্প কাজ করেই এভাবে হাজার ডলার আয় করা সম্ভব। টাকার হিসেবে পরিমানটা যথেষ্ট। যারা ইন্টারনেটের মাধ্যমে গ্রাফিক ডিজাইন পেশায় যেতে চান তাদের প্রথম প্রশ্ন, কিভাবে শিখব ?
এখানে শেখার সম্ভাব্য পথগুলি সম্পর্কে ধারনা দেয়ার চেষ্টা করা হচ্ছে।
প্রথমেই একটা বিষয় পরিস্কার করে নেয়া ভাল। ইন্টারনেটে কাজ পাওয়ার জন্য আপনাকে প্রতিযোগিতা করতে হবে সারা বিশ্বের ডিজাইনারদের সাথে। প্রায় সব দেশেই একজন শিক্ষার্থী গ্রাফিক ডিজাইনে বিশ্ববিদ্যালয় ডিগ্রী নিতে পারেন। বাংলাদেশে এধরনের ব্যবস্থা নেই। এছাড়া শিক্ষাকে একাডেমিক এবং প্রফেশনাল এই দুভাগে ভাগ করা হয়। বাংলাদেশে প্রফেশনাল ডিগ্রী বলে কোন বিষয় নেই। অর্থতি গ্রাফিক ডিজাইন শেখার জন্য প্রচলিত শিক্ষা প্রতিস্ঠানে যেমন ব্যবস্থা নেই তেমনি দীর্ঘমেয়াদী ট্রেনিং নেয়ার ব্যবস্থাও নেই। ট্রেনিং সেন্টার নামে যে ব্যবস্থা আছে সেখানে যারা শেখান তাদের অনেকেই ডিজাইনের মুল নিয়ম জানা প্রয়োজন বোধ করেন না। কাজেই তিনি শেখান কি করিলে কি হয় পদ্ধতিতে। তারকাছে কাজ শিখেই সরাসরি কাজ করার আশা করতে পারেন না।
গ্রাফিক ডিজাইন শেখার জন্য কি শেখা প্রয়োজন সেটা আগে জানা প্রয়োজন। একজন শিল্পীকে কয়েক বছর পড়াশোনা করে ছবি আকা শিখতে হয়। এই দীর্ঘ সময়ে তাকে শেখানো হয় রং কি, রেখা কি। কিভাবে একাধিক রঙের মিশ্রনে বিশেষ রং পাওয়া যায়। এই বিষয়গুলি বিজ্ঞান। ডিজিটাল ডিজাইনের ক্ষেত্রে কারিগরী বিষয় আরো বেশি গুরুত্বপুর্ন। ডিসপ্লেতে রং কিভাবে কাজ করে, কাগজে প্রিন্ট করার সময় কিভাবে কাজ করে, ইন্টারনেটে কিভাবে কাজ করে এবিষয়ে ভাল জ্ঞান না থাকলে আপনি ভাল ডিজাইনার হতে পারেন না। সেইসাথে বিভিন্ন ধরনের ইমেজ ফরম্যাট, তাদের সুবিধে-অসুবিধে, বিভিন্ন সফটঅয়্যার এবং ডিভাইস সম্পর্কে স্পষ্ট জ্ঞান থাকা প্রয়োজন। শেখার প্রথম ধাপ পুরোপুরি তত্ত্ব। কোন টুল ব্যবহার করে কিভাবে কাজ করতে সেটা পরবর্তী ধাপ। এই প্রথম ধাপটিই সাধারনত এড়িয়ে যাওয়া হয়। ফলে যিনি শেখেন তিনি নিজেকে ডিজাইনার মনে করছেন অথচ ক্লায়েন্ট কেন তার কাজ পছন্দ করছেন না সেটা বুঝছেন না।
কাজেই বাংলাদেশ থেকে কেউ যখন বলেন কিভাবে শিখব তার উত্তর দেয়া কঠিন। সবচেয়ে ভাল হয় যদি কোন প্রতিস্ঠানের সহায়তা পান। প্রাথমিক বিষয়গুলি অল্প সময়ে শিখে নেয়া যায়। যদি নিজে বই পড়ে শিখতে হয় তাহলে অনেক বেশি সময় প্রয়োজন। আবার অনেকে ধরে নেয় ট্রেনিং যখন নিচ্ছি তখন আর বইপত্র পড়া প্রয়োজন কি। এই মনোভাব নিয়ে কখনও ভাল গ্রাফিক ডিজাইনার হবেন না।
ভাল গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য অবশ্যই পড়াশোনা করতে হবে। বর্তমানে পড়াশোনার সুযোগ অনেক বেশি। ইন্টারনেটে খোজ করলে বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য পাওয়া যায়, বিনামুল্যে বই ডাউনলোড করা যায়।
সেইসাথে কারো সহযোগিতা পেলে কাজ সহজ হয় অনেকটাই। কোন প্রতিস্ঠান বা অভিজ্ঞ কোন ব্যক্তি। এরসাথে খরচের বিষয় রয়েছে। আপনি যে বিষয়কে বাকি জীবনের অস্ত্র হিসেবে ব্যবহার করবেন সেজন্য খরচ করাটাই কি যৌক্তিক না।
ইউনিভার্সিটি থেকে একটা ডিগ্রী নিলে কিছু একটা চাকরী পাওয়া যাবে একতা ভোলার সময় হয়েছে অনেক আগেই। আশ্চর্যজনকভাবে এখনও অধিকাংশ ছাত্র এই নিয়মেই চলতে অভ্যস্থ। আশা করেন অলৌকিক কিছু ঘটে যাবে, ভাল একটা চাকরী জুটে যাবে। বাস্তবতা হচ্ছে মানুষ ইঞ্জিনিয়ারিং ডিগ্রী নিয়ে সেলস রিপ্রেজেন্টেটিভ হিসেবে কাজ করছে, এমবিএ ডিগ্রী নিয়ে ব্যাংকের কেরানী হচ্ছে। কারন একটাই, শিক্ষা প্রতিস্ঠানের শিক্ষা এবং বাস্তব কাজের সমম্বয় না থাকা।
আপনি এই ব্যবস্থা পরিবর্তন করতে পারেন না।  যা পারেন তা হচ্ছে নিজেকে নিরাপদ রাখতে যোগ্য হিসেবে গড়ে তোলার চেষ্টা করা। বাস্তবে যা করতে হবে সেটা শেখার দিকে দৃষ্টি দেয়া। গ্রাফিক ডিজাইন যদি শিখতেই হয় ভালভাবে শিখুন, অথবা মাথা থেকে সহজে টাকা আয়ের চিন্তা বাদ দিন।

ফটোশপ টিউটোরিয়াল



36 comments:

  1. ভাই আপনার সাইটটি অনেক তথ্যবহুল, আমার অনেক ভালো লেগেছে। কিন্তু চোখের উপর খুব প্রেসার পরছে। কালার কম্বিনেশন টা যদি একটু দেখতেন,,,,,

    ReplyDelete
  2. আপনার সমস্যার জন্য দুঃখিত। সহজে পড়ার জন্য এখানে সরল রং এবং বড় ফন্ট ব্যবহার করা হয়েছে। ঠিক কোন বিষয়ের সমস্যা জানাবেন কি ?

    ReplyDelete
  3. Vhai ani seo off site motamoti pari seo on site sikta chai Bangladesh amon kono valo training center takla zanan.

    ReplyDelete
  4. SEO একটি পরিবর্তনশীল প্রক্রিয়া। প্রতিনিয়ত নিয়ম পাল্টাতে হয়। আমার জানামতে বাংলাদেশে এধরনের প্রশিক্ষনের ব্যবস্থা নেই। বিভিন্ন সাইট থেকে তথ্যগুলি পড়ে শেখার চেষ্টা করুন। সম্ভব হলে কোন SEO প্রতিস্ঠঅনের সাহায্য নিতে পারেন। বিনামুল্যের এবং অর্থের বিনিময়ে দুধরনের ব্যবস্থাই পাবেন। ভাল ফলের জন্য সফটঅয়্যার/টুল কিনতে হতে পারে।

    ReplyDelete
  5. I'm interested to learn graphic design. I don't have even A B C knowledge about that subject. I would like to know: 1) do i need to install any softwear for graphic design? 2) can you advie any link to download books or short writings about graphic design? Sorry, i can't write in bangla because of difficulties, you may answer in bengali.

    ReplyDelete
    Replies
    1. গ্রাফিক ডিজাইনের জন্য এডবি ফটোশপ এবং ইলাষ্ট্রেটরকে ইন্ডাষ্ট্রি ষ্ট্যান্ডার্ড ধরা হয়। দুটি সফটঅয়্যারের মধ্যে মিল-অমিল দুইই আছে। পুরোপুরি গ্রাফিক ডিজাইনার হতে দুটিই শেখা প্রয়োজন। কাজেই এই সফটঅয়্যার ইনষ্টল করতে হবে। পাইরেট বে এর মত সাইটে বহু পিডিএফ ভার্শন বই পাবেন শেখার জন্য। এছাড়া শুরুতে ভিডিও টিউটোরিয়াল দেখে নিলে (লিনডা) সহজে পুরো কাজ সম্পর্কে ধারনা পাবেন। এই সাইটে অনেকগুলি টিউটোরিয়াল দেয়া আছে। সার্চ করলে বহু ইংরেজি টিউটোরিয়াল সাইটও পাবেন।
      গ্রাফিক ডিজাইন একইসাথে কারিগরি এবং শৈল্পিক বিষয়। কোজ কিভাবে করে সেবিষয়ে দক্ষতা যেমন প্রয়োজন তেমনি ডিজাইনের ভালমন্দ বোঝার দক্ষতাও প্রয়োজন। কোন ডিজাইন কেন ভাল, কেন মন্দ এটা শেখার দিকেও দৃষ্টি দেবেন।

      Delete
    2. Always I was desperade to know many things about computer but there were no talented people beside me. Thank you very very much for your precise and precious answer.

      Delete
  6. now i am learning webpage design and development....This blog help me most for more learning...

    ReplyDelete
  7. really great and helpful site.thanks AK

    ReplyDelete
  8. how can i download all tutorial please guide me.

    ReplyDelete
    Replies
    1. web2pdf কিংবা এই ধরনের কোন ইউটিলিটি সফটঅয়্যার ব্যবহার করে ওবেসাইটকে পিডিএঅ ফঅইল হিসেবে সেভ করা যায়। ইন্টারনেটে বিনামুল্যে এধরনের বহু সফটঅয়্যার পাওয়া যায়।

      Delete
  9. Replies
    1. মকআপ লোগো বলতে সম্ভবত লোগোকে বিজনেস কার্জ, টি-সার্ট, গাড়ি, বিল্ডিং ইত্যাদির ওপর দেখানো বুঝিয়েছেন।
      একাজ পুরোটাই ফটোশপে করা হয়। লোগোকে ফটোশপে এনে অন্য ছবির ওপর ব্যবহার করুন এবং যেভাবে সুন্দর দেখায় সেভাবে দেখান। ফটোশপে আর্টিষ্টিক ডিজাইনের বহু টিউটোরিয়াল ইন্টারনেটে পাওয়া যায়। খোজ করে 'ডিজাইন গাইড' নামের পিডিএফ বই পেতে পারেন।
      একটা বিষয় মনে রাখা প্রয়োজন, ব্যবহার হবে ফ্লাট লোগো। অভিজ্ঞ ক্লায়েন্ট নির্দিষ্ট করে বলে দেন তিনি কোন কমআপ চান না, যারা সচেতন না তারাই মকআপ দেখে লোগো বাছাই করেন।

      Delete
  10. https://www.youtube.com/channel/UCj6f46SdbAZRaJ7dBRs4t6A

    অনলাইন গ্রাফিক্স ডিজাইন কোর্স।

    ঘরেবসে অনলাইনে আয় করতে চান ????

    আপনি কি ইন্টারনেট ব্যাবহার করেন???

    আপনি কি বেকার জীবন কাটাছেন?

    তাহলে প্রথমে এ আপনাকে কোন কাজ শিখতে হবে, কারন ইন্টারনেটে আয় করতে হলে, সবার আগে যা করতে হবে তা হল, আপনাকে কমপক্ষে যে কোন একটি বিষয়ের উপর কাজ শিখতে হবে, কাজ ছাড়া অনলাইন থেকে টাকা ইনকাম করা কখনওই সম্বব না, এবং ধ্রয্য সহকারে কাজ করতে হবে, ---তাহলে একদিন সফলতা আসবে,ই।

    আপনি ইচ্ছে করলে ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন কোর্স করতে পারেন।

    ReplyDelete
  11. graphics design shikte ki ki software lage

    ReplyDelete
    Replies
    1. ফটোশপ এবং ইলাষ্ট্রেটরের ব্যবহার সবচেয়ে বেশি। এই ধরনের অন্য সফটঅয়্যার থাকলেও পেশাদার কাজের জন্য এদুটোই সকলের পছন্দ।

      Delete
  12. vai, ami ki apnar kache Graphic Design shikhte parbo?? apni ki shikhn?? bangla kono boi ache ki??? boi ar nam boloben plz. vaiya plz akto help koren. plz vaiya 01921767297.

    ReplyDelete
    Replies
    1. আমার শেখানোর মত সময় হয় না। বই, টিউটোরিয়াল ব্যবহার করে নিজেই শিখতে পারেন।

      Delete
    2. আমি অনেক দিন যাবৎ গ্রাফিক্স ডিজাইন এর কাজ করি, কিন্তু ভাল মানের কোন ডিজাইন করতে পারি না আমি উন্নতমানের গ্রাফিক্স ডিজাইন এর কাজ শিখতে চাই, কিভাবে শিখব?

      Delete
    3. ভাল ডিজাইন করার জন্য দুটি বিষয় প্রয়োজন হয়,
      ১.ডিজাইন সফটঅয়্যার ব্যবহার করতে শেখা।
      ২.ভাল ডিজাইনের নিয়ম মেনে কাজ করা।
      ফটোশপ/ইলাষ্টেরের জন্য ডিজাইন গাইড লিথে অনলাইনে সার্চ করলে ভাল ডিজাইনের নিয়মগুলি পাবেন। কোন ডিজাইন দেখে বোঝার চেষ্টা করুন, ডিজাইনটি কেন ভাল বা মন্দ। ভাল ডিজাইন অনুসরন করুন, খারাপ দিকগুলি এড়িয়ে চলুন। একসময় ভালমন্দের নিয়মগুলি শেখা হয়ে যাবে।

      Delete
  13. vaiya plz amk kicho vlo boi ar naam blbe. boi gola kothay kinte vlo pawa jay. plzz vaiya help me. tnx vaiya

    ReplyDelete
    Replies
    1. ইন্টারনেটে সার্চ করলে বহু বইয়ের খোজ পাবেন। বাজারে বাংলা যে বই পাওয়া যায় আমি তার খুবএকটা ভক্ত না।

      Delete
    2. ভাই! ইন্টারনেটে কি বাংলা বই পাওয়া যায়?

      Delete
  14. Vaiya Ami class 2012 teke aupnar (Fan)
    Akono kicu shikte parini, moddho dike hal cere diye cilam, abar suru korbo insallah; ASA ace fievrr teke suru korbo :-) DUA korben

    ReplyDelete
  15. একটি Helpful aite for beginner.

    ReplyDelete
  16. http://bangla-tutor.blogspot.com/2011/10/learning-graphic-design-for-freelancing.ht this is a good way for future life

    ReplyDelete
  17. please help me need cs5.5 download link......

    ReplyDelete
    Replies
    1. I use thepiratebay.org for software download. Type name in thepiratebay search box.

      Delete
  18. Assalamualokum via , apner website oneck valo ...
    apnader k oneck donnobad

    ReplyDelete
  19. Good site for bangla tutorial!! thank you!!
    font size r akto small hole mone hoy good readable hobe.

    ReplyDelete
  20. very nice and conection with reality

    ReplyDelete