Tuesday, August 20, 2013

ফ্রিল্যান্সিং কাজে ভাল করার জন্য অতিরিক্ত যে দক্ষতাগুলি প্রয়োজন



আপনি যদি ফ্রিল্যান্স গ্রাকি ডিজাইনার হন তাহলে গ্রাফিক ডিজাইনে দক্ষতা থাকতে হবে, ওয়েভ ডিজাইনার হলে ওয়েব ডিজাইনে দক্ষতা তাকতে হবে, প্রোগ্রামার হলে প্রোগ্রামিং এ দক্ষ হতে হবে।

কিন্তু একটিমাত্র বিষয়ে দক্ষতা ফ্রিল্যান্সি সফলতার নিশ্চয়তা দেয় না। বরং বাস্তবে দেখা যায় নিজ কাজে দক্ষতা নিয়েও অনেকে ভাল করছেন না। অন্যদিকে সেই বিষয়ে তুলনামুলক কম দক্ষতা নিয়ে অনেকে ভাল করছেন।
মুল কাজের দক্ষতার বাইরে অন্য যে দক্ষতাগুলি প্রয়োজন হয় সেগুলি তুলে ধরা হচ্ছে এখানে;


.        হিসেবে দক্ষতা
ফ্রিল্যান্সার নিজেই একটি ব্যবসা প্রতিস্ঠান। হিসেব ছাড়া যেমন ব্যবসায় সফল হওয়া যায় না তেমনি হিসেবে দক্ষতা না থাকলে ফ্রিল্যান্সার ভাল করতে পারেন না। কাজের সাথে সেখান থেকে আয়ের হিসেব রাখার মত কাজ ফ্রিল্যান্সারকে করতেই হয়। সাধারন ব্যক্তি থেকে ফ্রিল্যান্সারদের এক্ষেত্রে বেশি দক্ষতা প্রয়োজন হয়।
.        যোগাযোগের দক্ষতা
প্রতিটি কাজের জন্য ক্লায়েন্টকে ঠিক কি করতে চান, তার ভালমন্দ ইত্যাদি ক্লায়েন্টকে জানানো প্রয়োজন হয়। যাদের কাজ করবেন, যাদের কাজ করছেন তাদের সকলের সাথে যোগাযোগ রক্ষার কাজে দক্ষতা অর্জণ প্রয়োজন। একইসাথে অন্য ফ্রিল্যান্সারের সাথে যোগাযোগ রক্ষাও প্রয়োজন হয়।
.        মুল্য নির্ধারনের দক্ষতা
ফ্রিল্যান্স কাজের মুল্য নির্ধারন করা অত্যন্ত জরুরী। নির্দিষ্ট কোন কাজ করতে কতটা সময় প্রয়োজন হবে, কাজের জন্য ব্যয় হবে কি-না, হলে কত ব্যয় হবে, অন্য কাজের সাথে কিভাবে সামঞ্জস্য করা হবে ইত্যাদি হিসেব করার দক্ষতা থাকা প্রয়োজন।
.        মার্কেটিং এ দক্ষতা
ফ্রিল্যান্সার হিসেবে কাজ করার সময় প্রথমেই এই যোগ্যতার কথা ভাবা হয়। নিজেকে ক্লায়েন্টের কাছে তুল ধরা, প্রচার বাড়ানো, কাজের জন্য যোগাযোগ করা ইত্যাদিকে মার্কেটিং এর দক্ষতা বিবেচনা করতে পারেন। কাজের ধরন এবং নিজস্ব পরিকল্পনা অনুযায়ী একেকজন একে ধরনের পদ্ধতি অনুসরন করে সফল হন।
.        সমঝোতার দক্ষতা
একজন ফ্রিল্যান্সারকে সবসময়ই নানা বিষয়ে সমঝোতা করতে হয়। ক্লায়েন্ট যেমন যতটা সম্ভব কম টাকায় কাজ করিয়ে নিতে চান তেমনি ফ্রিল্যান্সারকেও যতটা সম্ভব বেশি টাকা পাওয়ার চেষ্টা করতে হয়। দক্ষতার কারনে একজন ফ্রিল্যান্সার তুলনামুলক বেশি আয়ের জন্য সমঝোতা করতে পারেন।
.        সমস্যা সমাধানের দক্ষতা
সমস্যায় পড়লে কেউ নিজেই দ্রুত সমাধানের পথ বের করতে পারেন, কেউ পারেন না। নিজে নিজে সমস্যা সমাধানের দক্ষতা যত বেশি ফ্রিল্যান্সিং কাজে সফল হওয়ার সুযোগ তত বেশি।
.        সুসম্পর্কের দক্ষতা
একজন সফল ফ্রিল্যান্সার সকলের সাথে সুসম্পর্ক রাখেন। বাস্তবে অনেক সময়ই এমন সমস্যা তৈরী হয় যা বিরোধ তৈরী করতে পারে। সম্পর্ক ঠিক রেখে সেই সমস্যার সমাধান করা ফ্রিল্যান্সিং কাজে সফলতার পথ।
.        সময়সুচি ঠিক করার দক্ষতা
কোন কাজ কোন সময় করা হবে, কখন শেষ হবে, কোনটা আগে - কোনটা পরে ইত্যাদি ঠিক করার দক্ষতা সময়মত কাজ শেষ করার নিশ্চয়তা দেয়। ঠিকভাবে হিসেব করে অল্প সময়ে বেশি কাজ করা সম্ভব হয়।

অনেক সময়ই পৃথকভাবে এই বিষয়গুলির দিকে দৃষ্টি দেয়া হয় না। এর ফল হচ্ছে যে বিপুল সংখ্যক মানুষ ফ্রিল্যান্সার হিসেবে কাজ শুরু করেন বা করতে চান তাদের মধ্যে অল্প সংখ্যক মানুষ সফল হন। অথচ সচেতন থাকলে এদের প্রতিটি, অথবা এখানে উল্লেখ করা হয়নি এমন বিষয়েও দক্ষতা অর্জন করা যায়।
শেষফল, ফ্রিল্যান্সার হিসেবে (এবং অন্যান্য কাজে) সফলতা।

3 comments:

  1. প্রথম দিন দেখেই আমি আপনার ব্লগ বুকমার্ক করে রেখেছিলাম । আজ আবার এলাম এখানে । আপনি ত দারুন লেখেন আর সেই সাথে সাথে নিয়মিত ব্লগ আপডেট করেন কিন্তু আপনার ব্লগের একটু মার্কেটিং করেন না কেন, আপনার ব্লগে অনেক ভালো ভালো কনটেন্ট আছে যেগুলো বাঙ্গালীদের জন্য খুবই উপকারী । একটু মার্কেটিং করেন আর সবাইকে জানান, সবার অনুপ্রেরণা পাবেন তাতে লিখতে আরও ইচ্ছা করবে ।
    আমি ব্লগিং শুরু করেছি নতুন । আমার ব্লগ...
    Make money online

    ReplyDelete
    Replies
    1. এককথায় উত্তর হচ্ছে, আমি ব্যস্ত থাকি ফ্রিল্যান্সিং কাজে। সেখানকার অভিজ্ঞতা অন্যদের কাজে লাগবে ভেবে কিছু সময় বের করে নেই ব্লগিং এর জন্য।

      Delete
  2. সত্যি কথা বলতে কি আমিও আপনার ব্লোগে প্রায় ১ বছর যাবৎ আছি আমারও একই প্রশ্ন আপনি এস ই ও করেন না কেন?ভাই আপনি যদি আমার ব্লোগের সাথে লিংক বিনিময় করেন আমি খুশি হব দুজনেরই এস ই ও কিছুটা বাড়বে।

    ReplyDelete