Sunday, August 11, 2013

ফ্রিল্যান্সিং বিপর্যয় এড়ানোর ৩ ধাপ



ফ্রিল্যান্সিং পেশায় সমস্যার কারন রয়েছে বহু। এদের সবগুলি এড়িয়ে চলার পরও কোন কারন ছাড়াই সমস্যার মুখোমুখি হতে পারেন।
কারন ছাড়া সমস্যার শুনে হয়ত অবাক হতে পারেন। একজন ক্লায়েন্ট ভুল করে অভিযোগের লিংকে ক্লিক করেছেন আর এরফলে আপনার টাকা আটকে গেছে, এটা নিশ্চয়ই কারন ছাড়া সমস্যা। কারন কারন তো রয়েছেই।

সমস্যার সুত্র হচ্ছে যখন সমস্যা শুরু হয় তখন চারিদিক থেকে সমস্যা আসতেই থাকে। এতে বিরক্ত হয়ে ফ্রিল্যান্সিং থেকে সরে যাওয়ার কথা ভাবাও বিরল না।
সমস্যার সময় কিভাবে সমাধান বের করতে পারেন সে বিষয়ে এই পোষ্ট।


.        তালিকা তৈরী করুন
নিয়মিত সমস্যার শিকার হওয়া থেকে নিজেকে রক্ষা করার প্রথম ধাপ তালিকা তৈরী করা। কোন কাজে সমস্যা হতে পারে, কোথায় কোন ধরনের সমস্যা হতে পারে, সমাধানের উপায় কি, এর বিকল্প কি ইত্যাদি সবকিছুর তালিকা থাকলে সমস্যাকে স্বাভাবিক বিষয় মনে হবে।
বাস্তবতা এটাই, সমস্যা ছাড়া কোন যায়গা নেই। আপনি কিভাবে মোকাবেলা করবেন সেটাই বিষয়। সমস্যাকে যত স্বাভাবিকভাবে গ্রহন করা যায় সমাধান তত সহজ হয়।
.        নিয়মিত তালিকা যাচাই করুন
যে তালিকা তৈরী করা হয়েছে সেগুলির সাথে কাজ মিলিয়ে দেখুন। সবকিছূ কি ঠিকভাবে এগুচ্ছে ? যদি ঠিক না থাকে তাহলে কারন খোজ করুন এবং সমস্যা প্রকট হওয়ার আগেই সমাধানের চেষ্টা করুন।
.        তালিকাকে নতুনভাবে সাজান
কোন সমস্যা কি এমন পর্যায়ে গেছে যার সমাধান অসম্ভব মনে হচ্ছে ?
প্রয়োজনে কাজটি বাদ দিন। এরফলে দুশ্চিন্তা দুর হবে এবং অন্য কাজে বেশি মনোযোগ দেয়া সম্ভব হবে। বাস্তবে সব সমস্যার সমাধান সম্ভব হয় না।

হয়ত মনে হচ্ছে এখানে নতুন কিছু নেই। এগুলো সবই জানা কথা। তারপরও একবার কাগজে কলমে তালিকা করে দেখুন, অনেক সহজে সমস্যার সমাধান করা সম্ভব হবে।

No comments:

Post a Comment