Thursday, April 28, 2011

ফটোশপ টিউটোরিয়াল : ফটোগ্রাফের নয়েজ দুর করুন টোপাজ ডি-নয়েজ ব্যবহার করে

আপনি হয়ত লক্ষ করেছেন পেশাদার ফটোগ্রাফারদের ছবি একেবারে ঝকঝকে স্পষ্ট, তুলনায় আপনার উঠানো ছবি অষ্পষ্ট। প্রফেশনাল ফটোগ্রাফাররা একদিকে যেমন দামী ক্যামেরা ব্যবহার করেন অন্যদিকে ছবি উঠানোর পর তাকে সফটঅয়্যার ব্যবহার করে ঠিক করে নেন।
ফটোগ্রাফে নয়েজ তৈরী হয় বিভিন্ন কারনে। সবচেয়ে বড় কারন অবশ্যই কম আলো এবং বেশি মানের ISO ব্যবহার। নয়েজের ফলে ছবি অষ্পষ্ট দেখায় এবং ছোট ছোট বিন্দু দেখা যায়। ফটোশপ এবং অন্যান্য সফটঅয়্যার ব্যবহার করে এই নয়েজ দুর করা যায়। এধরনের একটি সফটঅয়্যার Topaz Denoise। ফটোশপের (লাইটরুম) প্লাগইন হিসেবে এটা ব্যবহার করা যায়।
আপনি হয়ত লক্ষ্য করেছেন ফটোশপে ব্লার ব্যবহার করে নয়েজ দুর করা যায়। ফল হিসেবে এতে ছবি ঝাপসা দেখায়। ডি-নয়েজ একদিকে ব্লার অন্যদিকে শার্পনেস দুটিই ঠিক রাখে। নির্মাতার বক্তব্য, তাদের বিশেষ প্রযুক্তি শুধু নয়েজ দুর করে না, সেইসাথে আড়ালে থাকা ডিটেল বের করে আনে।
ডি-নয়েজ ব্যবহার করা খুবই সহজ। ইনষ্টল করলে একে ফটোশপের ফিল্টার মেনুতে পাওয়া যাবে। যে ইমেজের নয়েজ দুর করতে চান সেটা ওপেন করে ফিল্টার প্রয়োগ করুন।
ডি-নয়েজ স্ক্রীনের বামদিকে রয়েছে কয়েকটি প্রিসেট। যে কোনটি সিলেক্ট করলে তার প্রিভিউ দেখা যাবে। ইমেজের ওপর মাউস চেপে ধরলে মুল ইমেজ দেখা যাবে, কাজেই খুব সহজেই ফিল্টারের প্রভাব যাচাই করা যাবে।
ডানদিকে রয়েছে এর বিভিন্ন প্যারামিটার পরিবর্তনের ব্যবস্থা। স্লাইডার পরিবর্তন করে ডি-নয়েজের পরিমান, স্যাডো, হাইলাইট কিংবা রেড-ব্লু  ইত্যাদিকে পৃথকভাবে এডজাষ্ট করা যাবে।
এখানে পরিবর্তন করে তাকে প্রিসেট হিসেবে সেভ করে রাখতে পারেন এবং পরবর্তীতে অন্য ইমেজের ক্ষেত্রে ব্যবহার করতে পারেন। প্রিসেট সেভ করার জন্য প্রিসেট লিষ্টের নিচের সেভ বাটনে ক্লিক করুন।
ডি-নয়েজ এর সাথে একটি পিডিএফ ফরম্যাটের ইউজার গাইড দেয়া হয়। এটা ব্যবহারের জন্য প্রিভিউ উইন্ডোর নিচে মেনু লেখা অংশে ক্লিক করুন এবং ইউজার হাইড সিলেক্ট করুন।
এছাড়া এখান থেকে তাদের ওয়েব সাইটের টিউটোরিয়ালও ব্যবহার করা যাবে।

1 comment:

  1. vai, Topaz Denoise install korechi. But filter theke topaz e gele sob picture black & white ase. Egulo color korbo kivabe? janale upokrito hobo.

    ReplyDelete