Thursday, May 31, 2012

এখনই ব্লগিং শুরু করবেন কেন


নিজের মত প্রকাশের জন্য ব্লগিং যেমন ক্রমেই জনপ্রিয় হচ্ছে তেমনি আয়ের পথ হিসেবেও বিস্তৃতি লাভ করছে। এর মাধ্যমে খুব সহজে বহু মানুষের সামনে বক্তব্য তুলে ধরা যায়। আর যারা পেশাদার ব্লগার তারা এর মাধ্যমেই আয় করেন। এমনকি এই আয় এমনই যে একসময় কিছু না করেই আয় আসতে থাকে। অন্য পেশায় যেমন কাজ না করলে আয় বন্ধ হয় এক্ষেত্রে সেটা ঘটে না।
আয়ের কারনে হোক অথবা বহু মানুষের কাছে নিজের বক্তব্য বা মতামত তুলে ধরাই হোক, অন্যান্য সবকিছুর মত ব্লগিং এর জন্যও অভিজ্ঞতা প্রয়োজন হয়। শুরু করলে কোন ভুল না করে সবকিছু ঠিকমত চলবে এটা ধরে নেয়া ঠিক না। সাধারন নিয়মের সবকিছু ঠিক থাকার পরও অবাঞ্চিত কারনে সমস্যা হতে পারে। একমাত্র অভিজ্ঞতাই সেই সমস্যার সমাধান দিতে পারে। একদিন আগে শুরু করার অর্থ অতিরিক্ত একদিনের অভিজ্ঞতা লাভ।
ব্লগের সার্থকতা নির্ভর করে ভিজিটরের সংখ্যার ওপর। বিশ্বে রয়েছে কোটি কোটি ব্লগ। ব্লগের ভিজিটর ব্লগ সম্পর্কে জানতে পারেন মুলত সার্চ ইঞ্জিন থেকে। সার্চ ইঞ্জিনগুলি প্রতিটি ব্লগে ঢুকে সেখানকার তথ্যগুলি পড়ে জমা রাখে। স্বাভাবিকভাবেই বহু ব্লগের ভীড়ে নতুন ব্লগের যায়গা থাকে নিচের দিকে। এরপর যত বেশিবার সেখানে নাম জমা হয় তত ওপরের দিকে উঠতে থাকে। কাজেই স্বাভাবিক যুক্তি, ব্লগ যত পুরনো সার্চ করে সেটা পাওয়ার সম্ভাবনা তত বেশি। একদিন দেরি করার অর্থ একদিন পিছিয়ে পড়া।
ব্লগ জনপ্রিয় হলে সেখান থেকে আয় আসে। যত সামান্যই হোক, সেটা পরিশ্রম করে পাওয়া আয়। অন্য আয়ের সাথে অতিরিক্ত আয় হিসেবে একে যেমন বিবেচনা করা যেতে পারে তেমনি বিপদের সময় একেই মুল আয় হিসেবে ব্যবহার করার সুযোগও থাকে।
প্রতিদিন হাজার হাজার নতুন ব্লগ তৈরী হচ্ছে। এদের বেশিল ভাগই সফল হয় না। কাজেই প্রশ্ন করা স্বাভাবিক নতুনভাবে ব্লগিং শুরু করে সফল হওয়ার সম্বাবনা কতটুকু।
উত্তর হচ্ছে, ব্লগকে সফল করার জন্য তার পেছনে লেগে থাকতে হয়। প্রতিদিন আকর্ষনীয় কিছু যোগ করা, এমত তথ্য দেয়া যা অন্যের আগ্রহ সৃষ্টি করে এবং ভিজিটর ব্লগকে পছন্দ করেন। যে বিষয়ে ব্লগ তৈরী করবেন সেই যদি আপনার পছন্দের হয় তাহলে সহজেই সেটা সম্ভব।
বাংলাদেশে ব্লগিং এর ক্ষেত্রে প্রতিযোগিতা এখনও তুলনামুলক কম। সত্যিকারের জনপ্রিয় ব্যক্তিগত ব্লগ কম। সেকারনে ভাল করার সুযোগ বেশি। সেইসাথে পেশাদার দৃষ্টিভঙ্গি নিয়ে একে পেশা হিসেবে ব্যবহারের সুযোগও বেশি।
আরো কঠিন হওয়ার আগেই ব্লগিং শুরু করুন। অন্তত ব্লগার ব্যবহার করে যখন বিনামুল্যে ব্লগ তৈরী করা যায়।

3 comments:

  1. vaia blog e chitika use korle ki pore google adsense use kora jay?.

    ReplyDelete
    Replies
    1. চিতিকা-এডসেন্স একসাথে ব্যবহার করা যায়।

      Delete
    2. বস,ব্লগে এড যুক্ত করার নিয়ম কী ?
      বাংলা পত্রিকাগুলো কী ব্লগে যুক্ত করা যায়?

      Delete