Thursday, April 7, 2011

এফিলিয়েট মার্কেটিং : ইন্টারনেট থেকে আয় করার পদ্ধতি

এফিলিয়েট মার্কেটিং হচ্ছে আপনার ওয়েবসাইট ব্যবহার করে অন্য কোম্পানীর ওয়েবসাইটের প্রচার করা এবং বিনিময়ে কমিশন পাওয়া। এই কমিশনের পদ্ধতি বিভিন্ন ধরনের হতে পারে। সবচেয়ে সাধারন পদ্ধতি হচ্ছে আপনার ওয়েব সাইট থেকে বিজ্ঞাপন দেখে যদি কেউ সেই পন্য কেনে তাহলে। যেমন ধরুন আপনার সাইটে বইয়ের তথ্যের সাথে আমাজনের লিংক রয়েছে। যদি কোন ভিজিটর সেই লিংকে ক্লিক করে আমাজনে যায় এবং সেই পণ্য কেনে তাহলে আপনি বিক্রির ওপর কমিশন পাবেন। আপনি নিশ্চয়ই জানেন আমাজন বিক্রি করে না এমন কোন পন্য নেই।
বিক্রি হওয়া ছাড়াও অন্য ওয়েবসাইটের বিজ্ঞাপন রাখলে সেই লিংকের ওপর ভিজিটর ক্লিক করলে সেকারনেও অর্থ পেতে পারেন। তাদের কাছে এর অর্থ, আপনি তাদের সাইটে ভিজিটর পাঠাচ্ছেন। তাদের ব্যবসায় সহযোগিতা করছেন।
ইন্টারনেটে ব্যবসা করে এমন অধিকাংশ বড় কোম্পানী বিক্রি বাড়ানোর জন্য এফিলিয়েটেড মার্কেটিং পদ্ধতি ব্যবহার করে। যদিও তারা এবিষয়ে সরাসরি প্রচার করে না। সাধারনভাবে তাদের ওয়েবসাইটের নিচের দিকে এবিষয়ে তথ্য পাওয়া যায়। সেখানে Affiliate Program, Affiliates অথবা এধরনের কিছু লেখা থাকে। সেখানে ক্লিক করে এফিলিয়েট রেজিষ্ট্রেশন পেজ পাওয়া যাবে। যেমন উদাহরনের ছবিতে বিশ্বখ্যাত খুচরা বিক্রেতা bestbuy.com এর সাইটের নিচের অংশ দেখুন।
রেজিষ্টেশন পেজে আপনার নাম, ঠিকানা, ফোন নাম্বার, সাইটের তথ্য ইত্যাদি দেবেন। এগুলি দেয়ার পর তাদের অনুমোদনের জন্য কয়েকদিন অপেক্ষা করতে হতে পারে। প্রায় সব কোম্পানীর এফিলিয়েট প্রোগ্রামের পদ্ধতি মোটামুটি একই।
একটি একটি করে কোম্পানীর এফিলিয়েট প্রোগ্রামে অংশ না নিয়ে এফিলিয়েট নেওয়ার্কেও অংশ নেয়া যায়। এজন্য আপনাকে সেই নেটওয়ার্কের সদস্য হতে হয়, একইভাবে তথ্য দিতে হয়। অনুমোদন হয়ে গেলে আপনি বিভিন্ন কোম্পানীর এফিলিয়েশনের জন্য চেষ্টা করতে পারেন। Commission Junction এধরনের একটি জনপ্রিয় নেটওয়ার্ক।
ইন্টারনেটে আয় করার অন্যান্য পদ্ধতির সাথে এফিলিয়েট মার্কেটিং যোগ করে আয় বাড়াতে পারেন।

6 comments:

  1. ভাই ডোমেইন না কিনে ব্লগস্পট থেকে কি এফিলিয়েট মার্কেটিং করা যায়?
    আর ব্লগ কোন বিসয়ের উপর করলে ভাল ফলাফল পাওযা যায়।জানালে উপকৃত হতাম।

    ReplyDelete
    Replies
    1. ব্লগস্পট এর দিক থেকে সমস্যা নেই, যে কোম্পানীর এফিলিয়েশন নেবেন তাদের অনেকে নিজস্ব ডোমেন ছাড়া অনুমোদন দেয় না।
      যে বিষয়ে সবচেয়ে ভাল তথ্য দিতে পারেন সে বিষয়ে ব্লগ করা উচিত। ব্লগ করার আগে সেই বিষয়ের অন্য ব্লগগুলি দেখে নিন।

      Delete
  2. অনলাইনে আয়ের যে বহূল প্রচলিত বিষয়গুলো আছে তার মধ্যে এফিলিয়েট মার্কেটিং অন্যতম। তবে এখানে সমস্যা হল বেশীরভাগই স্ক্যাম অথবা পন্য বিক্রয় না হলে কোন লাভ নেই। যেমন আমাজন সবচেয়ে ভাল হলেও এখান থেকে পন্য কেনা না হলে আপনি কোন লাভই পাবেন না।

    ReplyDelete
    Replies
    1. খুব ধীর গতিতে হলেও সম্ভাবনা তৈরী হচ্ছে। বর্তমানে মাসে ১০০ ডলার পর্যন্ত অনলাইনে কেনা যায়। আশা করা যায় আরো উন্নতি হবে।

      Delete
  3. ভাইয়া আপনার সাইটে যে বিজ্জাপনগুলো আছে এগুলো কিভাবে কি আফিলিয়েট?

    ReplyDelete