Friday, April 8, 2011

প্রিমিয়ার প্রো-সিএস এর সাথে হলিউড ইফেক্টস ব্যবহার

হলিউড ইফেক্টস (Hollywood FX) নামের প্লাগইন মিড-লেভেল এডিটরদের কাছে অত্যন্ত জনপ্রিয়।  বিশেষ করে বিয়ের মত অনুস্ঠানের ভিডিওতে এটা ব্যবহার করে চমকপ্রদ ইফেক্ট-ট্রানজিশন ইত্যাদি যোগ করা যায়। কয়েক বছর আগেও প্রিমিয়ার এবং ইউলিড মিডিয়া ষ্টুডিও ব্যবহারকারীদের প্রথম পছন্দ ছিল এই প্লাগইন।
বর্তমানে হলিউড এর মালিকানা পিনাকল এর হাতে। প্রিমিয়ার যখন নামের সাথে প্রো যোগ করে তখন থেকেই হলিউডের প্লাগইনটি বাদ পড়ে যায়। কাজেই বর্তমানে প্রিমিয়ার প্রো কিংবা সিএস ভার্শন ব্যবহারকারীরা এটা থেকে বঞ্চিত।
ইচ্ছে করলে আপনি খুব সহজেই প্রিমিয়ার প্রো কিংবা প্রিমিয়ার সিএস ভার্শনগুলির সাথে হলিউড ইফেক্টস ব্যবহার করতে পারেন।
.          হলিউড ইফেক্টস সফটঅয়্যারটি ইনষ্টল করুন। ভার্শন ৫.১ প্রো ব্যবহার করতে পারেন। উইন্ডোজ এক্সপ্লোরারে হলিউডের ফোল্ডার ওপেন করুন এবং হোষ্ট প্লাগইন ফোল্ডারে যান। এখানে ৩টি সফটঅয়্যারের সাথে সংযুক্ত হওয়ার ফাইল রয়েছে, এদের মধ্যে এডিসন এর জন্য প্লাগইন HfxEdt5.vfx নামের ফাইলটি কপি করুন।
.          এর এক্সটেনশন পরিবর্তণ করে vfx এর বদলে prm টাইপ করে দিন। এক্সপ্লোরারে ফাইল এক্সটেনশন না দেখা গেলে ফোল্ডার অপশন থেকে সেটা দেখার ব্যবস্থা করা প্রয়োজন হতে পারে।
.          নতুন ফাইলটি কপি করুন প্রিমিয়ারের প্লাগ-ইন ফোল্ডারে।
.          প্রিমিয়ার চালু করুন এবং হলিউড ব্যবহার করুন। কোনধরনের সমস্যা ছাড়াই কাজ করবে।

হয়ত বুঝে গেছেন প্রিমিয়ারের গ্লাগইন এবং এডিসনের প্লাগইন একই পদ্ধতিতে কাজ করে। এই পদ্ধতিতে অন্য প্লাগইন ব্যবহার করে দেখতে পারেন।

No comments:

Post a Comment