Monday, May 28, 2012

আয়ের জন্য কোন ধরনের ব্লগ তৈরী করতে পারেন


বাংলা ব্লগ সম্পর্কিত তথ্য বা পরিসংখ্যান তুলনামুলক কম। কোন ধরনের ব্লগ কতটা জনপ্রিয় জানার উপায় নেই। সাধারনভাবে যদি মন্তব্য করা হয় বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারের হার যেমন খুবই কম তেমনি ব্লগ সম্পর্কে আগ্রহও কম তাহলে হয়ত ভুল হবে না। তারপরও বাংলা ব্লগের সংখ্যা বাড়ছে। অনেকেই ব্লগ থেকে আয়ের কথা ভাবছেন। নতুনদের অনেকেই সমস্যায় পড়েন কোন বিষয়ে ব্লগ তৈরী করবেন সেই সিদ্ধান্ত নিতে। এখানে সেই বিষয়ে কিছু ধারনা দেয়ার চেষ্টা করা হচ্ছে।
প্রথমেই মনে রাখা ভাল অন্য দেশের মত ব্যবসায়িক ব্লগ বাংলাদেশে করার সমস্যা অনেক। অনলাইনে লেনদেনের ব্যবস্থা নেই বলে আপনি চাইলেও সহজে বিক্রির সাইট তৈরী করতে পারছেন না।  যদিও অনেকের কাছে আয়ের প্রধান উতস সেটাই। বাংলাদেশে ব্লগ থেকে আয় বলতে ধরে নেয়া হয় সেটা হবে বিনামুল্যের ব্লগ, আয় আসবে বিজ্ঞাপন বা এফিলিয়েশন লিংক থেকে। সেখানেও মুল সমস্যা ইন্টারনেট কম ব্যবহার এবং আগ্রহ কম থাকায় ভিজিটর কম। তার ওপর কেনাকেটার ব্যবস্থা না থাকায় বিজ্ঞাপনে ক্লিক করার সম্ভাবনাও কম।
এসব সীমাবদ্ধতা মনে রেখে এবং উচু মানের ব্লগ তৈরী সময় এবং শ্রমসাধ্য একথা জেনে যদি ব্লগিংএ আগ্রহী হন তাহলে এখানে উলেলখ করা বিষয়গুলি থেকে কিছুটা ধারনা পেতে পারেন।
.          তথ্য বিষয়ক ব্লগ
বিশ্বের জনপ্রিয় ব্লগগুলির মধ্যে রয়েছে কি, কেন, কিভাবে এধরনের তথ্য নিয়ে ব্লগ। সাধারন কোন কাজ কিভাবে করতে হয় সে সম্পর্কে মানুষ্যের আগ্রহ যেমন থাকে তেমনি অনেকের সেটা প্রয়োজন হয়। কোন ডিভাইস কিভাবে কাজ করে, কিভাবে ব্যবহার করতে হয় থেকে শুরু করে কোন খাবার কিভাবে রান্না করতে হয় পর্যন্ত যে কোনকিছুই এতে থাকতে পারে। তথ্য জমা হতে হতে একসময় এনসাইক্লোপিডিয়া পরিনত হতে পারে ব্লগ।
.          তথ্য বিষয়ক ভিডিও ব্লগ
কোন তথ্য লিখে প্রকাশ করা তুলনামুলক সহজ। এতে খরচ কম। তুলনায় ভিডিওর জন্য একদিকে খরচ অন্যদিকে ভিডিও বিষয়ে দক্ষতা দুইই প্রয়োজন হয়। লাভের মধ্যে তুলনামুলক সহজে জনপ্রিয়তা পাওয়ার সুযোগ পাওয়া যায়। অধিকাংশ মানুষ ভিডিও দেখে শিখতে স্বাচ্ছন্দবোধ করে। অনেক ক্ষেত্রে সেটা সহজও। টাই কিভাবে বাধতে হয় সেটা লিখে বর্ননা করার চেয়ে ভিডিওতে দেখালে বেশি কাজে দেবে এটাই স্বাভাবিক।
.          টিউটোরিয়াল ব্লগ
ব্লগ যারা ব্যবহার করেন তারা ইন্টারনেট ব্যবহার করছেন, অন্যকথায় কম্পিউটার ব্যবহার করছেন। প্রত্যেক কম্পিউটার ব্যবহারকারীরই নানা ধরনের বিষয় জানা প্রয়োজন হয়। কোন সফটঅয়্যার কিভাবে ইনষ্টল করতে হয় থেকে শুরু করে কোন বিশেষ সফটঅয়্যারের বিশেষ কোন টিপস, সবসময়ই শেখার মত কিছু থাকে। স্বাভবিকভাবেই টিউটোরিয়াল ব্লগে শিক্ষার্থীর কথা মাথায় রাখা প্রয়োজন হয়। একেবারে নবীনদের জন্য একধরনের, দক্ষদের জন্য অন্য ধরনের হতে হয়। গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন, এনিমেশন, ফটোগ্রাফি, প্রোগ্রামিং ইত্যাদি বিষয় নিয়ে একারনেই বহু ব্লগ তৈরী হয়েছে এবং এরপরও চাহিদা থেকে গেছে।
.          বিষয় ভিত্তিক ব্লগ
নির্দিষ্ট কোন বিষয় নিয়ে ব্লগ করা যেতে পারে। অনেকটাই এনসাইক্লোপিডিয়ার মত ইতিহাস, পদার্থ বা রসায়নবিদ্যা, দেশ-বিদেশ, সাহিত্য, ব্যক্তিত্ব ইত্যাদি যে কোন বিষয় নিয়েই এধরনের ব্লগ হতে পারে। উইকিপিয়াকে উদাহরন হিসেবে ধরতে পারেন, পার্থক্য হচ্ছে এটা হবে সহজ বাংলায়।
.          বিনোদন মুলক ব্লগ
বিনোদনের তথ্য নিয়ে আকর্ষনীয় ব্লগ হতে পারে। চলচ্চিত্র, সংগিত, গেম ইত্যাদি নিয়ে বিভিন্নরকম তথ্য দিয়ে সাজানো যেতে পারে ব্লগ। অনেকেই দ্রুত জনপ্রিয়তা পাওয়ার জন্য পাইরেটেড ভিডিও-মিউজিক ইত্যাদি দিয়ে ব্লগ তৈরীতে আগ্রহি হন। মনে রাখা ভাল, পাইরেসি অবৈধ। একসময় সেই ব্লগ বন্ধ করতেই হবে। বরং তথ্যকে নিজের মত করে পরিবেশন করলে একসময় সেটা জনপ্রিয়তা পাওয়ার সম্ভাবনা রয়েছে।
.          ব্যবসা বিষয়ক ব্লগ
ব্যবসা সংক্রান্ত ব্লগ সবসময়ই জনপ্রিয়। বাংলাদেশে মানুষের একটি স্বাভাবিক প্রবনতা কোন জিনিষ দেখলে দাম জানা রআগ্রহ প্রকাশ করা। অথচ বাংলাদেশে কোন জিনিষের দাম কত জানার জন্য যায়গা নেই। শুধুমাত্র দামের তথ্য নিয়ে জনপ্রিয় ব্লগ হতে পারে। যদিও বাংলাদেশের দামের সমস্যা হচ্ছে একই জিনিষের দাম একেক যায়গায় একেক রকম। তারপরও যারা কিছু কিনতে আগ্রহি তারা দাম সম্পর্কে ধারনা পেতে আগ্রহি।
এছাড়া কোন জিনিষ কোথাও পাওয়া যায়, কোন পন্যের পরিচিতি, ভালমন্দ ইত্যাদি নিয়েও আগ্রহের অন্ত নেই।
.          রিভিউ বিষয়ক ব্লগ
ইন্টারনেটে রিভিউ বিষয়টি অত্যন্ত জনপ্রিয়। কম্পিউটারের কোন ডিভাইস থেকে শুরু করে ক্যামেরা, মোবাইল ফোন, বই, চলচ্চিত্র, গেম যে কোন কিছুর রিভিউ লিখে ব্লগ তৈরী করা যেতে পারে।
.          ফটোব্লগ
ফটোব্লগের জন্য ক্যামেরা এবং ফটোগ্রাফিতে আগ্রহ থাকাই যথেষ্ট। ছবি তুলুন এবং সেখান থেকে বাছাই করা ছবিগুলি ব্লগে রাখুন। ছবির বিষয় যাই হোক না কেন, মানুষের আগ্রহ থাকেই।

ব্লগ তৈরীর বিষয়ের অভাব নেই। এমনকি বাংলা জনপ্রিয় ব্লগগুলির লিংক নিয়েই জনপ্রিয় ব্লগ তৈরী করা সম্ভব। যথেষ্ট পরিমান আয়  পাওয়ার জন্য যা মনে রাখা প্রয়োজন তা হচ্ছে, যথেষ্ট পরিমান ভিজিটর পেতে হবে। সেকারনে সত্যিকারের প্রয়োজনীয় তথ্য থাকতে হবে যথেষ্ট পরিমানে। একাজ হঠাত করে করা সম্ভব হয় না।
সত্যিকারের সফল ব্লগ তৈরীর জন্য অন্তত বছর দুয়েক ক্রমাগত চেষ্টা করে যেতে হয়।  সেটা করলে ব্লগ হতে পারে নিশ্চিত আয়ের একটি উতস।

2 comments:

  1. নতুনদের জন্য ব্লগিনের শেখার খুবই গুরুত্ত পূর্ণ একটি পোষ্ট
    ব্লগিং শিখুন ঘরে বসে আয় করুন

    ReplyDelete
  2. IPO news update pabar joino www.bangladeshiiponews.blogspot.com

    ReplyDelete