Thursday, May 19, 2011

ওয়ার্ডপ্রেস টেম্পলেট বিক্রি করে আয় করুন

আপনি PHP, Javascript ভাল জানেন, সেইসাথে ফটোশপে দক্ষতা আছে। একে কাজে লাগিয়ে ওয়ার্ডপ্রেস টেম্পলেট (থিম) তৈরী করতে পারেন। তারপর বিক্রি করতে পারেন ইন্টারনেটের মাধ্যমে। কিভাবে বিক্রি করবেন সেটা যদি সমস্যা মনে হয় তাহলে সমাধান দেবে ফ্রিলান্সার। তাদের সাইটে টেম্পলেট জমা দিন। বিক্রি হলে আপনি টাকা পাবেন।
অবশ্যই আপনাকে অন্যের কাজে লাগার উপযোগি টেম্পলেট বানাতে হবে। কিছু বিষয়কে গুরুত্ব দিয়ে তেমন টেম্পলেট তৈরী করতে হবে। বিষয়গুলি জেনে নিন।
ডিজাইন : আপনার টেম্পলেট দেখতে কেমন তার গুরুত্ব সবচেয়ে বেশি। তাদের সাইটে বহু টেম্পলেট রয়েছে। এরমধ্যে সুন্দর টেম্পলেট বিক্রির সম্ভাবনা সবচেয়ে বেশি। ফটোশপের গ্রাফিক্স কিংবা ফ্লাশের এনিমেশন কিংবা অন্য কোন ইফেক্ট ব্যবহার করে টেম্পলেটকে আকর্ষনীয় করতে পারেন।
স্লাইসিং : টেম্পলেটের বিভিন্ন অংশকে ভাঘ ভাগ করে দেখে নিন। ফটোশপে একাজ করে নিলে তাকে কোডে পরিবর্তন করা সহজ। হেডার, বডি, ফুটার, সাইডবার ইত্যাদি অংশকে পৃথক পৃথকভাবে এবং সন্মিলিতভাবে দেখুন।
থিম তৈরী : ফটোশপে গ্রাফিক্স তৈরীর পর কোড লিখে তাকে থিমে রুপান্তর করুন। এরসাথে সাইডবার যোগ করার ব্যবস্থা সহ অন্যান্য ফাংশন যোগ করুন।
থিমের বৈশিষ্ট : ভাল থিমের কিছু কার্যকর বৈশিষ্ট থাকে। এসব মাথায় রেখেই থিম তৈরী করবেন। এগুলি হচ্ছে
·        SEO
·        Google Microformat Markup
·        Semantic Markup Structure
·        Smart default CSS layout
·        Dynamic body, post and comment feature
·        Seperate trackbacks and threaded comments
·        2 widget areas coded to disappear when they are empty
·        typical wordpress features
ডিজাইন ভাল হতে হবে, উইজেট ব্যবহারের সহজতা থাকতে হবে। মনে হতে পারে কাজটি অত্যন্ত কঠিন। আসলে ইন্টারনেটে এত থিম রয়েছে যে উদাহরনের অভাব নেই। ডাউনলোড করে নিন, কোন একটি থিমকে আদর্শ হিসেবে বেছে নিয়ে কাজ শুরু করুন। যেটুকু নিজের বৈশিষ্ট সেটুকু পরিবর্তন করলেই উচুমানের থিম তৈরী করতে পারেন।
ওয়ার্ডপ্রেস ছাড়াও Joomla, Drupal ইত্যাদি থিমেরও ব্যাপক চাহিদা রয়েছে।

ফ্রিল্যান্সারে একাউন্ট করার জন্য ভিজিট করুন, www.freelancer.com
এই সাইটে ফ্রিল্যান্সারের কিছু কাজের অফার রয়েছে। সেখানে ক্লিক করে সরাসরি কাজের জন্য আবেদন করতে পারেন।

No comments:

Post a Comment